ব্যাঙ্কেও আমানত পার্থ-অর্পিতার, বিস্তারিত তথ্য পেতে ব্যাঙ্ক আধিকারিকদের ডেকে পাঠাল ইডি

ব্যাংকের সব তথ্য ফাঁস হয়ে যাবার পর পার্থ চট্টোপাধ্যায় নিজের অবস্থান পরিবর্তন করেন কিনা, তার উপর নির্ভর করছে আজকের এনফোর্সমেন্ট ডিরেক্টরের তদন্তের গতিপ্রকৃতি। ইতিমধ্যে শিক্ষক নিয়োগ নিয়ে যে সুপারিশপত্র এসেছিল, সেগুলিতে সবথেকে বেশি সুপারিশ কে বা কারা করেছেন, সেই দিকেও নজর রাখছে ইডি। 

Sahely Sen | Published : Jul 29, 2022 7:39 AM IST / Updated: Jul 30 2022, 08:28 PM IST

পশ্চিমবঙ্গে শিক্ষক নিয়োগে দুর্নীতির মামলায় প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও তাঁর ঘনিষ্ঠ বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায়য়ের মোট বিষয় সম্পত্তি ও টাকাকড়ির পরিমাণ গুনে দেখা আর খুঁজে বের করা এখনও অব্যাহত রয়েছে। এরই মধ্যে, তদন্তকারী ইডির জেরা ও তথ্য অনুযায়ী, অর্পিতা মুখোপাধ্যায়ের একটি ফ্ল্যাটে তল্লাশি করে উদ্ধার হয়েছে ব্যাংকের ফিক্সড ডিপোজিট চেকবুক সহ বেশ কিছু নথি৷ 

ইডি জানিয়েছে, উদ্ধার হওয়া ওই চেকবুকগুলি বন্ধন ব্যাংকের৷ তাই সেগুলিতে রাখা অর্থের পরিমাণ ও আরও বিবিধ বিবরণ খতিয়ে দেখতে শুক্রবার বন্ধন ব্যাঙ্কের ২ আধিকারিককে তলব করেছে ইডি৷ সময় মতো ওই ২ আধিকারিক সি.জি.ও কমপ্লেক্সে পৌঁছে যান।

বন্ধন ব্যঙ্কের পক্ষ থেকে জানান হয়েছে, ব্যাঙ্কের আধিকারিকদের ইডি কোনও জেরা বা জিজ্ঞাসাবাদের জন্য তলব করেনি। তাই কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদ করা হয়েছে বলে যে খবর চাওর হয়েছে তা ভিত্তিহীন। বন্ধন ব্যাঙ্কের মার্কেটিং হেড অপূর্ব সরকার এশিয়ানেট নিউজ বাংলাকে জানিয়েছেন. পার্থ চট্টোপাধ্য়ায় এবং অর্পিতা মুখোপাধ্যায় বন্ধন ব্যাঙ্কের সঙ্গে আমানতকারী হিসাবে সংযোগের বিষয়ে কিছু জিজ্ঞাস্য এবং তথ্য চেয়েছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের আওতায় থাকা বন্ধন ব্যাঙ্ক একটি দায়িত্বশীল প্রতিষ্ঠান। তাই এনফোর্সমেন্ট ডিরেক্টরটের মতো কেন্দ্রীয় সংস্থাকে সাহায্য করাটা আবশ্যিক কর্তব্যের মধ্যে পড়ে। সেই জন্য ব্যাঙ্কের দুই আধিকারিক ইডি অফিসে গিয়ে যাবতীয় তথ্য জমা করে দিয়েছে। জেরা করা বা জিজ্ঞাসাবাদের যে খবর চাওড় হয়েছে তাকে ভুয়ো বলেন অপূর্ব সরকার। 

অর্পিতা মুখোপাধ্যায়ের নামে বেলঘরিয়া থানার কাছে ইডি যে ফ্ল্যাটের হদিস পেয়েছে, ওই ফ্ল্যাটে তল্লাশি চালিয়ে উদ্ধার হয়েছে ১ কোটি টাকার ফিক্সড ডিপোজিট সহ বেশ কিছু কাগজপত্র। প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়ের নামে ইতিমধ্যে বেলঘড়িয়ায় মোট ২টি ফ্ল্যাটের খোঁজ পেয়েছে ইডি। তার মধ্যে একটি ফ্ল্যাট থেকে এখনও পর্যন্ত প্রায় ২৮ কোটি টাকা, ৩ কেজি সোনার বার, ১ কোটির টাকারও বেশি দামের গয়না সহ রূপোর কয়েন উদ্ধার করা হয়েছে। 

