নিম্নচাপের জের, আজ প্রবল বর্ষণ উত্তরবঙ্গে, পশ্চিম ভারত থেকে বর্ষা বিদায়ের পূর্বাভাস

 ৬ অক্টোবার থেকে পশ্চিম ভারত থেকে বর্ষা বিদায় নেবে, তারপর ধীরে ধীরে আমাদের বঙ্গ থেকেও বিদায় নেবে বর্ষা।   ২ তারিখ থেকে উত্তরবঙ্গের সব জেলাতে বৃষ্টি বাড়বে, দক্ষিণবঙ্গে  বিক্ষিপ্ত  হালকা বৃষ্টি হবে। 

Asianet News Bangla | Published : Oct 2, 2021 2:32 AM IST / Updated: Oct 02 2021, 08:04 AM IST

শনিবার শহর ও শহরতলির আকাশ মেঘলা (Cloudy)। (Weather Office)আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর,  সকাল ৬ টা বেজে ২৫ মিনিট থেকে ১-২ ঘন্টার মধ্যে বজ্রবিদ্যাৎ সহ বৃষ্টি হবে পশ্চিম বর্ধমানে। আগামী সপ্তাহে পশ্চিম ভারত থেকে বর্ষা বিদায় নেবে।  ধীরে ধীরে  বঙ্গ থেকেও বিদায় নেবে বর্ষা।  শনিবার (North Bengal) উত্তরবঙ্গের সব জেলাতে বৃষ্টি বাড়বে , তবে দক্ষিণবঙ্গে এদিন বিক্ষিপ্ত  হালকা বৃষ্টি হবে (Rain)। 

আরও পড়ুন, COVID 19: চব্বিশ ঘন্টায় সংক্রমণ কমলেও ৭০০-র উপরে কোভিড গ্রাফ, শীর্ষে কলকাতা

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দ্য়োপাধ্য়ায় জানিয়েছেন,' ৬ অক্টোবার থেকে পশ্চিম ভারত থেকে বর্ষা বিদায় নেবে।তারপর ধীরে ধীরে আমাদের বঙ্গ থেকেও বিদায় নেবে বর্ষা। তাঁর আগে অর্থাৎ ২ অক্টোবার শনিাবর উত্তরবঙ্গে বৃষ্টি বাড়বে । কারণ  নিম্নচাপটি এখন রয়েছে বিহারের উপরে। ২ অক্টোবার এই নিম্নচাপ উত্তরবঙ্গের উপরে আসবে। তাই ২ তারিখ থেকে উত্তরবঙ্গের সব জেলাতে বৃষ্টি বাড়বে। দক্ষিণবঙ্গে ২ অক্টোবার থেকে বিক্ষিপ্ত  হালকা বৃষ্টি হবে।' শুক্রবার সকাল থেকে পুরুলিয়া থেকে নিম্নচাপ সরে যায় ঝাড়খণ্ডের দিকে। পুরুলিয়ার ঝাড়খন্ড সীমানার ঝালদা এলাকায় সকালের দিকে আকাশ পরিষ্কার থাকলেও দুপুরের পর পর থেকে আবার বজ্রগর্ভ মেঘ তৈরি হয়। সঙ্গে শুরু হয় ঝড়-বৃষ্টি। যার জেরে ঝালদা থানার বিরুডী গ্রামে বজ্রপাতে মারা যান এক মহিলা। আহত হয় এক কিশোরী।

"

আরও পড়ুন, Gandhi Jayanti- গান্ধী থেকে মহাত্মা, গান্ধীজীর ২০ টি অজানা তথ্য যা চমকে দেবে আপনাকে

অপরদিকে প্রথমে ঘূর্ণাবর্তের জেরে ভারী বৃষ্টিতে নাজেহাল হয়েছে দক্ষিণবঙ্গবাসী। আর সেই দুর্যোগ কাটতে না কাটতেই ফের নিম্নচাপের জেরে শুরু হয় বৃষ্টি। মঙ্গল ও বুধবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ভারী থেকে অতি ভারী বৃষ্টি  হয়েছে। এর জেরে জলমগ্ন দক্ষিণবঙ্গের বিভিন্ন এলাকা। তবে শুধু জলমগ্নই নয়, গত কয়েকদিনের প্রবল বর্ষণে নদীর জল বেড়ে ইতিমধ্যেই রাজ্যের একাধিক জেলায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এরমধ্যে ভয়াবহ পরিস্থিতি বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পুরুলিয়ায়। তবে প্রবল বর্ষণ শুধু নয়, দায়ী ডিভিসির ছাড়া জলও বন্যার জন্য দায়ী, একথা শুক্রবারই বলেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়।

আরও পড়ুন, Coal Scam: অভিষেকের অন্তবর্তীকালীন রক্ষা কবচ খারিজ, আইনজীবীর দাবি ওড়াল দিল্লি হাইকোর্ট
আবহাওয়া দফতর সূত্রে খবর, শনিবার তাপমাত্রা (Temparature) স্বাভাবিকের  আগের থেকে অনেকটাই বেড়েছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.৩ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৬.৬ ডিগ্রী।  স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে।অপরদিকে, শনিবার শহরের বাতাসে জলীয়বাষ্পের (Humidity) সর্বোচ্চ পরিমাণ ৯৭ শতাংশ।   সর্বনিম্ন ৫৭ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। তবে আগামী দুদিন বাড়বে তাপমাত্রা সঙ্গে আর্দ্রতা জনিত অস্বস্তি। 

      আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

 

 

 

 

Share this article
click me!