বাইডেনের ভবিষ্যৎ ঠিক করবে আমেরিকার মধ্যবর্তী নির্বাচন, জেনে নিন কোন দিকে ঘুরছে হাওয়া

যেকোনো মার্কিন প্রেসিডেন্টের মেয়াদে দুইবার সংসদীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। এর মধ্যে রাষ্ট্রপতির মেয়াদের দুই বছর পর অনুষ্ঠিত নির্বাচনটি সবচেয়ে গুরুত্বপূর্ণ। এ নির্বাচনের ফলাফলকে এখন পর্যন্ত রাষ্ট্রপতির মেয়াদের হিসাব হিসেবে বিবেচনা করা হচ্ছে।

Parna Sengupta | Published : Nov 6, 2022 12:46 PM IST

আমেরিকায় মধ্যবর্তী নির্বাচনের দিন ঘনিয়ে এসেছে। ৫০টি রাজ্যের ৪৩৫টি জেলায় ৮ নভেম্বর ভোট হবে। মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অফ রিপ্রেজেন্টেটিভের সবকটি অর্থাৎ ৪৩৫টি আসনের জন্য নির্বাচন অনুষ্ঠিত হয়, যেখানে সিনেটের এক-তৃতীয়াংশ বা ৩৪টি আসন উচ্চকক্ষে রয়েছে। এই নির্বাচনগুলো খুবই গুরুত্বপূর্ণ, কারণ গত দুই বছর ধরে আমেরিকার ক্ষমতা ডেমোক্র্যাটদের দখলে রয়েছে। প্রেসিডেন্ট জো বাইডেন এবং পার্লামেন্টের স্পিকার ন্যান্সি পেলোসিও প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ডেমোক্রেটিক পার্টির, তবে তেসরা জানুয়ারী, ২০২৩ থেকে তেসরা জানুয়ারী, ২০২৫ পর্যন্ত, আমেরিকার সিদ্ধান্ত তাদের হাতে থাকবে যদি রিপাবলিকান পার্টি অপ্রতিরোধ্য হয় এই নির্বাচনে। এ কারণে সবার দৃষ্টি দেশের ১১৮তম সংসদ গঠনের দিকে।

আমেরিকার সংসদীয় প্রক্রিয়া 

মার্কিন প্রতিনিধি পরিষদে ৪৩৫টি আসন রয়েছে, যেখানে সিনেটে ১০০টি আসন রয়েছে।

প্রতিনিধিদের মেয়াদ ২ বছর অর্থাৎ প্রতি 2 বছর পর পর তাদের উপর নির্বাচন অনুষ্ঠিত হয়।

সিনেট সদস্যরা ৬ বছরের জন্য দায়িত্ব পালন করেন, প্রতি দুই বছরে এক-তৃতীয়াংশ নির্বাচিত হন।

জনসংখ্যার অনুপাতে প্রতিনিধি পরিষদের নির্বাচনী এলাকা নির্ধারণ করা হয়েছে।

সিনেটের নির্বাচনী এলাকা ভৌগলিকভাবে আনুপাতিক, প্রতিটি রাজ্য থেকে ২-২ জন সদস্য।

২০২৪ সালের রাষ্ট্রপতি নির্বাচনের সেমিফাইনাল

যেকোনো মার্কিন প্রেসিডেন্টের মেয়াদে দুইবার সংসদীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। এর মধ্যে রাষ্ট্রপতির মেয়াদের দুই বছর পর অনুষ্ঠিত নির্বাচনটি সবচেয়ে গুরুত্বপূর্ণ। এ নির্বাচনের ফলাফলকে এখন পর্যন্ত রাষ্ট্রপতির মেয়াদের হিসাব হিসেবে বিবেচনা করা হচ্ছে। এছাড়াও, দু বছর পর অনুষ্ঠিত হতে চলা পরবর্তী রাষ্ট্রপতি নির্বাচনের 'পূর্বাভাস'ও বিবেচনা করা হয়। এই পরিস্থিতিতে রাষ্ট্রপতির দলের প্রার্থী হেরে গেলে রাষ্ট্রপতির জনপ্রিয়তা হ্রাস এবং তার দুই বছরের মেয়াদ নিয়ে জনগণের অসন্তোষের সাথে যুক্ত। ২০২৪ সালে আমেরিকায় পরবর্তী রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে। আগামী নির্বাচনে প্রেসিডেন্ট বাইডেনের ডেমোক্রেটিক পার্টির ফলাফল তার পরবর্তী দুই বছরের মেয়াদে প্রভাব ফেলতে যাচ্ছে।

