সদ্যজাত-কে ব্রেস্ট ফিডিং করানোর সঠিক উপায়, যাতে নবজাতকের কোনও সমস্যা না হয়

অত্যধিক দুধ পান করলে শ্বাসনালী পূর্ণ হতে পারে এবং শ্বাস নিতে বাধা হতে পারে, যার ফলে শিশুদের দমবন্ধ হয়ে যায়। তবে কেন এমন হয় তা যদি আপনি বুঝতে পারেন, তাহলে আপনি আপনার শিশুকে এই সমস্যা থেকে অনেকাংশে বাঁচাতে পারবেন।

 

Web Desk - ANB | Published : Feb 18, 2023 10:21 AM IST / Updated: Feb 18 2023, 03:54 PM IST

কেরালার কাসারগোডের বাদিয়াদুকার কাছে উকিনাদুক্কা এলাকায়, গলায় বুকের দুধ আটকে ২৪ -দিনের একটি শিশুর মৃত্যু হয়েছে। বুকের দুধ পান করার সময় অজ্ঞান হয়ে পড়ে শিশুটি এবং প্রথমে তাকে নিকটবর্তী সরকারি হাসপাতালে এবং পরে কাসারগোদ জেনারেল হাসপাতালে নিয়ে যাওয়া হয় কিন্তু ততক্ষণে তার মৃত্যু হয়। একটি বিশদ পরীক্ষায় জানা গিয়েছে যে, শিশু মৃত্যুর কারণ দুধ নালীতে আটকে থাকায় এই মর্মান্তিক ঘটনা ঘটে।

দুধ পান করার সময় শিশুর মুখে বেশি দুধ ভরে গেলে দম বন্ধ হয়ে যেতে পারে। অত্যধিক দুধ পান করলে শ্বাসনালী পূর্ণ হতে পারে এবং শ্বাস নিতে বাধা হতে পারে, যার ফলে শিশুদের দমবন্ধ হয়ে যায়। তবে কেন এমন হয় তা যদি আপনি বুঝতে পারেন, তাহলে আপনি আপনার শিশুকে এই সমস্যা থেকে অনেকাংশে বাঁচাতে পারবেন।

বুকের দুধ পান করানোর সময় কেন শিশুর শ্বাস রুদ্ধ হওয়ার সম্ভাবনা থাকে-

কিছু পরিস্থিতিতে, দুধ পান করার সময় শিশুর দম বন্ধ হয়ে যেতে পারে। বুকের দুধ খাওয়ানোর ভুল অবস্থানে বেশি দুধ খাওয়ালে এটি বেশি হয়। অনেক মহিলা মনে করেন যে, শিশুকে বেশি দুধ খাওয়ানোই ভাল, অনেকক্ষণ শিশুর পেট ভরা থাকবে। আপনি যদি শিশুকে বেশি দুধ খাওয়ান, তাহলে তার মধ্যে বিভিন্ন অবস্থান অবলম্বন করুন যাতে শিশু আরামে দুধ পান করতে পারে।

স্তনে বেশি দুধ থাকলে দুধ দ্রুত প্রবাহিত হয়, যা শিশু সঠিকভাবে পান করতে পারে না। এর ফলে বুকের দুধ খাওয়ানোর সময় দম বন্ধ হয়ে যাওয়া, কাশি, শিশুর দুধের প্রবাহ কমাতে স্তনের বোঁটা চেপে ধরা, প্রায়ই স্তন থেকে মুখ সরিয়ে নেওয়া, ঘন ঘন অভিব্যক্তি বদল হওয়া, খাওয়ানোর সময় শব্দ করা, এবং যখন শিশুটি দুধ পান করতে চায় তখন অন্য স্তন থেকে আরও দুধ বের হওয়ার ফলে শিশুর দম বন্ধ হয়ে যেতে পারে।

এই সমস্যা এড়ানোর উপায় কি-

খাওয়ানোর সময় আপনার শিশুর দম বন্ধ হওয়া থেকে বাঁচাতে আপনাকে সাহায্য করতে পারে এমন কয়েকটি উপায় রয়েছে। যদি আপনার স্তনে বেশি দুধ তৈরি হয়, তবে তা কমানোর চেষ্টা করুন। ডান স্তন থেকে খাওয়ানোর সময়, তালু দিয়ে বাম স্তনের নিপল টিপুন এবং পাঁচটি অবধি গণনা করুন। প্রতিবার খাওয়ানোর সময় এটি করুন। এটি স্তনের উপর চাপ সৃষ্টি করে যা শরীরকে সেই স্তনে বেশি দুধ না তৈরি করার ইঙ্গিত দেয়।

আপনার জানা উচিত যে শিশুটি স্তন থেকে সঠিকভাবে দুধ চুষতে পারে কি না কারণ এমনকি যখন শিশু স্তনবৃন্ত থেকে গভীরভাবে দুধ চুষতে সক্ষম হয় না, তখন দুধ পান করার সময় এটি প্রায়শই শ্বাসরোধ করতে পারে। দুধ সঠিকভাবে প্রকাশ না করলে দুধ সোজা গলায় গিয়ে মুখে জমা হয়।

আরও পড়ুন-  উচ্চ কোলেস্টেরল নিয়ন্ত্রণ করবে এই বিশেষ তেল, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

আরও পড়ুন- রাজ্য জুড়ে আতঙ্ক বাড়াচ্ছে চিকেন পক্স, বেলেঘাটা আইডিতে ইতিমধ্যে ১১ জনের মৃত্যু, জেনে নিন এই রোগের লক্ষণগুলি

আরও পড়ুন-  মাত্র ৩ দিনে কমবে বাড়তি মেদ, রইল বিশেষ ডায়েট চার্টের হদিশ, দেখে নিন এক ঝলকে

এভাবেই আপনি একটি শিশুকে বাঁচাতে পারেন

এছাড়াও, আরও অনেক উপায় রয়েছে যার সাহায্যে শিশুকে দুধ পান করার সময় দম বন্ধ হওয়া থেকে রক্ষা করা যায়, যেমন:

শিশুকে উপরের দিকে তুলে খাওয়ানোও উপকারী কারণ দুধের প্রবাহ মাধ্যাকর্ষণ বিরোধী এবং দুধ নিচের দিকে প্রবাহিত হয় না।

মাকে তার পিঠের উপর শুইয়ে শিশুকে তার উপর রাখতে হবে, শিশুর পেট যেন মায়ের পেট স্পর্শ করে। এটি দুধের নালীগুলিকে ব্লক করতে পারে, তাই এই অবস্থানে প্রায়শই দুধ খাওয়াবেন না।

স্তনে ভালো না লাগলে বোতলে বুকের দুধ বের করে নিতে পারেন। এর সাহায্যে আপনি আপনার শিশুকে তার প্রয়োজন অনুযায়ী খাওয়াতে পারেন।

স্তন টিপবেন না কারণ এটি স্তনে দুধ উৎপাদনকেও উদ্দীপিত করতে পারে।

Share this article
click me!