Omicron: দ্রুত ছড়াচ্ছে ওমিক্রনের সংক্রমণ, আবারও লকডাউনের পথে বিশ্ব-আশঙ্কা WHOর

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ও অষ্ট্রেলিয়া দুটি সব শেষে দেশ হিসেবে চিহ্নিত করা হয়েছে। কারণ এই দুটি দেশেই সংক্রমণের ছায়া পড়েছে।

Asianet News Bangla | Published : Dec 4, 2021 12:06 PM IST

কোভিড ১৯এর (COVID 19) নতুন রূপ ওমিক্রন এখনও পর্যন্ত বিশ্বের সবকটি মহাদেশে পা রেখেছে। দ্রুততার সঙ্গে সংক্রমণ ছড়িয়ে দিচ্ছে। বিশ্বের ৩৮টি দেশে এখনও পর্যন্ত ওমিক্রণে (Omicron) আক্রান্তের সন্ধান পাওয়া গেছে। কিন্তু  করোনার এই নতুন রূপে আক্রান্তদের মধ্যে এখনও পর্যন্ত কোনও ব্যক্তির মৃত্যু হয়েছে। এমনই তথ্য দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। তবে ওমিক্রনের সংক্রমণ নতুন করে বিশ্বব্যাপী অর্থনৈতিক পুণরুজ্জীবনকে ব্যহত করতে পারে বলেও  আশঙ্কা করা হয়েছে। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ও অষ্ট্রেলিয়া দুটি সব শেষে দেশ হিসেবে চিহ্নিত করা হয়েছে। কারণ এই দুটি দেশেই সংক্রমণের ছায়া পড়েছে। দক্ষিণ আফ্রিকায় এখনও ওমিক্রনে আক্রান্তে সংখ্যা তিনমিলিয়ন। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন জানিয়েছেন ওমিক্রন নিয়ে ভয় পাওয়া কিছু নেই। এটি দ্রুত সংক্রমণ ছড়ায়। কিন্তু এটির শক্তি আগেরগুলির তুলনা অনেকটাই কম। 

তবে এখনও বিশ্ব স্বাস্থ্য সংস্থা ওমিক্রন নিয়ে গাফিলতি না করতেই পরামর্শ দিয়েছে। এটি কতটা ক্ষতিকারণ আর সংক্রমণ কত দ্রুত ছড়ায় তা নির্ধারণ করেত আরও কয়েক দিন লেগে যাবে । আরও কিছু পরীক্ষার প্রয়োজন রয়েছে। ওমিক্রনের বিরুদ্ধে বর্তমান চিকিৎসা পদ্ধতি ও টিকা কতটা কার্যকর তাও খতিয়ে দেখা হচ্ছে। 

শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ওমিক্রনে আক্রান্ত হয়ে মৃত্যুর কোনও ঘটনা এখনও পর্যন্ত রিপোর্ট করা হয়নি। তবে নতুন এই রূপ সম্পর্কে সতর্ক করেছে সংস্থা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে আগামী কয়েক মাসের মধ্যে ইউরোপের অর্ধেকেরও বেশি কোভিড আক্রান্তের মধ্যে ওমিক্রনে আক্রান্ত সংখ্যা থাকবে। আন্তর্জাতিক মুদ্রা তহলেব প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা শুক্রবার বলেছেন ডেল্টা স্ট্রেইনের মতও করোনার নতুন রূপটি বিশ্বব্যাপী অর্থনৈতিক অগ্রহতিকে ব্যহত করতে পারে। তিনি আরও বলেছেন নতুন রূপটি দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে। তাই লড়াইয়ে আত্মবিশ্বাস আগের মত আবারও তা নষ্ট করে দিতে পারে। 

দক্ষিণ আফ্রিকার গবেষকরা জানিয়েছেন গত ২৪ নভেম্বর ওমিক্রনের প্রথম সন্ধান পাওয়া গিয়েছিল। এটি ডেল্টা বিটা স্ট্রেইনের তুলনা তিনগুণ দ্রুতগতিতে সংক্রমণ ছড়িয়ে দেয়। ওমিক্রনের সূচনা পর্ব থেকে ৫ বছরের কম বয়সীদের মধ্যে সংক্রমণ বেড়েছে। শিশুদের হাতপাতালে ভর্তির মত ঘটনাও বেড়েছে বলেও সতর্ক করেছেন দক্ষিণ আফ্রিকার চিকিৎসকরা। রেড ক্রসের প্রধান ফ্রান্সেসকা রোকা বলেছেন বিশ্বজুড়ে টিকার চরম বৈষম্যের মধে ওমিক্রনের সংক্রমণ নতুন করে উদ্বেগ তৈরি করেছে। 

অস্ট্রেলিয়া শুক্রবার জানিয়েছে শুক্রবার সেই দেশে তিন জনের শরীরে ওমিক্রনের সংক্রমণ পাওয়া গেছে। কিন্তু বর্তমানে দেশটি আন্তর্জাতিক বিমানের ওপর নিষেধাজ্ঞা জারি রয়েছে। পাশাপাশি নাগরিকছাড়া বাকিদের প্রবেশের ওপরেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তাই কী করে সংক্রমণের ঘটনা ঘটল তাও খতিয়ে দেখা হচ্ছে। 

নরওয়েসহ ইউরোপের একাধিক দেশে কোভিড সংক্রমণ বাড়ছে। এই অবস্থায় নতুন করে করোনাবিধি জারি করতে বাধ্য হয়েছে স্থানীয় প্রশাসন। মাস্কের ব্যবহার বাড়ানোর পাশাপাশি লকডাউন, কার্ফু জারির মত পদক্ষেপও নিচ্ছে। কিছুদিন পরেই বড়দিনের অনুষ্ঠান শুরু হচ্ছে। তার আগে এই সংক্রমণ রুখতে একাধিক পদক্ষেপ নিচ্ছে। 

Cyclone Jawad: শক্তি হারাচ্ছে ঘূর্ণিঝড় জাওয়াদ, পুরী পৌঁছানোর আগেই নিম্নচাপে পরিণত হতে পারে

Delhi-Dehradun: এশিয়ার বৃহত্তম বন্যপ্রাণী চলচালের করিডোর, ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী মোদী

PM modi in Uttarakhand: 'উন্নয়নের কোনও নীতি-কৌশল ছিল না আগের সরকারের', কংগ্রেসকে তোপ মোদীর

Share this article
click me!