কোভিডের তৃতীয় তরঙ্গে বিপর্যস্ত কিউবা, খাবার আর টিকার দাবিতে পথে নাগরিকরা

কমিউনিস্ট দেশ কিউবাতে প্রবল আন্দোলন শুরু করেছেন স্থানীয় বাসিন্দারা। খাবার আর টিকার দাবিতে আন্দোনে আমেরিকার মদত রয়েছে বলে অভিযোগ কিউবা সরকারের। 
 

Asianet News Bangla | Published : Jul 12, 2021 11:09 AM IST / Updated: Jul 12 2021, 04:47 PM IST

টিকা আর খাবার- এই দুটি দাবিতে উত্তাল কমিউনিস্ট দেশ কিউবা। রাজধানী শহর হাভানার পাশাপাশি দেশের একাধিক শহরেই শুরু হয়েছে প্রতিবাদ আন্দোলন। সাধারণ কিউবার বাসিন্দারা। মিয়ামি হেরান্ডের প্রতিবেদনে বলা হয়েছে স্থানীয় বাসিন্দাদের অনেকেরই রাষ্ট্রপতি মিগুয়েল ডিয়াজ ক্যানেলের তীব্র নিন্দা করেছে। স্বৈরশাসনের জেদ ছাড়ার আহ্বান জানিয়েছেন। অন্যদিকে রাষ্ট্রপতি ডিয়াদ ক্যানেল কিউবার এই অশান্তির জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকেই দায়ি করেছে। 

আফগানিস্তান যুদ্ধ- ওসামা বিন লাদেনের মৃত্যু, আমেরিকার একটি আকাল যুদ্ধের অবসান

কিউবার এই বিক্ষোভ সোশ্যাল মিডিয়ায় রীতিমত ভাইরাল গয়েছে। স্বাধীনতার দাবিতে সরব হয়েছেন তাঁরা। তাঁরা জানিয়েছেন তাঁরা ভয় পাননা। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ভিডিওগুলিতে দেখা যাচ্ছে আন্দোলনকারীদের সংযত করতে কোনও রকম বলপ্রয়োগ করেননি পুলিশ। গোটা বিষয়টিই পুলিশ পর্যবেক্ষণ করছে। 

ব্রিটিশ ধনকুবেরের মাহাকাশ সফর, ভার্জিন গ্যালাকটিকে চড়ার অভিজ্ঞতা জানালেন রিচার্ড ব্রানসন

সোভিত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর করোনাভাইরাসের এই প্রাদুর্ভাব- এই দুয়ের প্রভাবে দ্বীপরাষ্ট্রটিতে প্রবল আর্থ ও সামাজিক সংকট দেখা দিয়েছে। বর্তমানে দেশটি করোনাভাইরাসের তৃতীয় তরঙ্গের মুখোমুখি হয়েছে। ওষুধ আর নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর প্রবল ঘাটতে দেখা দিয়েছে দেশজুড়ে। ১৯৫০ সাল থেকেই এই দেশে কমিউনিস্ট শাসন চলছে। স্থানীয় বাসিন্দাদের কথায় যা স্বৈরশাসনের নামান্তর মাত্র। ১৯৫০ সালের পর থেকে এটাই কিউবায় সবথেকে বড় আন্দোলন বলেও মনে করছেন বিশেষজ্ঞরা। 

এদেশে শিশুদের করোনা টিকা আসতে দেরি,৩ ডোজের ZyCov-D অনুমোদনে আরও সময় লাগবে
অনেক প্রতিবাদীকারী তাদের ফোন থেকে সরাসরি বিক্ষোভ সম্প্রচারের চেষ্টা করেছিলেন। কিন্তু তাঁরা ব্যর্থ হয়েছেন। কিউবা প্রশাসন গোটা দিনের মতই ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দিয়েছে। ফেসবুকে পোস্ট করা কিছু ভিডিও থেকেই বিক্ষোভের ছবি সামনে এসেছে। বিষয়টি নিয়ে ইতিমধ্যেই হস্তক্ষেপ করতে শুরু করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন জাতীয় সুরক্ষা উপদেষ্টা জ্যাক সুলিভান ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে আন্দোলনকারীদের পাশে দাঁড়িয়েছেন। আন্দোলনকারীদের নিশানা যাতে না করা হয় সেইজন্য কিউবার সরকারকে সতর্ক করেছেন। একই সঙ্গে তিনি বলেছেন মার্কিন যুক্তরাষ্ট্র কিউবার বাসিন্দাদের মত প্রকাশের স্বাধীনতায় হস্তক্ষেপে বাধা হতে দেবে না বলেও জানিয়েছেন তিনি। 
 

Share this article
click me!