বাইডেন এখন পর্যন্ত অনেক ফ্রন্টে ব্যর্থ

প্রেসিডেন্ট জো বাইডেনের দুই বছরের মেয়াদে অনেক ফ্রন্টে ব্যর্থতার বিষয়টি সামনে আসছে। আফগানিস্তান থেকে মার্কিন সেনাদের বিশৃঙ্খলভাবে প্রত্যাহারের কারণে তালেবানদের প্রাণঘাতী অস্ত্র পাওয়া থেকে শুরু করে দেশটির ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি এবং বেকারত্বও তাদের জন্য উদ্বেগ তৈরি করেছে। বিশেষজ্ঞরা ঘোষণা করেছেন যে মার্কিন অর্থনীতি মন্দার কবলে পড়েছে। ইউক্রেন সংকট নিয়ে বিডেনের শিথিল মনোভাবও আমেরিকান জনগণের কাছে সমালোচিত হচ্ছে।

তেলের দাম ইস্যুতে বেশ চাপে আমেরিকা সরকার। এছাড়া আমেরিকায় দ্রুত ক্রমবর্ধমান শ্রেণী বৈষম্য মোকাবেলায়ও ব্যর্থ হয়েছেন বাইডেন। একই সঙ্গে 'অস্ত্র সংস্কৃতি' দমনের প্রতিশ্রুতি পূরণে ব্যর্থতাও তাকে ভিলেন বানাচ্ছে। আমেরিকায় এখনও প্রতিদিন কোনো না কোনো স্থানে গুলিবর্ষণের কারণে মানুষের প্রাণ হারানোর খবর পাওয়া যাচ্ছে।

স্পিকার পেলোসির স্বামীকে খুন-বিতর্কিত ইস্যু

মার্কিন নির্বাচনে অভ্যন্তরীণ নিরাপত্তা একটি গুরুত্বপূর্ণ ইস্যু হিসাবে প্রমাণিত হতে চলেছে, কারণ মাত্র এক সপ্তাহ আগে ২৮ অক্টোবর হাউস অফ রিপ্রেজেন্টেটিভের স্পিকার ন্যান্সি পেলোসির স্বামীকে তার বাড়ির ভিতরে খুন করা হয়েছিল। রিপাবলিকান পার্টি এটাকে ইস্যু করছে। আমেরিকান ব্যবস্থায়, রাষ্ট্রপতি এবং উপরাষ্ট্রপতির পরে স্পিকারকে তৃতীয় গুরুত্বপূর্ণ নাগরিক হিসাবে বিবেচনা করা হয়। এই পরিস্থিতিতে তার স্বামীর নিরাপত্তাহীনতা একটি বড় বিষয়।

বর্তমানে মার্কিন সংসদের কাঠামো

প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটদের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে ৯ আসনের।

ডেমোক্র্যাটদের সংখ্যা ৪২২, আর রিপাবলিকানদের হাউসে ৪১৩ জন সদস্য রয়েছে।

এটি ১৯৫৫ সালের পর সংসদে এটাই কোনও দলের সবচেয়ে কম সংখ্যাগরিষ্ঠতা।

সিনেটে উভয় দলেরই সমান সংখ্যক ৫০-৫০ আসন রয়েছে।

ডেমোক্র্যাটরা ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের ভেটো ভোটে জয়ী হয়েছেন।

আরও পড়ুন-

ক্যাপিটলে হামলার 'মূল ষড়যন্ত্রী' ট্রাম্পকে তলব তদন্ত কমিটির

তুতেনখামেনে সমাধি সৌধ আবিষ্কারের ১০০ বছর পূর্তি, একগুচ্ছ পরিকল্পনা মিশর সরকারের

রাশিয়ার বিরুদ্ধে এবার কড়া হুঁশিয়ারি জারি করল আমেরিকা, বিস্তারিত জানতে চোখ রাখুন খবরে

Share this article
click me!