অ্যাভোকাডো কোলেস্টেরল কমানোর সবচেয়ে নিশ্চিত উপায়, এটি হার্টকে সুস্থ রাখে, জেনে নিন এর চমকপ্রদ উপকারিতা

জার্নাল অফ নিউট্রিশন অ্যান্ড ডায়েটিক্স-এ প্রকাশিত গবেষণায় দেখা গেছে যে অ্যাভোকাডো মোট কোলেস্টেরল এবং লো-ডেনসিটি লাইপোপ্রোটিন (LDL) বা খারাপ কোলেস্টেরল কমাতে পারে।

 

Web Desk - ANB | Published : Jan 30, 2023 2:04 AM IST

অ্যাভোকাডো এমন একটি ফল যা সাম্প্রতিক বছরগুলিতে তার সম্ভাব্য স্বাস্থ্য সুবিধার কারণে জনপ্রিয়তা পেয়েছে। এটি হার্ট-স্বাস্থ্যকর মনোস্যাচুরেটেড ফ্যাটের একটি ভাল উৎস। এতে ভিটামিন কে, ফোলেট, পটাসিয়াম, ভিটামিন সি এবং ই-সহ হৃদরোগ দূরে রাখে এমন উপাদান রয়েছে। জার্নাল অফ নিউট্রিশন অ্যান্ড ডায়েটিক্স-এ প্রকাশিত গবেষণায় দেখা গেছে যে অ্যাভোকাডো মোট কোলেস্টেরল এবং লো-ডেনসিটি লাইপোপ্রোটিন (LDL) বা খারাপ কোলেস্টেরল কমাতে পারে।

কিভাবে অ্যাভোকাডো কোলেস্টেরল কম করে-

কোলেস্টেরল মানবদেহের একটি অবিচ্ছেদ্য অঙ্গ যা লিভার দ্বারা তৈরি হয়। রক্তের কোলেস্টেরলের স্বাস্থ্যকর মাত্রা স্বাস্থ্যকর কোষের ঝিল্লি বজায় রাখতে, ইস্ট্রোজেন এবং টেস্টোস্টেরনের মতো হরমোন তৈরি করতে এবং ভিটামিন ডি সংশ্লেষণের জন্য প্রয়োজনীয়।

এলডিএল হল ধমনী-ক্লগিং প্লেকের প্রধান উৎস যখন উচ্চ-ঘনত্বের লাইপোপ্রোটিন (HDL), বা "ভাল কোলেস্টেরল", LDL শোষণ করে এবং শরীর থেকে নির্মূল করার জন্য যকৃতে ফিরিয়ে নিয়ে যায়। HDL কোলেস্টেরলের উচ্চ মাত্রা আপনার হৃদরোগের ঝুঁকি কমাতে পারে।

দুগ্ধজাত দ্রব্য, ডিম, হাঁস-মুরগি এবং মাংসের মতো প্রাণীজ পণ্যে কোলেস্টেরল এবং স্যাচুরেটেড ফ্যাট বেশি থাকে। ট্রান্স-ফ্যাটি অ্যাসিডগুলি LDL কোলেস্টেরল বাড়াতেও অবদান রাখতে পারে, যা বেশিরভাগ উচ্চ প্রক্রিয়াজাত খাদ্য আইটেমগুলিতে পাওয়া যায়।

অ্যাভোকাডো খাওয়া HDL কোলেস্টেরল এবং LDL কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে পারে কারণ তারা স্বাভাবিকভাবেই হার্ট-স্বাস্থ্যকর মনোস্যাচুরেটেড ফ্যাট বেশি থাকে। যেহেতু এগুলিতে সি এবং কে এর মতো ভিটামিন রয়েছে, তাই এগুলি ফাইবারের একটি ভাল উত্স। এগুলি ফাইটোস্টেরল বা কোলেস্টেরল-হ্রাসকারী পুষ্টির সবচেয়ে ধনী ফল।

আরও পড়ুন- রাতের খাবার এড়িয়ে গেলে কি ওজন কমবে, জেনে নিন কি বলছেন বিশেষজ্ঞেরা

আরও পড়ুন-  স্লিপ ডিস্কের শিকার হতে না চাইলে মেনে চলুন এগুলি, এই সমস্যার কারণ এবং কিভাবে এড়াবেন জেনে নিন

বিশেষত, গবেষণায় দেখা গিয়েছে যে অ্যাভোকাডোস অক্সিডাইজড হয়ে যাওয়া LDL কণা কমাতে সাহায্য করে। এই কণাগুলি একটি চেইন প্রতিক্রিয়া শুরু করে যা এথেরোস্ক্লেরোসিস হতে পারে। একই ভাবে অক্সিজেন খাবারের ক্ষতি করতে পারে - যেমন একটি টুকরো আপেলকে বাদামী করা - গবেষকরা বলেছেন অক্সিডেশন মানবদেহের জন্যও খারাপ।

Share this article
click me!