রাশিয়া-ইউক্রেন সংঘাত চরমে, ত্যাগ ও ক্ষয়ক্ষতির বার্তা ভোলোদিমির জেলেনস্কির

সোমবার রাতে ইউক্রেনের দুটি অঞ্চল দনেৎস্ক এবং লুহানস্ক স্বাধীন বলে ঘোষণা করলেন। এই দুই অঞ্চলকে একত্রে বলা হয় ডনবাস। জানা যায়, ক্রেমলিনে বসে এই দুই অঞ্চবের বিরোধী নেতাদের সঙ্গে পারস্পরিক সহযোগিতা এবং বন্ধুত্বের চুক্তি স্বাক্ষর করছেন রাশিয়ার (Russia ) প্রেসিডেন্ট। 

Sayanita Chakraborty | / Updated: Feb 22 2022, 11:15 PM IST

আমেরিকা, ব্রিটেন সব পশ্চিমী দেশগুলো বার বার সতর্ক করেছিল রাশিয়াকে (Russia)। তা সত্ত্বেও এই সকল সতর্কবার্তা আগ্রাহ্য করলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি সোমবার রাতে ইউক্রেনের দুটি অঞ্চল স্বাধীন বলে ঘোষণা করলেন। এই দুটি অঞ্চল হল দনেৎস্ক এবং লুহানস্ক। এই দুই অঞ্চলকে একত্রে বলা হয় ডনবাস। জানা যায়, ক্রেমলিনে বসে এই দুই অঞ্চবের বিরোধী নেতাদের সঙ্গে পারস্পরিক সহযোগিতা এবং বন্ধুত্বের চুক্তি স্বাক্ষর করছেন রাশিয়ার (Russia ) প্রেসিডেন্ট। পুতিনের অভিযোগ করেছিলেন, পূর্ব ইউক্রেনে অভিযান চালানোর চেষ্টা করছে ইউক্রেন। 
এদিকে, পুতিনের এই পদক্ষেপের জন্য ইউক্রেন (Ukraines) সরকারের সঙ্গে রাশিয়ার সংঘাত শুরু হতে পারে বলে আশঙ্কা বুদ্ধিজীবি মহলের। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সোভিয়েত ইউনিয় পুনর্গঠনের গোপন পরিকল্পনা রয়েছে। মঙ্গলবার ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ বলেন, ‘সোভিয়েত প্রজাতন্ত্রকে ফের একত্রিত করার কাজ শুরু করেছে রাশিয়া।’ 
প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি রাশিয়ার (Russia) এই সিদ্ধান্তের বিরোধিতা করেন। তিনি বলেন, ‘আমরা কাউকে ভয় পাই না। কোনও কিছুতেই ভয় পাই না। কারও কাছে বশ্যতা স্বীকার করব না, কারও হাতে কোনও কিছু তুলতে দেব না।’ তিনি ‘আগামী দিনে ত্যাগ ও ক্ষয়ক্ষতির’ জন্য প্রস্তুত হওয়ার বার্তা দিয়েছে। 
এদিকে দনেৎস্ক এবং লুহানস্ক-কে স্বাধীন ঘোষণার পর দনেৎস্কের রাস্তায় মিলল ট্যাঙ্ক। জানা গিয়েছে, সেখানে অন্তত সাতটি ট্যাঙ্ক (Tank) দেখা গিয়েছে। যদিও এই ট্যাঙ্ক কোন দেশের বা কোন পক্ষের, তা জানা যায়নি। এই ট্যাঙ্কগুলির গায়ে কোনও লোগো ছিল না। এগুলো রাশিয়ার নাকি ইউক্রেন সেনার তা বোঝা যাচ্ছে ন বলে খবর। 
পূর্ব ইউক্রেনের ডনবাস সামরিক অবস্থানগত দিক থেকে খুবই গুরুত্বপূর্ণ। কারণ সেখানে থেকে ইউক্রেনের (Ukraines) রাজধানী কিয়েভে দ্রুত অভিযান চালানো সম্ভব। এই দুই অঞ্চল ইউক্রে সেনার নিয়ন্ত্রণে। তবে, সেখানে রাশিয়ার (Russia) মদতে সশস্ত্র বিচ্ছিন্নবাদী গোষ্ঠীগুলো সক্রিয় হচ্ছে বলে, খবর। ফলে, সেখানে ইউক্রেন সরকারের সঙ্গে রাশিয়ার সংঘাত শুরু হতে পারে বলে আশঙ্কা সকলের।  

ডনবাস এখনও ইউক্রেন সেনার নিয়ন্ত্রণে রয়েছে। সাবেক সোভিয়েতের আর এক প্রজাতন্ত্র বেলারুশে আগেই পৌঁছে গিয়েছে রুশ ফৌজ। ইউক্রেন-বেলারুশ সীমান্তে যুদ্ধের মহড়াও শুরু করেছে। তবে, সামরিক দিক থেকে রাশিয়া (Russia) সুবিধাজক অবস্থানের রয়েছে বলে মত বিশেষজ্ঞদের। 

আরও পড়ুন: ভুলেও খাবেন না ফ্রিজের ঠান্ডা খাবার, ডেকে আনতে পারে সেপসিরের মত মারণ রোগ

আরও পড়ুন: প্রধানমন্ত্রী মোদীকে চ্যালেঞ্জ, বিতর্কে আহ্বান পাক প্রধানমন্ত্রী ইমরান খানের

আরও পড়ুন: শরীর জুড়ে ৫৬ জখম, দেহটা যেন ময়দার দলা, কোভিড আক্রান্ত শিশুর হত্যাকাণ্ডে তোলপাড় বিশ্ব
 

Share this article

Latest Videos

click me!

Latest Videos

বিকট আওয়াজ! মালগাড়ির ধাক্কায় দুর্ঘটনার কবলে শিয়ালদহগামী Kanchanjunga Express
Sukanta Majumdar | 'ব্রাত্যর ফ্ল্যাট থেকে পার্থর থেকে বেশি টাকা পাওয়া যেত' কেন এমন বললেন সুকান্ত?
Daily Horoscope Live: ১৫ জুন শনিবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Jalpaiguri : বজ্রবিদ্যুৎ-সহ একটানা ভারি বৃষ্টি জলপাইগুড়িতে! জল বাড়ছে Teesta-এ, জারি হলুদ সতর্কতা!
Today Horoscope Live : আজ কন্যা, তুলা, ধনু, মকর ও কুম্ভ রাশির দিন কেমন কাটবে! দেখুন আজকের রাশিফল