বৃষ্টি শুরু একাধিক জেলায়, শীতের দেখা আর মিলবে না রাজ্যে

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের একাধিক জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ মালদহ ও দুই দিনাজপুরে হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। আগামীকাল এই জেলাগুলোতে বৃষ্টির পরিমাণ একটু বাড়বে। 

Web Desk - ANB | Published : Feb 24, 2022 2:21 PM IST / Updated: Feb 24 2022, 07:59 PM IST

বৃষ্টির (Rain) হাত থেকে যেন রেহাই পাওয়াই যাচ্ছে না। প্রায় প্রতি সপ্তাহেই বৃষ্টি (Rain Forecast) হচ্ছে রাজ্যে। পশ্চিমী ঝঞ্ঝার জেরে বার বার বৃষ্টি হয়েছে। তার জেরে রাজ্যে দীর্ঘস্থায়ী হয়নি শীত (Winter)। এখনও বৃষ্টির হাত থেকে রেহাই পাচ্ছেন না বঙ্গবাসী। কারণ ফের বৃষ্টির পূর্বাভাস রয়েছে বলে জানিয়ে আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Department)।   

দক্ষিণবঙ্গের আবহাওয়া
হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, আজ দক্ষিণবঙ্গের (South Bengal Weather) পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, মুর্শিদাবাদ ও নদিয়াতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার বৃষ্টির পরিমাণ বাড়বে। বৃষ্টি হতে পারে শনিবারও। তবে দক্ষিণবঙ্গের বাকি জেলায় বৃষ্টির পূর্বাভাস নেই। অবশ্য বাকি জেলায় আগামীকাল আকাশের মুখ থাকবে গোমরা। আগামীকাল কলকাতার তাপমাত্রা ২০ ডিগ্রি আশপাশে থাকবে। উপকূলীয় জেলাগুলিতে কুয়াশার দাপট থাকবে। তবে শীত আর পড়বে না।

উত্তরবঙ্গের আবহাওয়া 
দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের একাধিক জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ মালদহ ও দুই দিনাজপুরে হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। আগামীকাল এই জেলাগুলোতে বৃষ্টির পরিমাণ একটু বাড়বে। আগামীকাল উত্তরবঙ্গের (North Bengal Weather) সব জেলাতেই হালকা বৃষ্টি হবে। দুই দিনাজপুর ও মালদহে বেশি বৃষ্টি হবে।

আরও পড়ুন- পুরভোটে কেন্দ্রীয় বাহিনীর দাবিতে সুপ্রিম কোর্টে বিজেপি, শুক্রবার শুনানির সম্ভাবনা

বৃষ্টি শুরু
বজ্রবিদ্যুৎ-সহ সন্ধের দিকে ঝেঁপে বৃষ্টি নামে বাঁকুড়ার একাধিক জায়গায়। আজ সকাল থেকেই সেখানে আকাশের মুখ ছিল ভার। বেলা বাড়ার সঙ্গে মাঝে মাঝে দেখা মিলেছে রোদের। কিন্তু, বিকেলের পর থেকে কালো মেঘে ঢেকে যায় আকাশ। সন্ধে নামার সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি শুরু হয় সেখানে। বাঁকুড়ার পাশাপাশি একাধিক জেলাতেই বৃষ্টি শুরু হয়ে গিয়েছে। আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, ফের পশ্চিমী ঝঞ্ঝা ও পূবালি হাওয়ার সংঘাতে বৃষ্টি হচ্ছে রাজ্যে। এর সঙ্গে আবার রয়েছে বাংলাদেশের উপর ঘূর্ণাবর্ত, যার কারণে বাংলাদেশ সংলগ্ন জেলাগুলিতে আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন- পুরভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে সিদ্ধান্ত নেবে কমিশনই, অশান্তির দায়ও নিতে হবে তাদেরই
 
এবারের মরশুমে তেমনভাবে জমাটি ঠান্ডা পায়নি বঙ্গবাসী। পশ্চিমী ঝঞ্ঝার জেরে বারবার বৃষ্টির মুখে পড়েছে বাংলা। আর তাতে প্রত্যেকবার ব্যাঘাত ঘটেছে শীতে। কয়েকদিন জাঁকিয়ে ঠান্ডা পড়লেও তা বেশিদিন স্থায়ী হয়নি। আবার বৃষ্টি এসে কমিয়ে দিয়েছে শীতের অনুভূতি। এমন ঘটনা এই মরশুমে একাধিকবার হয়েছে। আবহবিদরা বলছেন, যেভাবে ক্রমেই ঘন ঘন বদলাচ্ছে বঙ্গের আবহাওয়া তাতে সামগ্রিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে জলবায়ু। যার প্রভাব পড়ছে চাষে। অকাল বৃষ্টির জেরে পচে গিয়েছে বহু সবজি। আর তার প্রভাব পড়ছে বাজার দরের উপর। তার জেরে বেশ কিছু জায়গায় সবজির দাম রয়েছে অনেক বেশি। 

আরও পড়ুন- বিধানসভার অধিবেশন রাত ২টোয়, টুইট করে রাজ্যপাল বললেন 'নজিরবিহীন'

Share this article
click me!