New Zealand: দেড় বছরে দ্বিতীয় মন্দা, বেহাল নিউজিল্যান্ডের আর্থিক অবস্থা

বিশ্বের উন্নত দেশগুলির অন্যতম নিউজিল্যান্ড। কিন্তু এই দেশেরই আর্থিক অবস্থা রীতিমতো সঙ্কটজনক। কোনও উপায়েই নিউজিল্যান্ডের আর্থিক সঙ্কট দূর করা সম্ভব হচ্ছে না।

Soumya Gangully | Published : Mar 21, 2024 7:07 AM IST / Updated: Mar 21 2024, 01:40 PM IST

দেড় বছরের মধ্যে দ্বিতীয়বার আর্থিক মন্দার কবলে পড়ল নিউজিল্যান্ড। ২০২৩-২৪ অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকে নিউজিল্যান্ডের অর্থনীতি ফের বেহাল হয়ে পড়েছে। ২০২৩ সালের ডিসেম্বর থেকে চলতি মাসের মধ্যে নিউজিল্যান্ডের অর্থনীতি ০.১ শতাংশ সঙ্কুচিত হয়েছে। নিউজিল্যান্ডের পার ক্যাপিটা ০.৭ শতাংশ কমে গিয়েছে। বৃহস্পতিবার এই তথ্য প্রকাশ করেছে নিউজিল্যান্ডের সরকারি পরিসংখ্যান বিষয়ক দফতর স্ট্যাটস নিউজিল্যান্ড। ফলে এই তথ্য নিয়ে সন্দেহ প্রকাশ করার কোনও অবকাশ নেই। সরকারিভাবে আর্থিক মন্দার কথা স্বীকার করে নিয়েছে নিউজিল্যান্ড। সরকারের পক্ষ থেকে এখন আর্থিক অবস্থার উন্নতির জন্য নানা পন্থা অবলম্বন করা হচ্ছে। কিন্তু দ্রুত পরিস্থিতি বদলানোর লক্ষণ দেখা যাচ্ছে না।

নিউজিল্যান্ডে আর্থিক মন্দা

নিউজিল্যান্ডের সরকারি পরিসংখ্যান দফতর জানিয়েছে, ২০২৩ সালের সেপ্টেম্বরে অর্থনীতি ০.৩ শতাংশ সঙ্কুচিত হয়ে পড়েছিল। সেই সময়ও আর্থিক মন্দা ছিল। এবারও আর্থিক মন্দা দেখা যাচ্ছে। গত ৫ ত্রৈমাসিকের মধ্যে ৪ বারই নিউজিল্যান্ডের জিডিপি-র অঙ্ক নেতিবাচক ছিল। বার্ষিক আর্থিক উন্নতি মাত্র ০.৬ শতাংশ। এই পরিসংখ্যান কোনও দেশের পক্ষেই ভালো হতে পারে না। নিউজিল্যান্ডও আর্থিক পরিস্থিতি নিয়ে যথেষ্ট অস্বস্তিতে।

নিউজিল্যান্ডের বাজেটে কাটছাঁট

নিউজিল্যান্ডের মন্ত্রী ডেভিড সেমার জানিয়েছেন, ‘আমাদের আর্থিক অবস্থা বেহাল। তবে এটা আপনাদের কাছে কোনও নতুন খবর নয়। কারণ, আমরা আর্থিক মন্দার মধ্যেই দিন কাটাচ্ছি। পরিস্থিতি সামলানোর জন্য আসন্ন বাজেটে কাটছাঁট করতে হবে। সরকারী কর্মীর সংখ্যাও কমাতে হতে পারে।’ আর্থিক মন্দা সামাল দিতে অন্যান্য দেশগুলি থেকে কয়েক লক্ষ মানুষকে নিউজিল্যান্ডের নাগরিকত্ব দেওয়া হচ্ছে। অভিবাসনের মাধ্যমে আর্থিক মন্দা দূর করা সম্ভব হতে পারে বলে আশা করছেন অর্থনীতিবিদরা। ২০২৩ সালে নিউজিল্যান্ডে প্রায় দেড় লক্ষ মানুষকে নাগরিকত্ব দেওয়া হয়েছে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

২০২৫ এর মধ্যে তামাক মুক্ত হবে নিউজিল্যান্ড,ভুটানের পথ অনুসরণ করেই আইন করে তামাক বিক্রিতে নিষেধাজ্ঞা সরকারের

ফেসবুক গুগলে দেশের খবর সম্প্রচারিত হলেই মিডিয়া কোম্পানিগুলির কাছে দাম চোকাতে হবে, নিয়ম নিয়ে আসছে নিউজিল্যান্ড সরকার

ভারতীয়দের জন্য দরজা বন্ধ করল নিউজিল্যান্ড, করোনা সংক্রমণ রুখতে কঠোর সিদ্ধান্ত প্রধানমন্ত্রীর

Share this article
click me!