২৫ মার্চ 'বিশ্ব গণহত্যা দিসব' হিসেবে পালন করার আর্জি বাংলাদেশের, জানুন ৫২ বছর আগে কী হয়েছিল এই দিনে

২৫ মার্চ এই দিনটিকে 'বিশ্ব গণহত্যা দিবস' হিসেবে ঘোষণা করার আর্জি বাংলাদেশের। বাংলাদেশের ডেপুটি হাইকমিশনা আন্দলিব ইলিয়াস রাষ্ট্র সংঘেরের কাছে এই আবেদন জানিয়েছেন।

 

Web Desk - ANB | Published : Mar 26, 2023 10:11 AM IST

২৫ মার্চ এই দিনটিকে 'বিশ্ব গণহত্যা দিবস' হিসেবে ঘোষণা করার আর্জি জানিয়েছে বাংলাদেশ। শনিবার বাংলাদেশের ডেপুটি হাইকমিশনা আন্দলিব ইলিয়াস রাষ্ট্র সংঘেরের কাছে এই আবেদন জানিয়েছেন। তিনি রাষ্ট্র সংঘে যে ভাষণ দিয়েছেন সেখানে তিনি বলেছেন ২০১৭ সাল থেকে বাংলাদেশ ২৫ মার্চ দিনটিকে বাংলাদেশের গণহত্যা দিবেস হিসেবে পালব করে আসছে। এবার বিশ্ব যাতে এই দিনটি পালন করে তারই আবেদন জানিয়েছেন। একই সঙ্গে বাংলাদেশের দাবি ১৯৭১ সালে বাংলাদেশে যা ঘটেছিল তাকে গণহত্যা হিসেবে স্বীকৃতি দিতে হবে। আর মৃতদের সম্মানে দিনটি বিশ্ব গণহত্যা দিবেস হিসেবে পালন করতে হবে।

কী ঘটেছিল ২৫ মার্চ?

Latest Videos

সালটা ছিল ১৯৭১। স্বাধীনতার লড়াইয়ে আগুন জলছিল বাংলাদেশেষ পারিস্তানের সেনাবাহিনীর হাত থেকে মুক্তির দাবিতে আন্দোলনে নেমেছিল মুক্তি যোদ্ধারা। কিন্তু ২৫ মার্চ মধ্যরাতে পাকিস্তানের খান সেনারা নিরস্ত্র মানুষের ওপর হামলা চালায়। মহিলা, শিশুর বয়স্কদের পর্যন্ত রেহাই দেয়নি। পরবর্তী ৯ মাস বাংলাগেশের প্রায় ৯০ লক্ষ মানুষকে হত্যা করেছিল পাকি-বাহিনী। বাংলাদেশের ডেপুটি হাই কমিশনারের দাবি বিশ্বের নৃশংস গণহত্যাগুলির একটি এই এটি।

১৯৭১ সালের ২৫ মার্চ রাতে ঢাকায় অপারেশন সার্চলাইট শুরু করেছিল পাকিস্তানের সেনা বাহিনী। সেই সময় সাধারণ নাগরিকদের ওপর নৃশংস অত্যাচার চালায় পাক-বাহিনী।

বাংলাদেশের সম্মেলন

রাষ্ট্র সংঘের ২৫ মার্চকে বিশ্ব গণহত্যা দিসবের তকমা দেওয়ার আর্জি জানান ছাড়াও এই দিনে জেনেভায় রাষ্ট্র সংঘের ভবনের সামনে ব্রোকেন চেয়ার স্কোয়ারে সমাবেশ করেছে বাংলাদের একটি আন্তর্জাতিক ফোরানম। ইন্টারন্যাশানাল ফোরাম ফর সেকুলার বাংলাদেশের সুইজারল্যান্ড চ্যাপ্টার এই সমাবেটশের আয়োজন করে। তারা ১৯৭১ সালে পাকিস্তান সেনা বাহিনীর কর্তৃক নৃশংস হত্যাকাণ্ডকে গণহত্যারর তকমা দেওয়ার দাবিও জানিয়েছেন।

২০১৭ সাল থেকেই গণহত্যা দিবস পালন

বাংলাদেশ ১৯৭১ সালের ঘটনার কথা স্মরণ করে ২০১৭ সাল থেকেই ২৫ মার্চ গণহত্যা দিবস পালন করে আসছে। এই দিনটিকে বাংলাদেশ বাঙালি জাতীয়তাবাদী আন্দোলন হিসেবেও পালন করে। রাষ্ট্র সংঘের বাইরে শান্তিপূর্ণ বিক্ষোভে বাংলাদেশের সকল ইউরোপীয় মুক্তিযোদ্ধাদের স্মরণ করা হয়। এই অনুষ্ঠানে ইউরোপীয় মুক্তিযোদ্ধাদের সংসদ, সুইজারল্যান্ডের আওয়ামি লিগের সদস্য ও আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থাগুলি যোগ দিয়েছিল। সংসবাদ সংস্থা এএনআই -এর প্রতিবেদন অনুযায়ী জুরিখ থেকে বাংলাদেশের মুক্তিযোদ্ধা তাজুল ইসলাম ২৫ মার্চকে বাংলাদেশ গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি দেওয়ার জন্য রাষ্ট্র সংঘের মানবাধিকার কমিশনের কাছেও অনুরোধ করেছেন।

আরও পড়ুনঃ

নীরব মোদী- ললিত মোদীর জন্য বিজেপি এত কষ্ট কেন? রাহুল গান্ধী ইস্যুতে সুর চড়িয়ে প্রশ্ন কংগ্রেসের

টর্নেডো লন্ডভন্ড করে দিল মার্কিন শহরকে, মৃত্যুর সংখ্যা ২৩ পার করেছে - দেখুন তাণ্ডবের ছবি

Hindenburg: আদানিদের পরে এবার কে? হিন্ডেনবার্গ রিসার্চের মধ্যরাতের টুইট ঘিরে জল্পনা তুঙ্গে বিশ্ব জুড়ে

 

Share this article
click me!

Latest Videos

'তৃণমূল সাধারণ জনগণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে' কেন এমন বললেন শুভেন্দু? Suvendu Adhikari | RG Kar
'মমতা আর ওই চ্যাংড়াটা বলেছিল...' সত্যিটা সামনে আসতেই ধুয়ে দিলেন শুভেন্দু | Suvendu Adhikari | RG Kar
'এর আগে সাত জন পড়ুয়ার সঙ্গে ঠিক কী ঘটেছিল?' R G Kar নিয়ে ভয়ানক তথ্য দিলেন Dr. Archana Majumdar
প্রথমবার মুখ খুললেন সন্দীপ ঘোষের বউ, দেখুন কী বললেন সঙ্গীতা ঘোষ | Sandip Ghosh's Wife | R G Kar
'কেন বিজেপি চাইছে মমতার পদত্যাগ?' কারন বিশ্লেষণ করলেন শমীক ভট্টাচার্য | Samik on Mamata | R G Kar