রয়েছে গোটা পৃথিবীর চেয়েও বেশি লোহা! নাসার নজরে এবার ধাতব উল্কাপিন্ড

সাইকি উল্কা সূর্য থেকে ৩৭৮ মিলিয়ন থেকে ৪৯৭ মিলিয়ন কিমি দূরে। উৎক্ষেপণের পর, মিশনটি ২০২৯ সালে উল্কাপিণ্ডের কক্ষপথে পৌঁছাবে এবং এর প্রকৃত গঠন এবং এর উপাদানগুলি নিয়ে রিসার্চ করবে।

Parna Sengupta | Published : Oct 9, 2023 2:52 PM IST

নাসা এবার এক ইউনিক অভিযান চালাতে চলেছে। আমাদের সৌরজগতে উপস্থিত একটি ধাতব উল্কাপিন্ডে একটি মহাকাশযান পাঠাতে চলেছে নাসা। বিজ্ঞানীদের মতে, সাইকি নামের এই উল্কাটি গ্রহগুলোর প্রাথমিক দিকের অংশ হতে পারে। এই উল্কাটি মঙ্গল এবং বৃহস্পতির মধ্যবর্তী গ্রহাণু বেল্টে রয়েছে, যা মূলত ধাতু দ্বারা গঠিত। সাইকি মহাকাশযানটি বৃহস্পতিবার উড়ান শুরু করবে বলে আশা করা হচ্ছে। এর আগে, নাসা উল্কা বেন্নু নিয়ে একটি মিশন পরিচালনা করেছিল, যা পৃথিবীর কাছাকাছি চলে এসেছিল।

সাইকি আমাদের গ্রহের জন্য বেন্নুর চেয়ে বেশি হুমকির উল্কা নয়। সাইকি উল্কা সূর্য থেকে ৩৭৮ মিলিয়ন থেকে ৪৯৭ মিলিয়ন কিমি দূরে। উৎক্ষেপণের পর, মিশনটি ২০২৯ সালে উল্কাপিণ্ডের কক্ষপথে পৌঁছাবে এবং এর প্রকৃত গঠন এবং এর উপাদানগুলি নিয়ে রিসার্চ করবে। এটি দুই বছর ধরে রিসার্চ করবে। সাইকি উল্কাপিণ্ডটি ১৮৫২ সালের ১৭ মার্চ ইতালীয় জ্যোতির্বিদ অ্যানিবেলে ডি গ্যাসপারিস আবিষ্কার করেছিলেন। আত্মার গ্রীক দেবীর নামে নামকরণ করা হয়েছে, এটি আমাদের সৌরজগতের বৃহত্তম ধাতব উল্কাপিণ্ডগুলির মধ্যে একটি।

উল্কাপিন্ড কত বড়

সেন্ট্রাল ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের এক্সোলিথ ল্যাবরেটরির বিজ্ঞান উপদেষ্টা ডঃ জো ল্যান্ডসম্যান বলেন, এটি রহস্যময় এবং সবথেকে বড়। নাসার মতে, এই উল্কাপিণ্ডটি আলুর আকৃতির। এর সর্বোচ্চ প্রস্থ ২৮০ কিমি এবং দৈর্ঘ্য ২৩২ কিমি। ল্যান্ডসম্যান বলেন, রাডার এবং টেলিস্কোপ পর্যবেক্ষণে দেখা গেছে যে সাইকি উল্কাটি সম্ভবত লোহা, নিকেল এবং অন্যান্য ধাতু দ্বারা গঠিত, যা সৌরজগতে প্রচুর পরিমাণে রয়েছে।

উল্কাপিন্ড কি দিয়ে তৈরি?

এই উল্কাপিণ্ডের ঘনত্ব থেকে বোঝা যায় এটি শক্ত ধাতু দিয়ে তৈরি নয়। এটি পাথুরে উপাদান, সিলিকেট, কাচ এবং বালি পাওয়া পদার্থ রয়েছে বলে বিশ্বাস করা হয়। ল্যান্ডসম্যান বলেছিলেন যে এর মূল অংশে গুরুত্বপূর্ণ কিছু থাকতে পারে, যার উত্তর এই মিশন দেবে। যাইহোক,২০২২ সালের পর্যবেক্ষণে দেখা গেছে যে এর মূল অংশ লোহা দিয়ে গঠিত। বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে সাইকি অধ্যয়ন গ্রহের গঠন সম্পর্কিত প্রশ্নের উত্তর দিতে পারে। ২০২০ সালের একটি গবেষণায় দাবি করা হয়েছে যে এই উল্কাপিন্ডে এত বেশি লোহা রয়েছে যে এটি সমগ্র পৃথিবীর অর্থনীতির চেয়ে বেশি।

Share this article
click me!