দীর্ঘ সাড়ে ৭ মাস পর চালু লোকাল ট্রেন, সাতসকালেই কাউন্টারে লম্বা লাইন

  •  দীর্ঘ সাড়ে সাত মাস পর চালু হল ফের লোকাল ট্রেন 
  •  বুধবার সাতসকালে লোকাল ট্রেন অনেকটাই ফাঁকা  
  • বুধবার থেকে প্রতিদিন রাজ্যে ৬৯৬ টি লোকাল চলবে  
  • সকাল থেকে টিকিট কাউন্টারে যাত্রীদের লম্বা লাইন 

Asianet News Bangla | Published : Nov 11, 2020 2:55 AM IST / Updated: Nov 11 2020, 08:27 AM IST

দীর্ঘ সাড়ে সাত মাস পর বাংলায় চালু হল ফের লোকাল ট্রেন। বুধবার সাতসকালে লোকাল ট্রেন অনেকটাই ফাঁকা। যাত্রীদের মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। ওদিকে বুধবার সকাল থেকে হাওড়া স্টেশনে টিকিট কাউন্টারে যাত্রীদের লম্বা লাইন।

আরও পড়ুন, হিমেল পরশ দিয়েও ফের পারদ চড়ল কলকাতায়, ঘূর্ণাবর্তের জেরে বৃষ্টির পূর্বাভাস দক্ষিণ ভারতে

 

প্রতিদিন কটা থেকে চালু এবং শেষ ট্রেন কখন থাকবে

রেল সূত্রে খবর, বুধবার থেকে প্রতিদিন দক্ষিণ-পূর্ব ও পূর্ব রেল মিলিয়ে রাজ্যে ৬৯৬ টি লোকাল চলবে। যার মধ্যে শিয়ালদহ ডিভিশনে চলবে ৪১৩ টি ট্রেন। হাওড়া ডিভিশনে ২০২ টি ও খড়গপুর ডিভিশনে ৮১ টি লোকাল ট্রেন চলবে। প্রতিদিন ভোর ৫ টা নাগাদ শুরু হবে লোকাল ট্রেন চলাচল।  শেষ ট্রেন চলবে রাত ১১ টার আশেপাশে। বুধবার সকাল থেকে হাওড়া স্টেশনে টিকিট কাউন্টারে যাত্রীদের লম্বা লাইন। কাউন্টারের পাশে রাখা রয়েছে স্য়ানিটাইজার। পাশাপাশি যাত্রীদের করোনা-বিধি মানতে সতর্ক করা হচ্ছে। যাত্রীদের মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। সাতসকালে ক্যানিং লোকাল অনেকটাই ফাঁকা। স্টেশন চত্বরে মোতায়েন করা হয়েছে আরপিএফ-জিআরপি। স্টেশনের প্রবেশ ও বাহিরদ্বার দড়ি-বাঁশ দিয়ে ঘিরে দেওয়া হয়েছে।

আরও পড়ুন, 'দামের দালালি বন্ধের দায়িত্ব মুখ্যমন্ত্রীর', আলু-পেঁয়াজে আগুন লাগতেই আক্রমণ সায়ন্তনের

 

স্টেশনেই থাকছে আইসোলেশন রুম 

প্রসঙ্গত, লোকাল ট্রেন চালুর আগেই সাব আরবান ট্রেন পরিষেবা পুনরায় চালু করার জন্য স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতির নিয়ম বিধি রেল কৃর্তৃপক্ষকে পাঠিয়েছিল রাজ্য সরকার। পুনরায় লোকাল ট্রেন চালু করার জন্য কী কী দায়িত্ব মেনে চলতে হবে তার লম্বা লিস্ট চিঠিতে লেখা হয়েছিল। তার মধ্যে উল্লেখ্য, প্রতিদিন লোকাল ট্রেনের কোচগুলি স্য়ানিটাইজ করতে হবে। ভীড় এড়াতে দুই দিন আগে থেকেই যেন যাত্রীরা টিকিট বুকিং এর সুবিধা পায়, সেদিকে খেয়াল রাখতে হবে। স্টেশনের বাথরুমগুলি স্য়ানিটাইজ রাখতে হবে। পর্যাপ্ত পরিমাণে স্যানিটাইজারও রাখতে হবে। প্ল্য়াটফর্ম নিয়মিত পরিষ্কার এবং  স্য়ানিটাইজ রাখতে হবে। স্টেশনের মধ্যেই থাকতে হবে একটি আইসোলেশন রুম। কেউ করোনা উপসর্গ যুক্ত হলে তাঁকে সেখান থেকে নিকটবর্তী স্বাস্থ্যকেন্দ্রে পাঠাতে হবে। ট্রেন কোথায় আছে, টাইম টেবিল সহ যাবতীয় খবর দিতে স্টেশনে অ্য়ানাউন্সের ব্য়বস্থা রাখতে হবে।  

আরও পড়ুন, 'কালী পুজোয় বাজি নিষিদ্ধ', হাইকোর্টের নির্দেশিকা মনে করাতে শহরে পুলিশের মাইকিং
 

Share this article
click me!