গভীর রাতে জোর ধাক্কায় কেঁপে উঠল মাটি, তীব্র ভূমিকম্পের আতঙ্কে রাত জাগল তুরস্ক

ভূমিকম্পের প্রধান কারণ হল পৃথিবীর অভ্যন্তরে প্লেটগুলির সংঘর্ষ। পৃথিবীর অভ্যন্তরে সাতটি প্লেট রয়েছে যা ক্রমাগত ঘুরতে থাকে। যখন এই প্লেটগুলি কোনও সময়ে সংঘর্ষ হয়, তখন সেখানে একটি ফল্ট লাইন জোন তৈরি হয়

Web Desk - ANB | Published : Feb 6, 2023 2:42 AM IST / Updated: Feb 06 2023, 08:19 AM IST

তুরস্কে শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। নুরদগি থেকে ২৩ কিলোমিটার পূর্বে কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা মাপা হয়েছে ৭.৮। তবে ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি ভূমিকম্পের মাত্রা ৭.৫ বলে জানিয়েছে। এখন ক্ষয়ক্ষতির কোনো তথ্য নেই।

কম্পন অনুভূত হয়েছে সিরিয়া পর্যন্ত। কম্পন এতটাই শক্তিশালী ছিল যে তুরস্ক ও সিরিয়ার অনেক বাড়ি ক্ষতিগ্রস্ত হওয়ার খবর পাওয়া গেছে। ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভে অনুযায়ী, ভূমিকম্পের কারণে অনেক হতাহতের সম্ভাবনা রয়েছে।

 

 

কিভাবে ভূমিকম্প হয়?

ভূমিকম্পের প্রধান কারণ হল পৃথিবীর অভ্যন্তরে প্লেটগুলির সংঘর্ষ। পৃথিবীর অভ্যন্তরে সাতটি প্লেট রয়েছে যা ক্রমাগত ঘুরতে থাকে। যখন এই প্লেটগুলি কোনও সময়ে সংঘর্ষ হয়, তখন সেখানে একটি ফল্ট লাইন জোন তৈরি হয় এবং পৃষ্ঠের কোণগুলি ভাঁজ হয়ে যায়। ভূপৃষ্ঠের কোণার কারণে, সেখানে চাপ তৈরি হয় এবং প্লেটগুলি ভাঙতে শুরু করে। এই প্লেটগুলি ভেঙে যাওয়ার কারণে, ভিতরের শক্তি বেরিয়ে আসার পথ খুঁজে পায়, যার কারণে পৃথিবী কেঁপে ওঠে এবং আমরা এটিকে ভূমিকম্প হিসাবে বিবেচনা করি।

 

 

ভূমিকম্পের তীব্রতা

রিখটার স্কেলে ২.০ এর কম মাত্রার ভূমিকম্পগুলিকে মাইক্রো হিসাবে শ্রেণীবদ্ধ করা হয় এবং অনুভব করা যায় না। রিখটার স্কেলে মাইক্রো ক্যাটাগরির ৮,০০০ ভূমিকম্প বিশ্বব্যাপী প্রতিদিন রেকর্ড করা হয়।

একইভাবে, ২.০ থেকে ২.৯ মাত্রার ভূমিকম্পগুলিকে গৌণ বিভাগে রাখা হয়। এমন এক হাজারেরও বেশি ভূমিকম্প প্রতিদিন ঘটে, আমরা এমনকি এটি সাধারণত অনুভব করি না।

৩.০ থেকে ৩.৯ মাত্রার খুব হালকা ভূমিকম্প এক বছরে ৪৯ হাজার বার রেকর্ড করা হয়। তারা অনুভূত হয় কিন্তু খুব কমই কোনো ক্ষতি করে।

হালকা শ্রেণীর ভূমিকম্পগুলি ৪.০ থেকে ৪.৯ মাত্রার যা রিখটার স্কেলে সারা বিশ্বে বছরে প্রায় ৬২০০ বার রেকর্ড করা হয়। এই কম্পন অনুভূত হয় এবং তাদের কারণে গৃহস্থালীর জিনিসপত্র নড়তে দেখা যায়। তবে, তারা নগণ্য ক্ষতি করে।

Share this article
click me!