Weather Report: ঝোড়ো হাওয়ায় গরম আর তাপ থেকে স্বস্তি, বদলে গেল এই রাজ্যগুলির আবহাওয়া

সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি হতে পারে বলে আশা করা হচ্ছে। বলা হচ্ছে, হোলি পর্যন্ত তাপমাত্রা খুব একটা বাড়ার সম্ভাবনা নেই। এখানে সর্বোচ্চ তাপমাত্রা ৩২ থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াস হতে চলেছে।

Web Desk - ANB | Published : Mar 3, 2023 7:19 AM IST

ফেব্রুয়ারির সঙ্গেই শীতের বিদায়। মার্চের প্রথম সপ্তাহে তাপমাত্রা ক্রমাগত বৃদ্ধির পূর্বাভাস দেওয়া হচ্ছে। আবহাওয়া দপ্তর সূত্রে জানা গেছে, এবার মার্চের শেষ নাগাদ প্রচণ্ড গরম অনুভূত হবে। বলা হচ্ছে মে-জুন মাসের তাপ দেখতে পাবেন মার্চেই। তবে, ৮ই মার্চ হোলির দিন, সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াস হতে পারে বলে আশা করা হচ্ছে। এ বার হোলি এসে গেল তাড়াতাড়ি। এমন পরিস্থিতিতে আবহাওয়া কিছুটা ঠান্ডা হতে পারে বলে আশা করেছিলেন সবাই। ২০১৬ থেকে ২০২২ পর্যন্ত, হোলি উৎসব ১৮ মার্চের পরেই অনুষ্ঠিত হয়েছে। এ সময় আবহাওয়ার সহযোগিতা পেয়েছে মানুষ। তবে এ বার হোলির দিন আবহাওয়া হবে মনোরম। স্থিতিশীল আবহাওয়ার কারণে উৎসব ম্লান হবে না বলেই আশা করা হচ্ছে।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, দিল্লিতে বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এটি স্বাভাবিকের চেয়ে ৬ ডিগ্রি বেশি ছিল। একই সময়ে, সর্বনিম্ন তাপমাত্রা ১৪.১ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত রয়েছে। এটি স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি বেশি ছিল। বাতাসে আর্দ্রতার মাত্রাও ছিল ৩৩ থেকে ৮৯ শতাংশ। অথচ আজ অর্থাৎ শুক্রবার আকাশ পরিষ্কার থাকবে। এখানে সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি হতে পারে বলে আশা করা হচ্ছে। বলা হচ্ছে, হোলি পর্যন্ত তাপমাত্রা খুব একটা বাড়ার সম্ভাবনা নেই। এখানে সর্বোচ্চ তাপমাত্রা ৩২ থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াস হতে চলেছে।

দূষণের মাত্রা সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে

বৃহস্পতিবার দিল্লির কিছু এলাকায় দূষণের মাত্রা সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে। এখানে বায়ুর গুণমান সূচক খারাপ অবস্থায় দেখা গেছে। শাদিপুরে দূষণের মাত্রা ছিল খুবই উদ্বেগজনক। এখানে AQI ৩৫৩ এ রয়ে গেছে।১১টি স্থানে স্বাভাবিক স্তরে রেকর্ড করা হয়েছিল। পূর্বাভাস অনুযায়ী, শুক্র ও শনিবার দূষণের মাত্রার উন্নতি দেখা যাবে। এটা স্বাভাবিক পর্যায়ে হতে চলেছে। ৫ মার্চ এর মধ্যে কিছুটা বাড়বে এর পরিমাণ।

উত্তরপ্রদেশে প্রবল বাতাস বওয়ার সম্ভাবনা

উত্তরপ্রদেশে প্রবল বাতাস বইবে। এখানে সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি পর্যন্ত পৌঁছাতে পারে। ৫ মার্চ পর্যন্ত এমনই থাকবে আবহাওয়া। এনসিআর অঞ্চলেও আবহাওয়ার ধরণ একই থাকবে।

অনেক রাজ্যে বৃষ্টি ও তুষারপাত

আবহাওয়া দফতরের মতে, জম্মু ও কাশ্মীর, লাদাখ এবং হিমাচল প্রদেশের কিছু অংশে বৃষ্টি ও তুষারপাত অব্যাহত থাকবে। ৮ মার্চ পাঞ্জাব ও উত্তরাখণ্ডে বৃষ্টি হতে পারে। চৌঠা মার্চ থেকে ছয়ই মার্চের মধ্যে মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ এবং গুজরাটে বৃষ্টি হতে পারে। আগামী ৫ দিন তাপপ্রবাহ একই থাকবে। পশ্চিমাঞ্চলে তাপমাত্রা ৩ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে।

Share this article
click me!