এক লাফে অনেকটা বেড়েছে লক্ষ্মীর ভাণ্ডারের বাজেট, টাকা জোগানের চিন্তায় মাথায় হাত আধিকারিকদের

মুখ্যমন্ত্রীর এই ঘোষণার পর এক ধাক্কায় লক্ষ্মীর ভাণ্ডারের প্রাপকের সংখ্যা ১ কোটি ৬০ লক্ষ থেকে বেড়ে হতে চলেছে প্রায় ২ কোটি ৬০ লক্ষ। যার ফলে এই প্রকল্পের খরচও বাড়তে চলেছে। 

Asianet News Bangla | Published : Aug 20, 2021 10:15 AM IST / Updated: Aug 20 2021, 03:50 PM IST

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের সুবিধা পাবে পরিবারের একাধিক মহিলা। একথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দুয়ারে সরকার শিবিরের মাধ্যমে এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন মহিলারা। এই মুহূর্তে রাজ্যের ২২ হাজার দুয়ারে সরকার শিবিরে লক্ষ্মীর ভাণ্ডারের জন্য মোট ৩০ লক্ষ আবেদন জমা পড়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তবে এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য ক্যাম্পের মধ্যে অযথা ভিড় করার কোনও প্রয়োজন নেই। প্রয়োজনে ক্যাম্পের সংখ্যা ও দুয়ারে সরকারের সময়সীমা আরও বাড়ানো হবে বলে আশ্বস্ত করেছেন তিনি। এর ফলে পরিবারের একাধিক মহিলাই এই প্রকল্পের সুবিধা পাবেন বলে তিনি জানিয়েছেন। এদিকে মুখ্যমন্ত্রীর এই ঘোষণার পর রীতিমতো মাথায় হাত পড়েছে সরকারি আধিকারিকদের। 

কারণ মুখ্যমন্ত্রীর এই ঘোষণার পর এক ধাক্কায় লক্ষ্মীর ভাণ্ডারের প্রাপকের সংখ্যা ১ কোটি ৬০ লক্ষ থেকে বেড়ে হতে চলেছে প্রায় ২ কোটি ৬০ লক্ষ। যার ফলে এই প্রকল্পের খরচও বাড়তে চলেছে। প্রথমে এই প্রকল্পের বাজেট ধরা হয়েছিল বছরে ১১ হাজার কোটি টাকা। কিন্তু, পরিবারের একাধিক মহিলাকে এই প্রকল্পের আওতায় আনার ফলে বছরে বাজেট বেড়ে হতে পারে ১৭ থেকে ১৮ হাজার কোটি টাকা।

আরও পড়ুন- পুলিশের জালে এবার ভুয়ো 'নাসা'-র এজেন্ট, গ্রেফতার এয়ারপোর্টের বাসিন্দা মধুমিতা সাহা

এই বিপুল পরিমাণ টাকার জোগান কোথা থেকে হবে সেই নিয়ে চিন্তায় পড়ে গিয়েছেন অর্থ দফতরের আধিকারিকরা। আসলে শুরুতে ঠিক ছিল যে পরিবারের প্রধান মহিলা যাঁর নামে স্বাস্থ্যসাথীর কার্ড রয়েছে তিনিই একমাত্র এই প্রকল্পের সুবিধা পাবেন। কিন্তু, পরে নিয়ম বদলে দেওয়া হয়। ঠিক করা হয় যাঁদের স্বাস্থ্যসাথীর কার্ড নেই তাঁরাও এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন। এর ফলেই লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের মধ্যে দিয়ে প্রাপকের সংখ্যা ও বাজেট এক ধাক্কায় অনেকটাই বাড়তে চলেছে। যার কারণে চিন্তার ভাঁজ পড়ে গিয়েছে সরকারি আধিকারিকদের কপালে। 

আরও পড়ুন- তৃণমূলের হুইপে মুর্শিদাবাদের প্রশাসনিক মন্ডলীতে আচমকা রদবদল, বিস্ফোরক অধীর সচিব

এদিকে নবান্ন সূত্রে জানা গিয়েছে, বিভিন্ন প্রকল্পের অর্থের সংস্থানের জন্য বিভিন্ন দফতরের খরচ কমানোর জন্য মন্ত্রীদের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। কিন্তু, দফতরের খরচ কমিয়ে ওই বিপুল পরিমাণ অর্থের জোগান দেওয়া কতটা সম্ভব হবে তা বুঝতে পারছেন না আমলারা। 

আরও পড়ুন- শিল্পের হাল ফেরাতে নির্দেশ নবান্নের, উচ্চ পর্যায়ের 'কমিটি' গঠন মুর্শিদাবাদে

১৬ অগাস্ট থেকে দুয়ারে সরকার কর্মসূচি শুরু হয়েছে। এদিকে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের জন্য সেখানে ভিড় করছেন বহু মহিলা। ইতিমধ্যেই ৩০ লক্ষ আবেদন জমা পড়েছে। এই পরিস্থিতিতে রাজ্য সরকারের সিদ্ধান্ত, প্রতিটি বুথে শুধু লক্ষ্মীর ভাণ্ডারের ক্যাম্প করা হবে। ১ সেপ্টেম্বর এই প্রকল্প চালু হওয়ার কথা। 

Share this article
click me!