লন্ডনে পোঙ্গল- কলাপাতায় হাত দিয়ে খাবার খেলেন ব্রিটিশ কর্মকর্তারা, উদ্যোক্তা ঋষি সুনক

ঋষি সুনকের অফিসে পোঙ্গলের মহাভোজের আয়োজন করা হয়েছিল। সেখানেই ব্রিটিশ কর্মকর্তারা কলাপাতায় খাবার খান।

 

Web Desk - ANB | Published : Jan 17, 2023 2:30 PM IST

লন্ডনে পোঙ্গল। ভারতীয় বংশোদ্ভুত ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনকের অফিসে একদম অন্য ছবি দেখা গেল। পোঙ্গল উৎসবের আয়োজন করা হয়েছিল সেখানে। আর সেই উপলক্ষে অফিসের কর্মীদের জন্য ছিল পোঙ্গল ভোজের আয়োজন। ১৫ জানুয়ারিতে সেই ভোজের ভিডিওই বর্তমানে ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। তাতেই বেশ কয়েকজন ব্রিটিশ কর্মকর্তাকে কবজি ডুবিয়ে পোঙ্গলের মহাভোজ খেতে দেখা যাচ্ছে।

ভাইরাল হওয়া ভিডিওটি মাত্র ২৬ সেকেন্ডের। তাতে দেখা যাচ্ছে ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে ঋষি সুনকের অফিসের কর্মীরা পোঙ্গলের মহাভোজের আসরে উপস্থিত হয়েছে। কাচের প্লেট বা কাঁটা-চামচ নয়, কলাপাতায় হাত দিয়েই তারা খাচ্ছেন পোঙ্গলে খাবার। নিয়ম মেন কলাপাতায় পরিবেশন করা হয়েছিল ইডলি সম্বর, রসমের মত দক্ষিণী খাবার। দেওয়া হয়েছিল কলাও। অনেকে আবার কলা দিয়েই নিজেদের মধ্যে সৌজন্য আদান প্রদান করেন।

 

 

পোঙ্গলকে থাই পোঙ্গল হিসেবে উল্লেখ করা হয়েছে। সারা দেশে তামিলদের এটাই প্রধান উৎসব। ভাতের দক্ষিণভারতের অধিকাংশ রাজ্যেই পোঙ্গল উৎসব পালন করা হয়।

পোঙ্গল উপলক্ষ্যে ঋষি সুনাক একটি ভিডিও বার্তাও দিয়েছিন। তিনি বলেছেন, 'আমি এই সপ্তাহান্তে থাই পোঙ্গল উদযাপনকারী প্রত্যেককে আমার শুভেচ্ছা পাঠাতে চাই। আমি জানি এ এই উৎসবটি সারা দেশের পরিবারের জন্য কতটা অর্থবহ। আমি এখানে ও সারা বিশ্বের সকলের স্বাস্থ্য ,সুখ ও সমৃদ্ধি কামনা করি এই থাই পোঙ্গলে।'

২৪ অক্টোবর ব্রিটেনের প্রধান ভারতীয় বংশোদ্ভূত প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন ঋষি সুনক। তিনি ব্রিটেনের ৫৭ তম প্রধানমন্ত্রী। তবে শুধু পোঙ্গল নয়। ভারতের একাধিক ধর্মীয় প্রথা এখনও লন্ডনে বসেই পালন করে ঋষি সুনক। গোবর্ধন পুজো থেকে দীপাবলীর মত অনুষ্ঠানগুলি বিশেষ মাত্রা পায় তাঁর প্রধানমন্ত্রী হওয়ার পরে।

ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক ব্রিটিশ প্রধানমন্ত্রী। তিনি আবার ভারতে জামাইও বটে! যাইহোক তাঁর ব্রিটিশ মসনদে বসায় রীতিমত আপ্লুত নেটিজেনরা। অনেকেই তাঁকে আগামীর জন্য শুভেচ্ছা জানিয়েছেন। কিন্তু এরই মধ্যে তাঁকে নিয়ে তৈরি হয়েছে একাধিক মিম। চার্চিল থেকে আশিস নেহেরা সবাই এখন সুনকের কারণে উপস্থিত ইন্টারনেটে। তবে সব থেকে বেশি উপস্থিতি কিন্তু কোহিনুরের। ঋষি সুনকের সমর্থনে কনজারভেটিভ পার্টির ১৪০ জন রয়েছে। তিনি পিছনে ফেলে দিয়েছেন পেনি মর্ডান্টকে। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে ঋষির জয় নিশ্চিত জেনেই লড়াই থেকে সরে দাঁড়িয়ে ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী বরিস জনসন।

আরও পড়ুনঃ

ঋষি সুনক কি এবার ভারকে ফিরিয়ে দেবেন কোহিনূর হীরা? জল্পনায় শুরু নেটনাগরিকদের মধ্যে

ঋষি সুনক-অক্ষতা মূর্তির প্রেম কাহিনি, পার হতে হয়েছিল অনেক কাঁটা বিছান পথ

ইন্ডিগো বিমানের জরুরি দরজা খোলা নিয়ে বিতর্ক, কংগ্রেস-তৃণমূলের নিশানায় বিজেপির সাংসদ তেজস্বী সুরিয়া

 

Share this article
click me!