মসজিদ চত্বরে ছিল শতাব্দী প্রাচীন মন্দির? নমাজ নিষিদ্ধ করার পর হাইকোর্টে গেল মুসলিম পক্ষ

মহারাষ্ট্রের জলগাঁওয়ের পাণ্ডবওয়াদা হিন্দু সংগঠনের লোকেরা দাবি করে যে এটি একটি মন্দির এবং আজকের নয়, এটি একটি খুব প্রাচীন মন্দির। এ ঘটনায় ওই এলাকার মুসলিম সম্প্রদায়ের বিরুদ্ধে মন্দির দখলের পাশাপাশি মসজিদে রূপান্তরের অভিযোগ তুলেছে হিন্দু সংগঠনগুলো।

Parna Sengupta | Published : Jul 16, 2023 12:25 PM IST

মহারাষ্ট্রের জলগাঁওয়ে একটি পুরনো মসজিদ নিয়ে ব্যাপক তোলপাড় শুরু হয়েছে। এখানে হিন্দু সংগঠনগুলি দাবি করেছে যে এই জায়গায় একটি মন্দির রয়েছে, যার প্রতিক্রিয়ায় মুসলিম পক্ষও মসজিদের নথি পেশ করেছে। এদিকে, এই বিষয়ে, জেলা কালেক্টর মসজিদে নামাজ পড়া নিষিদ্ধ করার আদেশ জারি করেছেন, যার পরে মুসলিম পক্ষ ক্ষুব্ধ হয়ে বিষয়টি নিয়ে বম্বে হাইকোর্টে পৌঁছেছে। মুসলিম পক্ষ জেলা কালেক্টরের কথা শোনেননি বলে অভিযোগ।

জানা গিয়েছে মহারাষ্ট্রের জলগাঁওয়ের পাণ্ডবওয়াদা হিন্দু সংগঠনের লোকেরা দাবি করে যে এটি একটি মন্দির এবং আজকের নয়, এটি একটি খুব প্রাচীন মন্দির। এ ঘটনায় ওই এলাকার মুসলিম সম্প্রদায়ের বিরুদ্ধে মন্দির দখলের পাশাপাশি মসজিদে রূপান্তরের অভিযোগ তুলেছে হিন্দু সংগঠনগুলো। অন্যদিকে, মসজিদের জুম্মা ট্রাস্ট কমিটি দাবি করেছে যে মসজিদটি আজকের নয়, ১৮৬১ সালের, যার জন্য তাদের পক্ষ থেকে কাগজপত্রও পেশ করা হয়েছে।

এমন পরিস্থিতিতে ক্রমবর্ধমান বিতর্ক দেখে জেলা কালেক্টর যখন নামাজ নিষিদ্ধ করলেন, এখন বিষয়টি পৌঁছেছে বম্বে হাইকোর্টের ঔরঙ্গাবাদ বেঞ্চে। কালেক্টর আমান মিত্তালের সিদ্ধান্তের বিরুদ্ধে জুম্ম ট্রাস্ট কমিটি আদালতে গেছে। ১১ জুলাই, জেলা কালেক্টর মসজিদে নামাজ নিষিদ্ধ করেছিলেন।

বিশেষজ্ঞদের মতে, মসজিদটি বিদ্যমান কাঠামো সম্প্রসারণের সময় কয়েকটি টিনের চালা বসানোর পর পুরো ঘটনাটি ঘটেছে। জলগাঁও কালেক্টর আমান মিত্তাল কমিটির কাছ থেকে একটি আবেদন পেয়েছিলেন, দাবি করেছিলেন যে মসজিদটি একটি দখল করা হয়েছে। এরপর উভয়পক্ষের যুক্তি-তর্ক শোনার পর বিরোধ থামাতে মসজিদে নামাজ পড়া নিষিদ্ধ করা হয়েছে।

মুসলিম পক্ষের দাবি কি

অন্যদিকে, জুম্মা মসজিদ ট্রাস্টের সাথে যুক্ত ব্যক্তিরা বলেছেন যে এই কাঠামোটি ১৮৬১ সালের ৩১ অক্টোবর থেকে বিদ্যমান ছিল তা প্রমাণ করার জন্য দলিল রয়েছে। তিনি দাবি করেছেন যে মহারাষ্ট্র সরকার মসজিদটির কাঠামোটিকে একটি প্রাচীন এবং ঐতিহাসিক স্মৃতিস্তম্ভ হিসাবে ঘোষণা করেছে এবং এটিকে সংরক্ষিত স্মৃতিস্তম্ভের তালিকায় রেখেছে। মসজিদটির নাম পাণ্ডবওয়াদা মসজিদ। মসজিদটিও ওয়াকফ বোর্ডের সম্পত্তি হিসেবে নথিভুক্ত, কিন্তু হিন্দু পক্ষ একে মন্দির বলছে।

অ্যাডভোকেট এসএস কাজী, যিনি জুম্মা মসজিদ ট্রাস্টের পক্ষে আবেদনটি দায়ের করেছিলেন, তিনি একটি পিটিশনের মাধ্যমে আদালতকে বলেছেন যে তিনি ১১ জুলাই কালেক্টরের কাছে হাজির হয়েছিলেন এবং তাকে পাণ্ডবওয়াদা সংগ্রাম সমিতির জমা দেওয়া আবেদনের যথাযথ জবাব দেওয়ার জন্য অনুরোধ করেছিলেন। একটু সময় দেওয়া হোক। পিটিশনে বলা হয়েছে যে 'কালেক্টর ট্রাস্টের কাছ থেকে কিছু শোনার মেজাজে ছিলেন না এবং ১১ জুলাই কোনো সুযোগ না দিয়ে কালেক্টর ফৌজদারি কার্যবিধির ১৪৪ এবং ১৪৫ ধারার অধীনে একটি আদেশ দেন। যা আপত্তিকর।

মুসলিম পক্ষ বলেছে যে পাণ্ডববাদ সংগ্রাম সমিতির জমা দেওয়া আবেদনটি ঘৃণাত্মক বক্তৃতার পরে এসেছে এবং এটা স্পষ্ট যে পাণ্ডববাদ সংগ্রাম সমিতি একজন বক্তা, সতীশ চৌহানের বক্তৃতায় প্রভাবিত। আবেদনে কালেক্টরের আদেশকে চ্যালেঞ্জ করা হয়েছে। জুম্মা মসজিদ ট্রাস্টের পক্ষ থেকে বলা হয়, এটি আইনের পরিপন্থী এবং মামলার যোগ্যতার পরিপন্থী, অন্যায্য ও অপ্রয়োজনীয়।

Share this article
click me!