Titan Submarine: ১,৬০০ ফুট গভীরে টাইটান সাবমেরিন-এর ধ্বংসাবশেষ উদ্ধার, কোনও পর্যটক জীবিত না থাকার কথা নিশ্চিত

গভীর সমুদ্রের তলদেশে গিয়েই ২০২৩ সালের জুন মাসের ১৮ তারিখ হঠাৎ করেই গায়েব হয়ে গেল ‘টাইটান’।

Web Desk - ANB | Published : Jun 23, 2023 2:05 AM IST / Updated: Jun 23 2023, 11:00 AM IST

১১১ বছর পূর্বে আটলান্টিক মহাসাগরের তলায় তলিয়ে গিয়েছিল তৎকালীন পৃথিবীর সবচেয়ে বড় জাহাজ ‘টাইটানিক’। পরবর্তী সময়ে গবেষকরা আবিষ্কার করেন যে, সমুদ্রের তলায় এখনও পড়ে রয়েছে ডুবন্ত জাহাজের ধ্বংসাবশেষ। ২০২১ সাল থেকে সমুদ্রের তলার সেই ধ্বংসাবশেষ পর্যটকদের জন্য ঘুরিয়ে দেখানোর ব্যবস্থা করেছে ওশনগেট সংস্থা, যে সাবমেরিনের মাধ্যমে পর্যটকদের সমুদ্রের তলায় নিয়ে যাওয়া হয়, তার নাম ‘টাইটান’ (Titan Submarine)। এই জলযানে একেকজন ব্যক্তির জন্য ভাড়া নেওয়া হয় মাথাপিছু আড়াই লক্ষ ডলার। কিন্তু, গভীর সমুদ্রের তলদেশে গিয়েই ২০২৩ সালের জুন মাসের ১৮ তারিখ হঠাৎ করেই গায়েব হয়ে গেল ‘টাইটান’।

১৮ জুন, রবিবার সকাল ৯টা বেজে ৪৫ মিনিট নাগাদ, অর্থাৎ, সমুদ্রের ওপর থেকে যাত্রা শুরু করার মাত্র ১ ঘণ্টা ৪৫ মিনিট পর থেকেই ‘মাদারশিপ’ পোলার প্রিন্সের সঙ্গে সমস্ত যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় টাইটানের। এর ভেতর যে পরিমাণ অক্সিজেন মজুত রাখা হয়েছিল, তাতে মোট ৯৬ ঘণ্টা টিকে থাকা যায়। কিন্তু, বৃহস্পতিবার ৯৬ ঘণ্টা কেটে যাওয়ার পরেও যাত্রীদের কোনও খোঁজ পাওয়া যায়নি। এর ভেতর পাইলটের কেবিনে ছিলেন 'ওশনগেট' এর প্রধান কর্তা স্টকটন রাশ, টাইটানিক বিশেষজ্ঞ তথা ফরাসি নৌবাহিনীর প্রাক্তন ডুবুরি হেনরি নারজিওলেট, ব্রিটিশ ধনকুবের হামিশ হার্ডিং, পাকিস্তানি ধনকুবের শাহজাদা দাউদ ও তাঁর ১৯ বছরের ছেলে সুলেমান। বৃহস্পতিবার এঁদের মধ্যে কারুরই জীবিত না থাকার কথা নিশ্চিত করল ওশনগেট সংস্থা।

৯৬ ঘণ্টারও বেশি সময় ধরে জলপথ এবং আকাশপথে ক্রমাগত খোঁজ চালানোর পর সমুদ্রের তলায় কিছু অজানা ধ্বংসাবশেষ পাওয়া গিয়েছিল। বৃহস্পতিবার ওই ধ্বংসাবশেষগুলিকেই ‘টাইটান’-এর ধ্বংসাবশেষ বলে নিশ্চিত করেছে ওশনগেট সংস্থা। তার সাথে সংস্থার পক্ষ থেকে এদিন এ-ও নিশ্চিত করে বলা হয়েছে যে, গ্যাস চেম্বারে বিপর্যয়কর ক্ষতি হয়ে গেছে। ভেতরে থাকা কোনও ব্যক্তি আর জীবিত নেই, একথা নিশ্চিত। আমেরিকার সমুদ্র তীরবর্তী নিরাপত্তা বাহিনীর তরফে বলা হয়েছে যে, সমুদ্রের তলায় প্রায় ১ হাজার ৬০০ ফুট গভীরে এই জলযানের ধ্বংসাবশেষ উদ্ধার করা গিয়েছে।
 

 

আরও পড়ুন-
Weather News: দক্ষিণবঙ্গেও ভারী বৃষ্টির কমলা সতর্কতা, শুক্রবার কেমন থাকবে বাংলার আবহাওয়া?

PM Modi US Visit: আমেরিকার সংসদে ‘মোদী মোদী’ রব, ২২ জুন বক্তব্য রাখলেন ভারতের প্রধানমন্ত্রী
Adipurush: ‘আদিপুরুষ’-এ রাম, সীতা, হনুমান আর রাবণের চরিত্রায়ণ নিয়ে আপত্তি, হিন্দু সেনা-র আর্জি খারিজ করল দিল্লি হাইকোর্ট
NASA Juno Mission: বৃহস্পতি গ্রহে ব্যাপক বজ্রপাত, নাসা-র কৃত্রিম উপগ্রহতে বিস্ময়কর ছবি

Share this article
click me!