নবজাতক শিশুদের এসি বা কুলারে থাকা কি নিরাপদ, জেনে নিন বিশেষজ্ঞের মত

অভিভাবকরা প্রায়শই শিশুকে গরম বাতাস থেকে রক্ষা করার জন্য এয়ার কন্ডিশনার এবং কুলার ব্যবহার করেন। কিন্তু তারা সন্তানদের স্বাস্থ্য নিয়ে ধোঁয়াশায় রয়ে গিয়েছেন, এই ঠান্ডা বাতাস শিশুর জন্য নিরাপদ কিনা? বিশেষ করে সদ্য  মা হওয়া মহিলাদের মনে প্রশ্ন থেকে যায় এসি ও কুলারের ঠাণ্ডা বাতাস শিশুর জন্য সঠিক কিনা? 
 

Web Desk - ANB | Published : May 19, 2022 11:30 AM IST

গ্রীষ্মের ঋতুতে স্বস্তি পেতে প্রায় প্রতিটি মানুষই ঘরে কুলার বা এসি ব্যবহার করেন। এসি এবং কুলারের ঠান্ডা বাতাস প্রচণ্ড গরম থেকে স্বস্তি দেয়। অভিভাবকরা প্রায়শই শিশুকে গরম বাতাস থেকে রক্ষা করার জন্য এয়ার কন্ডিশনার এবং কুলার ব্যবহার করেন। কিন্তু তারা সন্তানদের স্বাস্থ্য নিয়ে ধোঁয়াশায় রয়ে গিয়েছেন, এই ঠান্ডা বাতাস শিশুর জন্য নিরাপদ কিনা? বিশেষ করে সদ্য  মা হওয়া মহিলাদের মনে প্রশ্ন থেকে যায় এসি ও কুলারের ঠাণ্ডা বাতাস শিশুর জন্য সঠিক কিনা? 

শিশুর আরামদায়ক ঘুমের জন্য চিকিৎসকরাও ঘরে এসি বা কুলার লাগানোর পরামর্শ দেন। তবে ঘরটি যেন খুব বেশি ঠান্ডা না হয়। এতে শিশুর শরীরের তাপমাত্রা কমে যেতে পারে। এই ক্ষেত্রে, আপনি তাপমাত্রা নিরীক্ষণ রাখুন। যাতে শিশুর কোনও ধরনের সমস্যা না হয়। শিশুকে খুব গরম বা খুব ঠান্ডা তাপমাত্রায় রাখা উচিত নয়। এটি শিশুর স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে। 

সরাসরি বাতাস থেকে দূরে রাখুন 
আপনি যদি ঘরে কুলার বা এসি ব্যবহার করেন তবে শিশুকে সরাসরি ঠান্ডা বাতাস পেতে দেবেন না। কারণ এটি শিশুর স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে। শিশুর ঘরের তাপমাত্রা ২৬ থেকে ২৮ ডিগ্রি হওয়া উচিত। 
কুলার চলাকালীন জানালা খোলা রাখুন 
এই মৌসুমে গরম বাতাস থেকে স্বস্তি পেতে বেশিরভাগ মানুষের বাড়িতেই কুলার ব্যবহার করা হয়। এমন পরিস্থিতিতে, আপনি একটি ছোট শিশুর জন্য একটি কুলার ব্যবহার করতে পারেন। এ জন্য শুধু খেয়াল রাখতে হবে যে ঘরে কুলার চলছে, সেই ঘরের জানালা অবশ্যই খোলা রাখতে হবে। যাতে ঘরে বাতাস চলাচল ঠিকমতো হয়। বদ্ধ ঘরে কুলার চালানোর ফলে আর্দ্রতা হতে পারে। 
শিশুকে ময়েশ্চারাইজার লাগান 
এয়ার কন্ডিশনার ব্যবহার করলে ঘরের আর্দ্রতা কমে যায়। যার কারণে শুষ্কতার সমস্যা বেড়ে যায়। এসিতে ঘুমালে শিশুর নাক শুকিয়ে যায়, যার কারণে শিশুর কাশি হয়। এক্ষেত্রে শিশুর নাকের চারপাশে সামান্য তেল লাগাতে পারেন। এতে শুষ্কতা কমে যাবে। 
একটি পাতলা কম্বল ব্যবহার করুন 
এসি বা কুলারযুক্ত ঘরে শিশুকে পাতলা কম্বলে মুড়িয়ে রাখতে হবে। মনে রাখবেন আপনি মোটা কম্বল বা চাদর ব্যবহার করবেন না। এ ছাড়া শিশুকে অবশ্যই ফুল হাতার পোশাক পরতে হবে। এতে শিশুর ঠান্ডা লাগবে না। 
 

আরও পড়ুন- প্রতিদিন নিয়ম করে মাত্র ১৫ মিনিট, এক সপ্তাহে ঝড়বে পেটে জমে থাকা মেদ

আরও পড়ুন- একদিনে কটা আম খাওয়া উচিত, জেনে নিন এই বিষয়ে কি বলছেন বিশেষজ্ঞরা

আরও পড়ুন- ১২৮ বছর বয়সী মহিলা এই দুই খাবার খেয়ে পেয়েছেন দীর্ঘায়ু, জেনে নিন তাঁর সিক্রেট ডায়েট

এই বিষয়গুলো মাথায় রাখুন 
ঋতু অনুযায়ী কুলার বা এসি চালান। 
শিশুকে সরাসরি কুলার বা এসির বাতাসের সংস্পর্শে আসতে দেবেন না। 
ঘুমানোর সময় আপনার শিশুকে কুলারের দিকে মুখ করে রাখবেন না। 
এসি রুম থেকে বের হওয়ার আগে শিশুর শরীরকে ঘরের তাপমাত্রায় আসতে দিন, তবেই বাইরে যাবেন। 
কী বলছেন বিশেষজ্ঞরা 
ডাক্তার রোহিত আমাদের বলেছেন যে আপনি বাচ্চাকে এসি এবং কুলারে রাখতে পারেন। এই বাতাস শিশুর জন্য সব দিক দিয়ে নিরাপদ। অনেক সময় ঠান্ডা বাতাস শিশুর সর্দি-কাশির কারণ হয়ে দাঁড়ায়। এ ক্ষেত্রে ঘরের তাপমাত্রার দিকে খেয়াল রাখুন। 

Share this article
click me!