গুপ্তচর বেলুন ইস্যুতে মুখ খুলল চিন, আমেরিকা-লাতিন আমেরিকাকে আশ্বাস দিয়ে বলল ভয়ের কিছু নেই

প্রথমে মার্কিন যুক্তরাষ্ট্র আর তারপরে লাতিন আমেরিকার আকাশে চিনের গুপ্তচর বেলুন দেখা গিয়েছিল বলে অভিযোগ করেছিল পেন্টাগন। তা নিয়ে এবার মুখ খুলল বেজিং।

 

Web Desk - ANB | Published : Feb 6, 2023 9:49 AM IST

গুপ্তচর বেলুন নিয়ে চিন ও আমেরিকার মধ্যে প্রায় এক সপ্তাহ ধরে টানাপোড়েন চলছে। অবশেষে সেই গুপ্তচর বেলুন ইস্যুতে মুখ খুলল বেজিং। কিন্তু বেলুনটি চিনের এই পর্যন্ত স্বীকার করলেও জানিয়ে বেজিং জানিয়েছে , বেলুনটি ওড়ান হয়েছে বেসমরিক উদ্দেশ্যে। পরীক্ষার জন্যই বেলুন ওড়ান হয়েছিল।

চিনের বক্তব্য

বেজিং-এর তরফ থেকে বিদেশ মন্ত্রকের মুখপাচ্র মাও নিং একটি প্রেস ব্রিফিংএ জানিয়েছেন, বেলুনটি চিন থেকে ওড়ান হয়েছিল। এটি একটি বেসামরিক প্রকৃতির. উড়ান পরীক্ষার জন্যই এটি ওড়ান হয়েছিল। মুখপাত্র আরও বলেছেন, আবহাওয়া খারাপ থাকায় বেলুনটি তার গতিপথ থেকে সরে যায়। তারপর যারা বেলুনটি উড়িয়েছিল তারা আর বেলুনটি ট্র্যাক করতে পারেননি। চিন আরও বলেছেন, দুর্ভাগ্যক্রমে বেলুনটি লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান আকাশসীমায় প্রবেশ করেছিল। তিনি আরও বলেছেন, চিন একটি দায়িত্বশীল দেশ। সর্বদা কঠোরভাবে আন্তর্জাতিক আইন ও সীমান্ত মেনে চলেছে। বেজিং বলেছে, এই বেলুন কোনও দেশের জন্য হুমকি তৈরি করবে না। যারা বেলুনটি উড়িয়েছিল তাদের সঙ্গে কথা বলা হয়েছে। গোটা বিষয়টি বেজিং খতিয়ে দেখেছে বলেও জানিয়েছেন তিনি।

আমেরিকার আকাশে বেলুন

বেজিং আমেরিকার ভূখণ্ডের ওপর দিয়ে গুপ্তচর বেলুন উড়িয়েছে। পেন্টাগন বৃহস্পতিবার বলেছে, একটি চিনা গুপ্তচর বেলুনকে তারা ট্র্যাক করেছে। বেলুনটি উত্তর-পশ্চিম মার্কিন যুক্তরাষ্ট্রের ওপর দিয়ে উড়ে যাচ্ছিল। এক মার্কিন শীর্ষকর্তা আরও বলেছেন, প্রথমে বেলুনটি শ্যুট করে নিচে নামিয়ে আবার বিষয়ে কথাবার্তা হয়েছিল। কিন্তু তাতে অনেক নিচে থাকা মার্কিনীদের জন্য বিপদের কারণ হতে পারে এই আশঙ্কা থেকে তা করা হয়নি। তিনি আরও বলেছেন এই বেলুনের মূল উদ্দেশ্যই নজরদারী চালান - তা বিষদে জানিয়েছে পেন্টাগন।

লাতিন আমেরিকার আকাশ বেলুন

শুক্রবারই পেন্টাগন বলেছে মার্কিন যুক্তরাষ্ট্রের ওপর দিয়ে একটি চিনা গুপ্তচর বেলুন উড়ে যাচ্ছিল। সেটিকে তারা ট্র্যাক করেছে। পেন্টাগনের আরও দাবি ছিল গোটা ঘটনা জানান হয়েছিল জো বাইডেনকে। তিনি বেলুনটি নামিয়ে আনা যায় কিনা তা বিবেচনা করে দেখার নির্দেশ দিয়েছিলেন। পেন্টাগন কর্তরা বিমানটি নিচে আনার পরিকল্পনা করেছিল। কিন্তু তাতে অনেক মানুষের বিপদে পড়ার সম্ভাবনা ছিল, সেই কারণেই বেলুনটিকে শ্যুট করে নিচে নামিয়ে আনা হয়নি।

মার্কিন দাবি 

মার্কিন যুক্তরাষ্ট্রের আরও দাবি, চিনা বেলুনটি ভূগর্ভস্থ সাইলোসে সংবেশনশীল বিমানঘাঁটি ও পারমাণবিক ক্ষেপণাস্ত্র রয়েছে এমন অঞ্চলের উপর দিয়ে উড়েছিল। পেন্টাগনের একাংশ অবশ্য মনে করছে চিনা বেলুনটি বিশেষ বিপজজ্নক গোয়েন্দা হুমকি তৈরি করেছে। তবে নাম প্রকাশে অনুচ্ছুক পেন্টাগনের এক কর্তা বলেছেব, আমেরিকার আকাশ সীমায় প্রবেশ করার সঙ্গে সঙ্গে চিনা গুপ্তচর বেলুনটিকে হেফাজতে নিয়েছিল পেন্টাগন। মার্কিন সামরিক বিমান বেলুটি পর্যবেক্ষণ করে। পেন্টাগন আরও বলেছে বেলুনটি বর্তমানে বাণিজ্যিক এয়ার ট্র্যাফিকের উপরে একটি উচ্চতায় ভ্রমণ করছে এবং মাটিতে থাকা লোকদের জন্য সামরিক বা শারীরিক হুমকি উপস্থাপন করে না।

আরও পড়ুনঃ

Adani Issue: নাম না করে আদানি ইস্যুতে অবশেষে বিবৃতি জারি সেবি-র, পাল্টা সমালোচনা বিরোধীদের

Vande Bharat: খাবারে এত তেল কেন? বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রীর ভিডিও ভাইরাল হতেই তৎপর IRCTC

আদানি ইস্যুতে মুখ খুললেন নির্মলা সীতারমণ, বললেন - বিশ্বের সামনে ভারতের ইমেজ নষ্ট হবে না

 

Share this article
click me!