কোন বয়সের পুরুষরা ইউরিক অ্যাসিডে বেশি আক্রান্ত হচ্ছেন, জানলে আজই বন্ধ করবেন এই কাজগুলি

বিশ্বের প্রায় সাড়ে ৪ কোটি মানুষ ইউরিক অ্যাসিডের ব্যথায় কষ্ট পাচ্ছেন। ইউরিক অ্যাসিড বেড়ে শরীর অকেজো হয়ে পড়েছে। স্বাভাবিকের থেকে বেশি ওজন হলেও ইউরিক অ্যাসিডের ঝুঁকি থাকে। এছাড়াও  ৩০ থেকে ৫০ বছর বয়সী পুরুষদের মধ্যে ইউরিক অ্যাসিড বাড়ার ঝুঁকি অনেকটাই বেশি।

Riya Das | Published : Sep 15, 2021 11:02 AM IST

ইউরিক অ্যাসিড বেড়ে শরীর অকেজো হয়ে পড়েছে। কারণ শরীরে ।কারণ, শরীরে ইউরিক অ্যাসিড বেড়ে গেলেই গিঁটে গিঁটে ব্যথার মতো একাধিক স্বাস্থ্য সমস্যা হতে পারে। সময়ের সঙ্গে সঙ্গে হাঁটু-সহ বিভিন্ন অস্থিসন্ধিতে ইউরিক অ্যাসিড জমা হতে থাকে এবং তা ফুলে গিয়ে ব্যথা বাড়তে থাকে। বিশ্বের প্রায় সাড়ে ৪ কোটি মানুষ ইউরিক অ্যাসিডের ব্যথায় কষ্ট পাচ্ছেন।  স্বাভাবিকের থেকে বেশি ওজন হলেও ইউরিক অ্যাসিডের ঝুঁকি থাকে। এছাড়াও  ৩০ থেকে ৫০ বছর বয়সী পুরুষদের মধ্যে ইউরিক অ্যাসিড বাড়ার ঝুঁকি অনেকটাই বেশি।

 

 

আরও পড়ুন-পেনশন ভোগীদের জন্য দারুণ খবর, মাত্র একবার বিনিয়োগেই সারাজীবন মিলবে মোটা টাকা

আরও পড়ুন-সাবধান, ঘুম থেকে উঠেই ভোরবেলা হাঁটতে যাচ্ছেন, এই বিষয়গুলি ভুলে গেলেই ঘটে যাবে চরম বিপদ

 

ইউরিক অ্যাসিড বাড়লে পর্যাপ্ত পরিমাণে জল খেতে হবে। দিনে সাড়ে ৩ থেকে ৪ লিটার জল খেলে, ইউরিক অ্যাসিড কমে যায়। যারা প্রচুর পরিমাণে মাছ-মাংস খান, তাদের ইউরিক অ্যাসিড বেড়ে যাওয়ার  সম্ভাবনা বেশি থাকে। মদ্যপান ও কার্বোনেটেড কোলা জাতীয় ঠাণ্ডা পানীয় নিয়মিত খেলেও ইউরিক অ্যাসিড বাড়তে পারে।স্বাভাবিকের থেকে বেশি ওজন হলেও ইউরিক অ্যাসিডের ঝুঁকি থাকে। এছাড়াও  ৩০ থেকে ৫০ বছর বয়সী পুরুষদের মধ্যে ইউরিক অ্যাসিড বাড়ার ঝুঁকি অনেকটাই বেশি।অনিয়ন্ত্রিত রক্তচাপ, ডায়াবিটিস, হৃদযন্ত্রের সমস্যা, কিডনির অসুখ থাকলেও ইউরিক অ্যাসিড বেড়ে যেতে পারে।

 

 

প্রতিদিনের ডায়েটে ফ্যাট ফ্রি দুধ রাখুন। এছাড়া পিনাট বাটার, ফল, শাকসবজি বেশি পরিমাণে খান। শস্যদানা, রুটি, আলু খেতে পারেন। চায়ের বদলে কফি খাওয়ার অভ্যাস করুনব্ল্যাক কফি খাওয়ার অভ্যাস করুন। প্রতিদিন তিন থেকে চার কাপ কালো কফি খেলে শরীর ভালো থাকে। তবে এতে যাতে কিডনির সমস্যা না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। প্রতিদিনের  খাদ্য তালিকায় ভিটামিন সি রাখুন। নিয়মিত লেবু বা ভিটামিন সি-যুক্ত ফল খান। ভিটামিন সি ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণে দারুণ কাজ করে।ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে যাওয়ার ফলে শারীরিক সমস্যা দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।
 

Share this article
click me!