Pakistan Inflation: এক কিলো পেঁয়াজের দাম ২২০ টাকা, এক বছরে দাম বেড়েছে ৫০০ শতাংশ

পাকিস্তানে মুদ্রাস্ফীতি তুঙ্গে। রকেট গতিতে বাড়ছে পেঁয়াজের দাম ৫০০ শতাংশ বেড়েছে। পাল্লা দিয়ে বেড়েছে চাল, ডাল আর তেলের দামও।

 

Web Desk - ANB | Published : Jan 10, 2023 1:11 PM IST

পাকিস্তানে প্রবল মুদ্রাস্ফীতি। গত এক বছরে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম এতটাই বেড়ে যে যা দেশের সাধারণ মানুষের নাভিশ্বাস উঠেছে। সাধারণ, মধ্যবিত্ত ও নিম্নবিত্ত মানুষের বাজারে গিয়ে কালঘাম ছুটেছে। ২০২২ সালে ব্যপক বন্যার কবলে পড়েছিল পাকিস্তান। সেই সংকট এখনও পুরোপুরি কাটিয়ে উঠচতে পারেনি পাকিস্তান। তারমধ্যেই মূদ্রাস্ফীতি নিয়ে নতুন করে সংকট দেখা দিয়েছে।

গত এক বছরে পাকিস্তানে পেঁয়াজের দাম বেড়েছে ৫০১ শতাংশ। ২০২২ সালের ৬ জানুয়ারি সেই দেশে পেঁয়াজের কিলো ছিল ৩৬টা ৭ পয়সা। আর চলতি বছর ৫ জানুয়ারি পেঁয়াজের দাম ২২০.৪ টাকা। একই অবস্থায় বাকি নিত্য প্রয়োজনীয় জিনিসের। অন্যদিকে পাল্লা দিয়ে বেড়েছে মুরগির মাংসের দাম। কারণ গত বছর এক কিলো বয়লারের মুরগির মাংসের দাম ছিল ২১০ টাকা , বর্তমানে তা বেড়ে হয়েছে ৩৮২ টাকা। অর্থাৎ ৮২ শতাংশ দাম বেড়েছে মাংসের।

ডিজেলের দাম গত এক বছরে বেড়েছে ৬১ শতাংশ। পেট্রোলের দাম বেড়েছে ৪৮ শতাংশ। চাল, ডাল আর গমের দাম বেড়েছে প্রায় ৫০ শতাংশ। নিত্যপ্রয়োজনীয় জিনিসের মূল্যবৃদ্ধি নিয়ে রীতিমত অসন্তোশ দেখা দিয়েছে পাকিস্তানবাসীদের মধ্যে। দেশটির অধিকাংশ সংবাদপত্রের শিরোনামেই জায়গা পেয়েছে মুদ্রাস্ফীতির কথা। পাকিস্তান স্টেটব্যাঙ্কের মতে ২০২১ সালের ডিসেম্বর থেকে ২০২২ সালের ডিসেম্বর দ্বিগুণ হয়েছিল। এই বছরই খাদ্যে মুদ্রাস্ফীতি ১১.৭ শতাংশ বেড়েছিল। কিন্তু চলতি বছর তা ৩২.৭ শতাংশ অর্থাৎ তিন গুণ বেড়েছে।

খাদ্য দ্রব্যের প্রবল দাম বৃদ্ধির কারণে পাকিস্তানের খুচরো বাজারে সমস্যা দেখা দিয়েছে। যার প্রবাব বড়েছে পাকিস্তানের সমষ্টিক অর্থনীতির ওপরই। খুব দ্রুত পাকিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে যাচ্ছে। ২০২১ সালে পাকিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিল ২৩.৯ বিলিয়ন মার্কিন ডলার। ২০২২ এর ডিসেম্বরে তা কমে দাঁড়িয়েছে ১১.৪ বিলিয়ন মার্কিন ডলার।

এমনিতের পাকিস্তানের রাজনৈতিক সংকট তীব্র। গদি হারিয়েছেন ইমরান খান। কিন্তু আসন্ন নির্বাচনে তিনি পাকিস্তানের ক্ষমতা দখলের লড়াইতে থাকবেন। কিন্তু ইমরানের বিরোধী শক্তি ইমরানকে পাকিস্তানের ক্ষমতার লড়াইয়ে থাকতে দিতে রাজি নয়। অন্যদিকে পাকিস্তানের আরও একটি সংকট হল সন্ত্রাসবাদ। কারণ আফগানিস্তানের সংলগ্ন এলাকায় জঙ্গিরা এতটাই সক্রিয় যে নিত্যদিন অপহরণ হামলার মত ঘটনা ঘটছে। যা নিয়ে ক্ষোভ বাড়ছে পাকিস্তানের সাধারণ মানুষের মধ্যে।

আরও পড়ুনঃ

ডুবন্ত যোশীমঠে গুঁড়িয়ে দেওয়া হবে দুটি বড় হোটেল, বিশেষজ্ঞদের নির্দেশে তৈরি ব্লু প্রিন্ট

যোশীমঠের মতই দার্জিলিং-এর আকাশে কালো মেঘ, প্রবল চাপে তলিয়ে যেতে পারে শৈল শহরের

লুলা-বিরোধী বিক্ষোভে উত্তাল ব্রাজিল, রাষ্ট্রপতি ভবনের ছাদে তাণ্ডব বোলসোনারোর সমর্থকদের

 

Share this article
click me!