করোনার মধ্যেই ধেয়ে আসছে বজ্রবিদ্য়ুৎ সহ ঝড়-বৃষ্টি, শহরের তাপমাত্রা স্বাভাবিকের ৩ ডিগ্রি উপরে

  •  কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস 
  • রবিবার সারাদিনই আকাশ আংশিক মেঘলা থাকবে 
  • কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ঝড়-বৃষ্টি হতে পারে  
  •  সোমবার বিক্ষিপ্তভাবে ঝড় বৃষ্টির পূর্বাভাস রাজ্য়ে 

Ritam Talukder | Published : Apr 5, 2020 3:06 AM IST


শহর কলকাতায় আজ মেঘের আড়ালেই সূর্যোদয় হয়েছে। রবিবার সারাদিনই আকাশ আংশিক মেঘলা থাকবে।রাজ্যে ফের ঘূর্ণাবর্তের জেরে রবিবার এবং সোমবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি হতে পারে। এমনটাই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ঝড়-বৃষ্টি হতে পারে। হাওয়া অফিস সূত্রে খবর, রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হওয়ায় জলীয় বাষ্প ঢুকে পড়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। তাই  ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন, করোনা মোকাবিলায় বিপুল খরচ, নতুন নিয়োগ বন্ধের সিদ্ধান্ত রাজ্যের


আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, কলকাতা-হাওড়া-হুগলি-নদিয়া ও দুই মেদিনীপুরে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে কোনও কোনও এলাকায় দমকা হাওয়াও বইতে পারে। কলকাতা সহ ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুর, হাওড়া, দক্ষিণ ২৪ পরগনায় বৃষ্টি হতে পারে। তার সঙ্গে বইতে পারে দমকা হাওয়া। একই সঙ্গে আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী কয়েক দিন তাপমাত্রার খুব একটা হেরফের না হলেও, বিভিন্ন জায়গায় বৃষ্টি হবে।  পাশাপাশি উপকূলের জেলাগুলিতে ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি।

  
রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি।   এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৭.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, শনিবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে   ৩৭.১  ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।  শহরের বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৭৮ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ২৪ শতাংশ। এই মুহূর্তে শহর কলকাতার তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস। 

আরও পড়ুন, 'জনসংখ্য়ার অনুপাতে করোনা আক্রান্তের সংখ্য়া অনেক কম', অভয় বার্তা দিলেন চিকিৎসক কুনাল সরকার


হাওয়া অফিস জানিয়েছে, বিক্ষিপ্তভাবে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইতে পারে। উত্তরবঙ্গের দার্জিলিং-কালিম্পং-এ সামান্য বৃষ্টির সম্ভাবনা।  শনিবারে শুধু উপকূলের জেলাগুলিতে ঝড় বৃষ্টির সম্ভাবনা। তবে যেভাবে জলীয়বাষ্প ঢুকছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। তাতে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকলে রবিবার ও সোমবার ঝড় বৃষ্টি হতে পারে বিক্ষিপ্তভাবে। উত্তর-পশ্চিম ভারতের শীতল হাওয়া আর বঙ্গোপসাগর থেকে পূবালী হওয়ার সংঘাতেও তৈরি হচ্ছে বজ্রগর্ভ মেঘ। এই মুহূর্তে একটি পশ্চিমী ঝঞ্জা অবস্থান করছে জম্মু-কাশ্মীরের উপর। আরও একটি পশ্চিমী ঝঞ্জা আসবে রবিবার উত্তর পশ্চিম ভারতে।

 

 

 রাজ্য়ে করোনায় আক্রান্ত এবার এক নার্স, পরিবারকে কোয়ারেনটাইনে থাকার নির্দেশ স্বাস্থ্য দফতরের

করোনা আক্রান্তদের এমআর বাঙ্গুরে স্থানান্তর ঘিরে তুলকালাম, অভিযোগ নিয়ে অবস্থান বিক্ষোভে নার্সরা

পাঁচিল টপকালেই ভাইরাস এক্সপার্ট সেন্টার, তবুও মুখ ফিরিয়ে মেডিক্য়াল কলেজ

Share this article
click me!