আজ বজ্রবিদ্য়ুৎ সহ বৃষ্টি কলকাতায়, প্রবল বর্ষণ মধ্য ও দক্ষিণ ভারতে

 মৌসুমী অক্ষরেখা উড়িষ্যা হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তার করছে। মৌসুমি অক্ষরেখার কারণেই রাজ্যের একাধিক জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস।   

Asianet News Bangla | Published : Sep 1, 2021 2:22 AM IST / Updated: Sep 01 2021, 07:58 AM IST

 


বুধবার কলকাতায় মেঘলা আকাশ।  আবহাওয়া দফতর সূত্রে খবর, বজ্রবিদ্যুৎ সহ দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা শহর ও শহরতলিতে। মৌসুমী অক্ষরেখা উড়িষ্যা হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তার করছে। মৌসুমি অক্ষরেখার কারণেই রাজ্যের একাধিক জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস।   এর প্রভাবে আগামী কয়েকদিন বৃষ্টি বাড়বে মধ্য ও দক্ষিণ ভারতে। উত্তর এবং দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস, জানাল আলিপুর আবহাওয়া দফতর। 

আরও পড়ুন, 'বাংলাদেশ সহ অসমের উগ্রবাদীরা আশ্রয় নিচ্ছে রাজ্যে', 'সন্ত্রাসের আঁতুড়ঘর' বলে তোপ দিলীপের
বৃষ্টির হাত থেকে এখনই মুক্তি মিলছে না বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।  সপ্তাহজুড়েই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে রাজ্যে। আবহাওয়া দফতর জানিয়েছে,  ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। এছাড়া কোনও কোনও অংশে বজ্রপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস।  রাজ্যের একাধিক জায়গায় বৃষ্টি হচ্ছে। মৌসুমী অক্ষরেখা উড়িষ্যা হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তার করছে। মৌসুমি অক্ষরেখার কারণেই রাজ্যের একাধিক জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস। মৌসুমি অক্ষরেখার প্রভাবে আগামী কয়েকদিন বৃষ্টি বাড়বে মধ্য ও দক্ষিণ ভারতে। উত্তর এবং দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস, জানাল আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস জানিয়েছে, এবার উত্তরবঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ কিছুটা কমতে পারে।  বুধবার পর্যন্ত উত্তরবঙ্গের কোনও জেলাতেই ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। তবে জেলাগুলির কোনও না কোনও জায়গায় বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। আগামী কয়েকদিন দিনের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না। বুধবার সকালের মধ্যে দক্ষিণবঙ্গের কোনও জেলাতেই ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। তবে কয়েকটি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে।

"

আরও পড়ুন, আজও শহরে প্রেম নামে, অজান্তেই ছুঁয়ে যায় বুদ্ধদেব-র 'ঋজু'-'নয়না'রা
 হাওয়া অফিস জানিয়েছে,  বৃষ্টি হলেও আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে বাতাসে। এখনই তার থেকে রেহাই মিলবে না।  কলকাতার তাপমাত্রা ২-৩ ডিগ্রি বাড়ার সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দফতর সূত্রে খবর, বুধবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩৩.২ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৬.৭ ডিগ্রী।   অপরদিকে আদ্রতা বেড়ে অস্বস্তি ভাবটা রয়েই গিয়েছে। শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ।   সর্বনিম্ন ৬৮ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।সোমবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩২.২ ডিগ্রি সেলসিয়ার্স। সর্বনিম্ন তাপমাত্রা  ২৭.১ ডিগ্রী।   স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে।  অপরদিকে আদ্রতা বেড়ে অস্বস্তি ভাবটা রয়েই গিয়েছে। শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ।   সর্বনিম্ন ৭৫  শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।

  আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, রাজ্য়ের সর্বনিম্ন সংক্রমণ এই জেলায়, বৃষ্টিতে হারাতেই পারেন পুরুলিয়ার পাহাড়ে

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা 

আরও পড়ুন, বনগাঁ লোকাল নয়, জাপানে ঠেলা মেরে ট্রেনে তোলে প্রোফেশনাল পুশার, রইল পৃথিবীর আজব কাজের হদিস 

 

Share this article
click me!