বড়সড় কূটনৈতিক বদল বাংলাদেশে, ভারতীয় রাষ্ট্রদূত মোস্তাফিজুর রহমানকে প্রত্যাহারের সিদ্ধান্ত ঢাকার

বাংলাদেশের ভারতীয় হাইকমিশনার মোস্তাফিজুর রহমানকে অবিলম্বে প্রত্যাহার। ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় বর্মা, বাংলাদেশের পররাষ্ট্র উপদেষ্টা মোঃ তৌহিদ হোসেনের সাথে দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনার একদিন পর এই সিদ্ধান্ত।

Parna Sengupta | Published : Oct 3, 2024 9:03 AM IST / Updated: Oct 03 2024, 02:34 PM IST

নয়াদিল্লি: ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় বর্মা, বাংলাদেশের বিদেশ উপদেষ্টা মোঃ তৌহিদ হোসেনের সাথে দুই প্রতিবেশী দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারের উপায় নিয়ে আলোচনার একদিন পর, বাংলাদেশের তত্ত্বাবধায়ক সরকার তাদের ভারতীয় হাইকমিশনার মোস্তাফিজুর রহমানকে অবিলম্বে প্রত্যাহার করে নিয়েছে।

ভারত ছাড়াও, বাংলাদেশ সরকার অস্ট্রেলিয়া, বেলজিয়াম, পর্তুগাল, যুক্তরাজ্য এবং রাষ্ট্রসঙ্ঘে নিযুক্ত তাদের রাষ্ট্রদূতদের ঢাকায় ফিরিয়ে আনার নির্দেশ দিয়েছে। যেসব কূটনীতিকদের ঢাকায় ফিরে আসতে বলা হয়েছে তারা হলেন — রাষ্ট্রসঙ্ঘে নিযুক্ত স্থায়ী প্রতিনিধি মুহাম্মদ আব্দুল মুহিত; অস্ট্রেলিয়ায় নিযুক্ত হাইকমিশনার এম আল্লামা সিদ্দিকী; বেলজিয়ামে নিযুক্ত রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ; এবং পর্তুগালে নিযুক্ত রাষ্ট্রদূত রেজিনা আহমেদ।

Latest Videos

আগস্টের গোড়ার দিকে শেখ হাসিনার ক্ষমতাচ্যুতির পর থেকে ঢাকা ও নয়াদিল্লির মধ্যে সম্পর্কের অবনতি হওয়ার পরিপ্রেক্ষিতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। দেশব্যাপী ছাত্র-নেতৃত্বাধীন বিক্ষোভের মুখে বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশ ছাড়তে হয়েছিল।  সরকার থেকে পদত্যাগ করার কয়েক মিনিট পর, তিনি দিল্লিতে অবতরণ করেন। তিনি ভারতে পালিয়ে যাওয়ার কয়েকদিন পর, নোবেল বিজয়ী মহম্মদ ইউনূস তত্ত্বাবধায়ক সরকারের দায়িত্ব গ্রহণ করেন।

 

 

কে এই মোস্তাফিজুর রহমান, ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার?

তিনি একজন কূটনীতিক, ২০২২ সালের জুলাই মাসে ভারতে হাইকমিশনার হিসেবে নিয়োগ পান। এই পদে যোগদানের আগে, তিনি জেনেভায় রাষ্ট্র বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এবং সুইজারল্যান্ড ও সিঙ্গাপুরে রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন। ভারতে তার কার্যকালে, তিনি উন্নয়ন সহযোগিতা পরিচালনা এবং দুই দেশের মধ্যে আরও ভালো সম্পর্ক জোরদার করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। 

ঢাকার স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ থেকে মেডিকেলে স্নাতক, রহমান যুক্তরাজ্যের লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে পাবলিক ইন্টারন্যাশনাল ল-এ মাস্টার্স ডিগ্রি এবং ফ্রান্সের ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন (আইআইএপি) থেকে পোস্ট-গ্র্যাজুয়েট ডিপ্লোমা অর্জন করেছেন। তিনি ২০২২ সালের জুলাই মাসে ভারতে মুহাম্মদ ইমরানের স্থলাভিষিক্ত হন।

Share this article
click me!

Latest Videos

থর থর করে কাঁপছে, সেতুতে বড় ফাটল! বিচ্ছিন্ন Nadia-Bardhaman যোগাযোগ ব্যবস্থা | Nadia News Today
ফুঁসছেন মহিলারা! অগ্নিগর্ভ বাঁশদ্রোণী! থমথমে এলাকা | Bansdroni News Today | Asianet News Bangla |
কি হল? রাতেই থানায় BJP'র রূপা গঙ্গোপাধ্যায়! কড়া পদক্ষেপ | Bansdroni Accident News
'দেবীর মাথায় চড়াবে, সেই সম্মান দিই,' ধর্মের বিভেদ ভুলে রাধার পরচুলা তৈরি করছেন মুসলিমরা | Howrah
PM Modi Live : হরিয়ানায় প্রচারে কংগ্রেসকে তীব্র আক্রমণে প্রধানমন্ত্রী মোদী, দেখুন