এরপরই বৃহস্পতিবার সুন্দরবনে পার্থ চট্টোপাধ্যায়ের দুটি হোটেলের খোঁজ পায় ইডি। সেই সঙ্গে অর্পিতার নামে ভাঙড়ে ১০ বিঘা জমি, কলকাতার বাগুইআটি সহ নয়াবাদে আরও ২টি ফ্ল্যাটের হদিস পায় ইডি। ১০ দিন অর্থাৎ ৩ অগাস্ট পর্যন্ত ইডি-র হেফাজতে রয়েছেন গ্রেফতার হওয়া পার্থ চট্টোপাধ্যায় ও অর্পিতা মুখোপাধ্যায়। চলছে জিজ্ঞাসাবাদ।

ইডির এক উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন যে, অর্পিতাকে জিজ্ঞাসাবাদ করে তেমন কোনও সদুত্তর মেলেনি। অর্পিতার বাড়ি থেকে শিক্ষা দফতরের খামে ভরা প্রচুর ৫০০ ও ২০০০ টাকার নোট পাওয়া গেছে। ইডি আধিকারিকরা তাঁর কাছে জানতে চেয়েছেন যে, এত বিপুল পরিমাণ টাকা তাঁর বাড়িতে এল কোথা থেকে? তাঁর আয়ের উত্‍স কী? ইডি আধিকারিকদের চোখা প্রশ্ন, শিক্ষা দফতরের খামে বোঝাপড়ার নোটগুলি কোথা থেকে এল?

ইডির স্পষ্ট ইঙ্গিত, অর্পিতাকে জিজ্ঞাসাবাদ করে জানা গেছে যে পশ্চিমবঙ্গে শিক্ষক নিয়োগে কারচুপির কাজে একটা বিশাল বড় নেটওয়ার্ক কাজ করছে। এই নেটওয়ার্কের বিভিন্ন মুখগুলি মন্ত্রী থেকে শুরু করে ঊর্ধ্বতন সরকারই আধিকারিকদের সঙ্গে যুক্ত ছিল। ইডি আধিকারিকদের দাবী, এর পেছনে সক্রিয় রয়েছে একটি সম্পূর্ণ চেইন। এই চেইনের সবথেকে নিচের অংশে সাধারণ মানুষের লিঙ্কার হিসেবে কাজ করছে স্থানীয় দালালরা। কাজ চাওয়া লোকেদের সাথে যোগাযোগ করে দালালরাই টাকা সংগ্রহ করছিল। এরাই দিচ্ছিল চাকরি দেওয়ার প্রতিশ্রুতি। যে টাকা আদায় হত, তা শিক্ষা দফতরের কর্মচারী থেকে শুরু করে উলটো পথে অনেকটা বুমেরাঙের মতো হাত ঘুরে ফের পৌঁছে যেত ওপর মহলের অফিসার এবং শেষমেশ মন্ত্রীর হাতে। 

ব্যাংকের সব তথ্য প্রকাশ হয়ে যাওয়ার পর পার্থ চট্টোপাধ্যায় নিজের অবস্থান পরিবর্তন করেন কিনা, তার উপর নির্ভর করছে আজকের এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের তদন্তের গতিপ্রকৃতি। বৃহস্পতিবার অর্পিতা মুখোপাধ্যায়ের চিনার পার্ক লাগোয়া ও নয়াবাদের ফ্ল্যাটে তল্লাশি অভিযান চালিয়েছিল ইডি।  আট ঘরের ওই ফ্ল্যাটে বিদ্যুৎ না থাকার কারণে খুব একটা তল্লাশি অভিযান চালানো যায়নি। তাই আজ সেখানে যাওয়ার সম্ভাবনা রয়েছে তদন্তকারী অফিসারদের। এর পাশাপাশি ইতিমধ্যে শিক্ষক নিয়োগ নিয়ে যে সুপারিশপত্র এসেছিল, সেগুলিতে সবথেকে বেশি সুপারিশ কে বা কারা করেছেন, সেই দিকেও নজর রাখছে ইডি। তাই আজ ৪ থেকে ৬টি টিম কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় আবার তল্লাশি অভিযান চালানো হবে বলে ইডি সূত্রে খবর।

আরও পড়ুন- 
পার্থ 'বান্ধবী' অর্পিতার বেলঘরিয়ার ফ্ল্য়াটে 'যখের ধনের সন্ধান', ওয়াড্রোব, শৌচাগার থেকে উদ্ধার ২৯ কোটি টাকা
দফায় দফায় জেরা মানিক ভট্টাচার্যকে, সকাল ১০টা ঢুকে সিজিও থেকে ছাড়া পেলেন রাত ১২টায়
বেলঘরিয়ায় টাকা উদ্ধারের ঘটনায় বিস্ফোরক কুণাল ঘোষ, কী বললেন তৃণমূল মুখপাত্র

Read more Articles on
Share this article
click me!