'রুশ সীমান্ত দিয়ে উদ্ধার করুন', ইউক্রেনের সুমিতে আটকে ৫০০ পড়ুয়ার কাতর আর্জি

সুমি শহরে থাকা ভারতীয় শিক্ষার্থীরা জানিয়েছেন  রাস্তার অবস্থা খুবই খারাপ। রাস্তায় বিছানো রয়েছে ল্যান্ডমাইন। সেই কারণে তারা বাড়ির বাইরে বার হতে ভয় পাচ্ছেন।  তাঁরা আরও জানিয়েছেন রাশিয়া সীমান্ত তাঁদের শহর থেকে কাছে।

Web Desk - ANB | Published : Mar 2, 2022 3:41 AM IST

ইউক্রেন (Ukraine) থেকে ভারতীয় বিশেষত শিক্ষার্থীদের (Indian Student) উদ্ধারে রীতিমত তৎপর হয়েছে  কেন্দ্রীয় সরকার। কিয়েভে আর কোনও ভারতীয় নেই বলেও দাবি করা হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে কিয়েভের ভারতীয় দূতাবাসও । কিন্তু এখনও পর্যন্ত ইউক্রেনে রয়েছে ভারতীয় পড়ুয়ারা। যুদ্ধের কারণে তাঁরা এক স্থান থেকে অন্য স্থানে যেতে পারছে না। তাই সেই আটকে পড়া শিক্ষার্থীদের করুণ আবেদন তাদেরও যেন যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন থেকে উদ্ধার করে নিয়ে যাওযা হোক। 

পশ্চিম ইউক্রেনে সুমি (Ukraine Sumi) শহরে রয়েছে প্রায় ৫০০ ভারতীয় শিক্ষার্থী। যাদের অধিকাংশই মেডিক্যাল পড়ুয়া। তাঁরা জানিয়েছেন তাঁরা দেশটির একদম পশ্চিম প্রান্তে রয়েছে। এখান থেকে তাঁদের পক্ষে যুদ্ধের মধ্যে প্রায় ২০ ঘণ্টার যাত্রা করে কিয়েভ যাওয়া সম্ভব নয়। রাশিয়ার আক্রমণের কারণে রেল ও সড়ক যোগাযোগ প্রায় বিচ্ছিন্ন হয়ে গেছে।  এই অবস্থায় তাঁদের পক্ষে বেশি দূর সফর করা সম্ভব নয়। কিন্তু যত দিন যাচ্ছে পরিস্থিতি ততই খারাপ হচ্ছে। সেই কারণেই তারা ভারতীয় দূতাবাসের কর্মীদের কাছে তাদের দ্রুত উদ্ধারের আবেদন জানিয়েছেন।

সুমি শহরে থাকা ভারতীয় শিক্ষার্থীরা জানিয়েছেন  রাস্তার অবস্থা খুবই খারাপ। রাস্তায় বিছানো রয়েছে ল্যান্ডমাইন। সেই কারণে তারা বাড়ির বাইরে বার হতে ভয় পাচ্ছেন।  তাঁরা আরও জানিয়েছেন রাশিয়া সীমান্ত তাঁদের শহর থেকে কাছে। তাই তাঁরা রাশিয়া দিয়ে তাদের উদ্ধারের আর্জি জানিয়েছেন। সুমি মেডিক্যাল ইউনিভার্সিটির শেষ বর্ষের শিক্ষার্থী অঞ্জু তোজো বলেন, ইউক্রেনের পশ্চিমসীমান্ত ভ্রমণ করা তাদের পক্ষে কার্যত অসম্ভব। রাস্তা খুবই বিপজ্জনক। তুলনায় রাশিয়ান সীমান্ত অনেকটাই নিরাপদ। সেই কারণেই তাঁরা রুশ সীমান্ত দিয়ে তাঁদের উদ্ধার করার কথা বলেছেন। তাঁরা মস্কো দূতাবাসের সঙ্গেই এই মর্মে যোগাযোগ করেছেন। 


ইউক্রেনের আটকে পড়া এক ছাত্র জানিয়েছেন সুমি থেকে খারকিভের দূরত্ব প্রায় ২০০ কিলোমিটার। গতকাশ রুশ হামলার প্রায় পুরোপুরি বিধ্বস্ত খারকিভ। প্রবল গোলাবর্ষেণে এক ভারতীয় ছাত্রের মৃত্যু পর্যন্ত হয়েছে।  তাই তারা যথেষ্ট আতঙ্কের সঙ্গে দিন কাটাচ্ছেন। সেই ছাত্র আরও জানিয়েছেন, তারা রাতের বেলা বাঙ্গারে কাটাচ্ছেন। সেখানে প্রবল ঠান্ডা। তাঁদের শহরে প্রায়ই গোলা বর্ষণ হচ্ছে। খাবার আর জলের তীব্র সংকট রয়েছে। তাঁদের যাতে দ্রুত রুশ সীমান্ত দিয়ে উদ্ধার করা যায়- সেই আবেদনই জানিয়েছেন তিনি। পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলাও জানিয়েছেন, খারকিভ, সুমি ও ইউক্রেনের অন্যান্য সংঘাতপূর্ণ অঞ্চলের পরিস্থিতি নিয়ে তাঁরা খুবই উদ্বিগ্ন। তিনি আরও জানিয়েছেন ভারতীয়দের উদ্ধারের বিষয়ে রাশিয়া ও ইউক্রেন দুই দেশের রাষ্ট্রদূতের সঙ্গেই কেন্দ্রীয় সরকার কথা বলছে। দ্রুত আটকে পড়া ভারতীয়দের উদ্ধারের চেষ্টা করার ব্যবস্থা করা হচ্ছে বলেও তিনি জানিয়েছেন। 

ইউক্রেনে আরও বড় হামলার পরিকল্পনা, ৬৪ কিলোমিটার লম্বা রুশ সেনার কনভয়ের ছবে সামনে এল

মাথাভাঙা পুরসভা নির্বাচনে জয় দিয়ে খাতা খুলল তৃণমূল, প্রথম তিনটি ওয়ার্ডে জয়ী ঘাসফুল প্রার্থীরা

প্রধানমন্ত্রী মোদীর মায়ের ওজনের সমান সোনা দান কাশী বিশ্বনাথ মন্দিরে, সেজে উঠছে গর্ভগৃহ

Share this article
click me!