'ইরান অভিশাপ- ভারত আশীর্বাদ', রাষ্ট্র সংঘের মঞ্চে ম্যাপ হাতে ইজরায়েলর প্রধান নেতানিয়াহু

নিবার দক্ষিণ বেইরুটে ইজরায়েলের হামলায় ইজবুল্লাহর সুপ্রিম হাসান নাসারাল্লাহর মৃত্যু হয়েছে। তারই কয়েক ঘণ্টার মধ্যেই ইজরায়েল প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতনিয়াহু সতর্ক করেছেন ইরানের আয়াতুলল্লাহ সরকারকে।

 

Saborni Mitra | Published : Sep 29, 2024 6:36 AM IST

রাষ্ট্র সংঘের অধিবেশনেই ভারতকে যথেষ্ট গুরুত্ব দিলেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। দুই রাষ্ট্র সংঘের সাধারণ বার্ষিক সভায় যোগ দিয়ে ইরান, ইরাক, সিরিয়া এবং ইয়েমেনের মানচিক্র এক হাতে তুলে ধরেন। অন্য হাতে ছিল ভারত, মিশর, সুদান এবং সৌদি আরবের মানচিত্র। তিনি দুই হাতে আটটি দেশের মানচিত্র নিয়ে ইরান ও সংশ্লিষ্ট দেশগুলিকে বিশ্বের জন্য অভিশাপ ও ভারত ও সংশ্লিষ্ট দেশগুলিকে বিশ্বের জন্য আশীর্বাদ বলে চিহ্নিত করেন। শ্চিম এশিয়ার টালমাটাল পরিস্থিতিতে নেতানিয়াহুর এই প্রতিতুলনাকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

যে দেশগুলিকে নেতানিয়াহু 'আশীর্বাদ' বলে চিহ্নিত করেছেন, মানচিত্রে সেগুলিকে সবুজ রঙে দেখানো হয়েছে। আর 'অভিশাপ' বলে চিহ্নিত করা দেশগুলিকে কালো রঙে দাগানো হয়েছে। মানচিত্রে প্যালেস্টাইনের দুই বিতর্কিত ভূখণ্ড ওয়েস্ট ব্যাঙ্ক এবং গাজ়াকে ইজ়রায়েলের অংশ হিসাবে দেখানো হয়েছে। আবার সিরিয়ার গোলান ভূখণ্ডকেও নিজেদের মানচিত্রের অন্তর্ভুক্ত করেছে ইজ়রায়েল। এই দুই মানচিত্র প্রকাশ্যে আসার পর অনেকেই মনে করছেন, ইরান এবং প্যালেস্টাইনকে কোণঠাসা করতে আরব দেশগুলির সঙ্গে সম্পর্ক বৃদ্ধির উপরে জোর দিচ্ছে ইজ়রায়েল। পাশাপাশি বন্ধু হিসাবে নয়াদিল্লিকেও গুরুত্ব দেওয়া হয়েছে। এমনিতেই নেতানিয়াহু ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সম্পর্ক যথেষ্ট ভাল। ইজরায়েলের-প্যালেস্টাইন যুদ্ধে মোদী শান্তিপূর্ণ সমাধানের ওপরই জোর দিয়েছেন।

Latest Videos

যাইহোক শনিবার দক্ষিণ বেইরুটে ইজরায়েলের হামলায় ইজবুল্লাহর সুপ্রিম হাসান নাসারাল্লাহর মৃত্যু হয়েছে। তারই কয়েক ঘণ্টার মধ্যেই ইজরায়েল প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতনিয়াহু সতর্ক করেছেন ইরানের আয়াতুলল্লাহ সরকারকে। তিনি বলেছেন, 'আয়াতুল্লাহ সরকারকে আমি বলছি, যে আমাদের আঘাত করবে, আমরা তাকে আঘাত করব। এমন কোনো জায়গা নেই যেখানে আমরা পৌঁছতে পারব না।' অন্যদিকে ইজরায়েল প্রশাসন হুমকি দিয়ে বলেছে, ইরান বা মধ্যপ্রাচ্যে কোথাও ইসরায়েলের দীর্ঘ হাতের নাগালের বাইরে নেই এবং আজ আপনি জানেন যে এটি কতটা সত্য।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

Daily Horoscope Live: ২৯ সেপ্টেম্বর রবিবার এই রাশির শারীরিক কষ্ট বৃদ্ধি পেতে পারে, দেখুন জ্যোতিষ কথা
ঝড়-বৃষ্টিকে উপেক্ষা করেই কাজ চলছে জোরকদমে! এবার Mithakhali-তে দেখা যাবে America-র নীলকন্ঠ মন্দির!
ভরা কোটাল আসার আগেই নদী বাঁধে ধস! আতঙ্কে দিনযাপন ট্যাংরামারির বাসিন্দাদের | North 24 Parganas News
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা
'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News