থিয়েটার কমান্ডের হাত ধরে সুপার পাওয়ার হবে ভারত, জানুন কীভাবে কাজ করবে এটি

থিয়েটার কমান্ড হল একটি সম্মিলিত কমান্ড সেন্টার যা তিনটি পরিষেবার সমন্বয়ে গঠিত। যুদ্ধ পরিস্থিতিতে দ্রুত এবং নির্ভুল আক্রমণের জন্য এটি খুব ভাল ব্যবহার করা হয়।

Web Desk - ANB | Published : Nov 17, 2022 6:06 AM IST

ভারত জল, স্থল ও বিমানবাহিনীকে একত্রিত করে থিয়েটার কমান্ডে দ্রুত কাজ করছে। আশা করা হচ্ছে আগামী এক বছরের মধ্যে ভারত তার প্রথম থিয়েটার কমান্ড পাবে। জেনারেল বিপিন রাওয়াত দেশের প্রথম সিডিএস হওয়ার সাথে সাথে এটির কাজ দ্রুত শুরু হয়। এরপর কিছু সময়ের জন্য বিষয়টি থমকে যায়। এখন এই কাজ দেশের নতুন সিডিএস জেনারেল অনিল চৌহানের তত্ত্বাবধানে সম্পন্ন হচ্ছে। তথ্য অনুযায়ী, এয়ার ডিফেন্স কমান্ডে ভারতের কাজ প্রায় শেষ পর্যায়ে পৌঁছেছে।

থিয়েটার কমান্ড কি?

থিয়েটার কমান্ড হল একটি সম্মিলিত কমান্ড সেন্টার যা তিনটি পরিষেবার সমন্বয়ে গঠিত। থিয়েটার কমান্ডের সর্বোত্তম ব্যবহার হয় যুদ্ধের সময় যখন তিন বাহিনীর মধ্যে সমন্বয়ের কথা আসে। যুদ্ধ পরিস্থিতিতে দ্রুত এবং নির্ভুল আক্রমণের জন্য এটি খুব ভাল ব্যবহার করা হয়। অনেক দেশ এই কমান্ড গঠন করেছে। চিন এবং মার্কিন যুক্তরাষ্ট্র সহ বেশ কয়েকটি দেশে থিয়েটার কমান্ড রয়েছে। ভারতে বর্তমানে সেনাবাহিনী ও বিমান বাহিনীর সাতটি কমান্ড এবং নৌবাহিনীর তিনটি কমান্ড রয়েছে। এগুলো একত্রিত করে চারটি কমান্ড প্রস্তুত করা হবে। বিশেষ বিষয় হল এই সমস্ত কমান্ড সিডিএসকে রিপোর্ট করবে। এমতাবস্থায় তাদের মধ্যে সমন্বয় খুবই সহজ হবে।

কেন একটি থিয়েটার কমান্ড তৈরি করার প্রয়োজন ছিল?

থিয়েটার কমান্ড তৈরি করা সময়ের প্রয়োজন। অনেক দেশ ইতিমধ্যে এই পরীক্ষা করেছে। এতে তিন বাহিনীর মধ্যে সমন্বয় বাড়ে। কমান্ড একত্রে আনার ফলে সশস্ত্র বাহিনীর আধুনিকীকরণের খরচ কমে যায়। নতুন কোনো প্রযুক্তি এলে তিন বাহিনীই তা ব্যবহার করতে পারবে। শুধু তাই নয়, যুদ্ধাবস্থায় এর গুরুত্ব আরও বেড়ে যায়। ভারতে যে প্রথম থিয়েটার কমান্ড স্থাপিত হতে চলেছে তার উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ থাকবে বিমানবাহিনীর। এ ছাড়া থিয়েটার কমান্ডের আলাদা প্রধানও করা হবে, যার পদমর্যাদা হবে এয়ার মার্শালের কর্মকর্তার। বর্তমানে, ভারতে তিনটি বাহিনীরই ১৭টি কমান্ড রয়েছে। প্রথমে এয়ার ডিফেন্স, মেরিন, ইস্টার্ন এবং ওয়েস্টার্ন কমান্ড গঠন করা হবে।

থিয়েটার কমান্ড হয়ে গেলে কী হবে?

থিয়েটার কমান্ড গঠন নিয়ে সেনাবাহিনীর মধ্যে বহুবার মতপার্থক্য হয়েছে। এর পেছনে সবচেয়ে বড় কারণ ছিল তিন বাহিনীর স্বায়ত্তশাসন হারানোর ভয়। আসলে ঐক্যবদ্ধ কমান্ড গঠনের পর থিয়েটার কমান্ড প্রধানের কাছেই বেশির ভাগ ক্ষমতা থাকবে। এই পরিস্থিতিতে, সিডিএসের ভূমিকাও গুরুত্বপূর্ণ হবে যখন তিনটি বাহিনীতে ৪ স্টার পদমর্যাদার কর্মকর্তার সংখ্যা হ্রাস পাবে। এ কারণে এটি নির্মাণে অনেক বিলম্ব হয়েছে। ভারতে বর্তমানে ১৭টি একক কমান্ড রয়েছে। তা কমিয়ে অন্তত চার-ছয়টি থিয়েটার কমান্ডে আনার প্রস্তুতি নেওয়া হচ্ছে।

বিমানযাত্রায় আর প্রয়োজন নেই মাস্কের, কোভিড নিয়ে নয়া নির্দেশিকা কেন্দ্র সরকারের

চিন পাকিস্তানকে চমকে ভারত আমেরিকা আরও কাছাকাছি, উত্তরাখণ্ডে যৌথ মহড়া শুরু দুদেশের সেনার

Share this article
click me!