Benefits Of Crying: শুধু হেসে নয়, কাঁদলেও সুস্থ থাকবে শরীর! জানুন কীভাবে

আবেগ নিয়ন্ত্রণ না করে প্রকাশ্যে চোখের জল ফেললেই উপকার হয়। কান্না মানসিক ও শারীরিক স্বাস্থ্যের জন্য ভালো। চলুন জানাই চোখের জল ফেলার উপকারিতা কি কি।

Parna Sengupta | Published : Feb 22, 2024 4:50 PM IST

কাঁদা একটি খারাপ অভ্যাস হিসাবে বিবেচিত হয়। শিশুরা ছোট ছোট বিষয় নিয়ে অনেক কান্নাকাটি করে। এমন অবস্থায় তাদের কান্না থেকে বিরত রাখা হয়। শিশুরা যখন বড় হয়, তখন তারা কান্নার অভ্যাস পুরোপুরি ত্যাগ করে। বিশেষ করে ছেলেদের না কাঁদার পরামর্শ তো সুবিদিত। কিন্তু আবেগ নিয়ন্ত্রণ না করে প্রকাশ্যে চোখের জল ফেললেই উপকার হয়। কান্না মানসিক ও শারীরিক স্বাস্থ্যের জন্য ভালো। চলুন জানাই চোখের জল ফেলার উপকারিতা কি কি।

স্বাস্থ্যের জন্য কান্নার উপকারিতা

মানসিক শান্তি

কান্না মনকে শান্ত করে। আবেগ নিয়ন্ত্রন না করে খোলাখুলি কাঁদলে মনকে শান্তি দেয়। কান্না আপনাকে স্বস্তি বোধ করায়।

ব্যাথা থেকে মুক্তি

অনেক সময় দেখা যায় কাঁদলে ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়। ছোট বাচ্চারা যখন কাঁদে তখন তারা কম ব্যথা অনুভব করে। আপনি যদি আঘাত পান বা মানসিক ব্যথা পান, আপনি কেঁদে তা কমাতে পারেন।

চাপ কমানো

কান্না স্ট্রেস হরমোন এবং অন্যান্য রাসায়নিক হ্রাস করে, এইভাবে স্ট্রেস লেভেল হ্রাস করে। কেমিক্যাল কান্নার মধ্য দিয়ে প্রবাহিত হয়, যা মানসিক চাপ কমায়।

ব্যাকটেরিয়া অপসারণ করা হয়

কান্নার ফলে চোখ থেকে অশ্রু প্রবাহিত হয়, যা চোখ থেকে ক্ষতিকারক ব্যাকটেরিয়া দূর করে। এটি চোখ পরিষ্কার করতে সাহায্য করে। চোখের জল ঝরিয়ে চোখ শুষ্ক হওয়া থেকে বিরত রাখে।

মেজাজ ভাল রাখা

হাসির আড়ালে কোন কষ্ট লুকিয়ে রাখলে মেজাজ খারাপ থাকে। আপনি যদি দুঃখী হন তবে প্রকাশ্যে কান্না আপনার মেজাজ উন্নত করে। কান্না শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে, মনকে শীতল করে এবং মেজাজ উন্নত করে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!