গরমে খাদ্যতালিকায় যোগ করুন এমন শরবত, নিয়ন্ত্রণে থাকবে হাই ব্লাড প্রেসার ও হাইপার টেনশনের সমস্যা

রইল কয়টি পানীয়ের হদিশ। গরমে খাদ্যতালিকায় যোগ করুন এমন শরবত, নিয়ন্ত্রণে থাকবে হাই ব্লাড প্রেসার ও হাইপার টেনশনের সমস্যা। দেখে নিন কী কী।

Web Desk - ANB | Published : Mar 2, 2023 9:07 AM IST

বর্তমানে যেন রোগ মুক্ত থাকা কঠিন হয়ে দাঁড়িয়ে। ডায়াবেটিস থেকে শুরু করে হার্টের সমস্যা কিংবা কিডনির সমস্যায় ভুগছেন অনেকেই। এর সঙ্গে হরমোন জনিত রোগ কিংবা জ্বর-সর্দি কিংবা কাশির সমস্যা লেগেই থাকে। আবার অনেকে ভোগেন পেটের সমস্যায়। এরই সঙ্গে হাই ব্লাড প্রেসার ও হাইপার টেনশনের সমস্যা দেখা দিয়েছে অনেকের। এই সমস্যা থেকে মুক্তি পেতে বদল আনুন খাদ্যতালিকায়। আজ রইল কয়টি পানীয়ের হদিশ। গরমে খাদ্যতালিকায় যোগ করুন এমন শরবত, নিয়ন্ত্রণে থাকবে হাই ব্লাড প্রেসার ও হাইপার টেনশনের সমস্যা। দেখে নিন কী কী।

খেতে পারেন অ্যাপেল সিডার ভিনিগার। এতে রয়েছে একাধিক উপকারী উপাদান। যা শরীর থেকে অতিরিক্ত টক্সিন বের করে দেয়। রোদ এক গ্লাস জলে নির্দিষ্ট পরিমাণ অ্যাপেল সিডার ভিনিগার মিশিয়ে খান। এতে শরীর থাকবে সুস্থ। সঙ্গে নিয়ন্ত্রণে থাকবে হাই ব্লাড প্রেসার ও হাইপার টেনশনের সমস্যা।

নিয়মতি লেবুর শরবত খেতে পারেন। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে। যা অ্যান্টি অক্সিডেন্ট হিসেবে কাজ করে। এটি ফ্রি রাডিক্যাল তৈরিতে বাধা দেয়। নিয়ম করে এক গ্লাস লেবুর শরবত খান। এতে মিলবে উপকার

খেতে পারেন মেথি ভেজানো জল। এতে প্রচুর পরিমাণে ফাইবার আছে। প্রতিদিন খালিপেটে খেলে মিলবে উপকার। কমবে ওজন। মুক্তি পাবেন পিসিওডি-র সমস্যা থেকে। তেমনই নিয়ন্ত্রণে থাকবে হাই ব্লাড প্রেসার ও হাইপার টেনশনের সমস্যা।

খেতে পারেন চিয়া বীজ। একটি গ্লাসে জল নিয়ে তাতে পরিমাণ মতো চিয়া বীজ ভিজিয়ে রাখুন। তারপর ছেঁকে তা পান করুন। এতে ওমেগা ৩ আছে। আছে ফ্যাটি অ্যাসিড। এটি শরীর রাখে সুস্থ। সঙ্গে নিয়ন্ত্রণে থাকবে হাই ব্লাড প্রেসার ও হাইপার টেনশনের সমস্যা।

খেতে পারেন কম ফ্যাট যুক্ত দুধ। হাই ব্লাড প্রেসার ও হাইপার টেনশনের রোগীদের জন্য কম ফ্যাট যুক্ত দুধ বেশ উপকারী। এতে প্যালমিটিক অ্যাসিড আছে। যা খেলে নিয়ন্ত্রণে থাকবে হাই ব্লাড প্রেসার ও হাইপার টেনশনের সমস্যা। এমন উপাদান স্বাস্থ্যের জন্য উপকারী। শরীর সুস্থ রাখতে যে কোনও রোগ থেকে মুক্তি পেতে মেনে চলুন ঘরোয়া টোটকা। খাদ্যতালিকায় যোগ করুন এমন পানীয়। এটি স্বাস্থ্যের উন্নতি ঘটাবে। সঙ্গে নিয়ন্ত্রণে থাকবে হাই ব্লাড প্রেসার ও হাইপার টেনশনের সমস্যা।

 

আরও পড়ুন

জয়েন্ট থেকে হার্ট পর্যন্ত এইভাবে রিউমাটয়েড আর্থ্রাইটিস আপনার শরীরকে প্রভাবিত করে, জেনে নিন লক্ষণগুলি

চুমু খেতে গেলে প্রেমিকার ঠোঁটে ঠোঁট না লাগালেও চলবে, এই বিশেষ যন্ত্র দূর থেকেই এনে দেবে নরম ওষ্ঠের স্বাদ

স্নানের জলে ব্যবহার করতে পারেন এই কয়টি উপাদানের মধ্যে একটি, ত্বকে আসব জেল্লা, দূর হবে সংক্রমণ

Share this article
click me!