জ্ঞানবাপী মসজিদ প্রাঙ্গণে 'শিবলিঙ্গ' পুজো হবে নাকি? আজ মিলতে পারে রায়

এলাহাবাদ হাইকোর্টে বারাণসীর জ্ঞানবাপী বিরোধ সম্পর্কিত মোট পাঁচটি পিটিশন দায়ের করা হয়েছে। এর মধ্যে তিনটি আবেদনের ওপর শুনানি শেষ হয়েছে। দুটি পিটিশনে একটি ব্যবস্থা কমিটির পক্ষ থেকে এবং অন্যটি সুন্নি ওয়াকফ বোর্ডের তরফে দায়ের করা হয়েছে।

Web Desk - ANB | Published : Nov 17, 2022 5:29 AM IST

বারাণসীর ফাস্ট ট্র্যাক আদালত বৃহস্পতিবার অর্থাৎ আজ জ্ঞানবাপী মামলার রায় দিতে পারে। হিন্দু পক্ষের আবেদনে অবিলম্বে স্বঘোষিত জ্যোতির্লিঙ্গের পূজা শুরু করে প্রাঙ্গণটি হিন্দুদের কাছে হস্তান্তরের দাবি জানানো হয়েছে। সিভিল জজ সিনিয়র ডিভিশন (ফাস্ট ট্র্যাক কোর্ট) মহেন্দ্র কুমার পান্ডের আদালতে এই রায় ঘোষণা করা হবে। এছাড়াও, মামলার সাথে সম্পর্কিত অন্যান্য আবেদনের উপর একটি সিদ্ধান্ত দিতে হবে, যার মধ্যে মামলার রক্ষণাবেক্ষণের সাথে সম্পর্কিত বিষয়ও রয়েছে।

বারাণসীর জ্ঞানবাপী মসজিদ কমপ্লেক্স সম্পর্কিত ভগবান আদি বিশ্বেশ্বর বিরাজমান মামলায় বিশ্ব বৈদিক সনাতন সংঘের প্রধান জিতেন্দ্র সিং বিসেনের স্ত্রী কিরণ সিং 'বিসেন'-এর দায়ের করা আবেদনের উপর আজ শুনানি হবে। আদেশ ৭ বিধি ১১-এর অধীনে, মামলার রক্ষণাবেক্ষণের বিষয়ে উভয় পক্ষের যুক্তি-তর্ক শেষ হয়েছে। আদালতকে আজ সিদ্ধান্ত নিতে হবে বিষয়টি শুনানির যোগ্য কি না।

আবেদনে যা দাবি করা হয়েছে

এই আবেদনে তিনটি প্রধান দাবি রয়েছে, যার মধ্যে প্রথমটি হল শিবলিঙ্গের পূজা শুরু করার অনুমতি। দ্বিতীয় দাবি হল পুরো জ্ঞানবাপী ক্যাম্পাস হিন্দুদের হাতে তুলে দেওয়া হোক। একই সঙ্গে তৃতীয় দাবি করা হয়েছে জ্ঞানবাপী ক্যাম্পাসে মুসলমানদের প্রবেশ নিষিদ্ধ করতে হবে। বর্তমানে, মুসলিম পক্ষকে বর্তমানে বারাণসীর জ্ঞানবাপী মসজিদ কমপ্লেক্সে নামাজ পড়ার অনুমতি দেওয়া হয়েছে।

শিবলিঙ্গের তদন্ত করতে নিষেধ আদালতের

আদালত জ্ঞানবাপী ক্যাম্পাসে জরিপের সময় পাওয়া 'শিবলিঙ্গ'-এর বৈজ্ঞানিক তদন্ত করতে অস্বীকার করেছিল। আদালত আবেদনটি খারিজ করে দেন। মুসলিম পক্ষ একে ঝর্ণা বলে দাবি করছে। জেলা আদালতের সিদ্ধান্তের পর হিন্দু পক্ষ এই বিষয়টি নিয়ে সুপ্রিম কোর্টে পৌঁছেছে।

জ্ঞানবাপী বিরোধ নিয়ে হাইকোর্টে ৫টি পিটিশন

এলাহাবাদ হাইকোর্টে বারাণসীর জ্ঞানবাপী বিরোধ সম্পর্কিত মোট পাঁচটি পিটিশন দায়ের করা হয়েছে। এর মধ্যে তিনটি আবেদনের ওপর শুনানি শেষ হয়েছে। দুটি পিটিশনে একটি ব্যবস্থা কমিটির পক্ষ থেকে এবং অন্যটি সুন্নি ওয়াকফ বোর্ডের তরফে দায়ের করা হয়েছে। আবেদনে, মুসলিম পক্ষ বিষয়টিকে উপাসনালয় আইন ১৯৯১ এবং ওয়াকফ আইন ১৯৯৫ দ্বারা বাধা হিসাবে অভিহিত করেছে। বারাণসীর দেওয়ানী আদালতের নির্দেশ এই দুটি আইনের বিরুদ্ধে। জ্ঞানবাপী চত্বরে শ্রিংগার গৌরীর নিয়মিত পূজার অনুমতি দেওয়ার বিষয়ে মসজিদের আয়োজন কমিটির তরফে এই আবেদন করা হয়েছে।

গত বছর, রাখি সিং-সহ পাঁচ মহিলা বারাণসীর জেলা আদালতে একটি পিটিশন দায়ের করেছিলেন, যাতে জ্ঞানবাপী ক্যাম্পাসে শ্রিংগার গৌরীর নিয়মিত পূজার অনুমতি চেয়েছিলেন। সুপ্রিম কোর্টের নির্দেশে এই বিষয়ে শুনানি করছিলেন বারাণসীর জেলা বিচারক। মসজিদ কমিটি জেলা জজ আদালতে আবেদন করে মামলাটি খারিজ করার আবেদন করে। বলা হয়েছিল, ১৯৯১ সালের আইনে এই মামলার শুনানি করা যাবে না। বারাণসীর জেলা বিচারক, ১২ সেপ্টেম্বর তার রায় দেওয়ার সময়, মুসলিম পক্ষের আপত্তি প্রত্যাখ্যান করেছিলেন। জেলা জজ আদালত রাখি সিংয়ের মামলা চলতে দেওয়ার অনুমোদন দিয়েছে। জেলা জজের এই সিদ্ধান্তকে হাইকোর্টে চ্যালেঞ্জ করেছে মসজিদ আয়োজন কমিটি।

আরও পড়ুন-

একই দিনে ভূমিকম্পে কাঁপল অরুণাচল ও হিমাচল প্রদেশ! দিল্লি, পঞ্জাব, মহারাষ্ট্রের পর ফের আশঙ্কায় ভারতের অন্যান্য রাজ্য

বিমানযাত্রায় আর প্রয়োজন নেই মাস্কের, কোভিড নিয়ে নয়া নির্দেশিকা কেন্দ্র সরকারের

Share this article
click me!