সাবধান! অতিরিক্ত মোবাইল ফোনের ব্যবহারে বিপদ পুরুষদের, কমতে পারে শুক্রাণুর সংখ্যা

গবেষণাপত্র অনুযায়ী ২৪০০ জন যুবকের বীর্যের নমুনা বিশ্লেষণ করেছিলেন সুইজ গবেষকরা। রিসার্চ পেপার প্রকাশিত হয়েছিল ফার্টিলিটি অ্যান্ড স্টেরিলিটি জার্নালে।

 

Saborni Mitra | Published : Nov 3, 2023 3:55 PM IST / Updated: Nov 03 2023, 11:37 PM IST

যেসব পুরুষরা মোবাইলফোন অতিরিক্ত ব্যবহার করেন তারা এখনই সাবধান হয়ে যান। না হলে আগামী দিনে বড় সমস্যার মুখোমুখি হবেন। কারণ বিশ্বব্যাপী শুক্রাণুর সংখ্যা কয়েক দশক ধরেই হ্রাস পাচ্ছে বলে একাধিকবার দাবি করেছেন বিজ্ঞানীরা। কিন্তু এর সঠিক কারণ অনুসন্ধানে পরীক্ষা চলছে। তারই মধ্যে সামনে এল সুইজারল্যান্ডের একদল গবেষণেক রিসার্চ পেপার। সেখানে মোবাইল ফোনের অতিরিক্ত ব্যবহারকেই শুক্রাণুর সংখ্যা হ্রাসের জন্য দায়ী করা হয়েছে।

গবেষণাপত্র অনুযায়ী ২৪০০ জন যুবকের বীর্যের নমুনা বিশ্লেষণ করেছিলেন সুইজ গবেষকরা। রিসার্চ পেপার প্রকাশিত হয়েছিল ফার্টিলিটি অ্যান্ড স্টেরিলিটি জার্নালে। সেখানে বলা হয়েছে মোবাইল ফোনের অতিরিক্ত ব্যবহার, উচ্চ ফ্রিকোয়েন্সি ও কম শুক্রাণুর মধ্যে তারা একটি সম্পর্ক খুঁজে পেয়েছে। রিপোর্টে বলা হয়েছে, বিভিন্ন ধরনের ফোন ব্যবহারকারীদের মধ্যে শুক্রাণুর গতিশীলতার পার্থক্য খুঁজে পাওয়া যায়নি। তারা ওমনও কোনও প্রমাণ পাননি যা থেকে স্পষ্ট হয় যে ফোনটি ব্যাকপ্যাকের পরিবর্তে পকেটে রাখার কারণে শুক্রাণুর ঘনত্ব কমেছে।

গবেষকরা ২০০৫- ২০১৮ সাল পর্যন্ত গবেষণার জন্য সমীক্ষা করেছেন। তারা দেখেছেন অতিরিক্ত ফোন ব্যবহার ও কম ফোন ব্যবহার করার ক্ষেত্রের শুক্রাণুর সংখ্যার মধ্যে সম্পর্ক থাকে। সেই কারণেই তাদের অনুমান অতিরিক্ত ফোনের ব্যবহার অচিরেই বিপদ ডেকে আনতে পারে। গবেষকদের কথায় এই প্যাটার্নটি নতুন প্রযুক্তিতে রূপান্তরের সঙ্গে সঙ্গতিপূর্ণ। প্রধানত 2G থেকে 3G এবং 4G, এবং ফোনের আউটপুট শক্তির অনুরূপ হ্রাস তারা লক্ষ্য করেছেন। উর্বরতাকে প্রভাবিত করে বা শুক্রাণুর সংখ্যা কমাতে পারে এমন কোনও উপাদান মোবাইল ফোনে রয়েছে। গবেষণা রিপোর্টে দাবি করা হয়েছে শুক্রাণুর সংখ্যা কমার জন্য অতিরিক্ত ধূমপানও দায়ী। মেদ, অ্যালকোহল মানষিক চাপের জন্যও শুক্রাণুর সংখ্যা কমতে পারে। পাশপাশি রায়াসনিক ও প্ল্যাস্টিকের ব্যবহারও এর জন্য দায়ী।

কেয়ার ফার্টিলিটির প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা অ্যালিসন ক্যাম্পবেল গবেষণাটিকে "চমৎকার এবং অভিনব" বলে অভিহিত করেছেন। তিনি গবেষণায় জড়িত ছিলেন না। তবে, তিনি বলেছিলেন, ঘন ঘন ফোন ব্যবহারকারীদের মধ্যে শুক্রাণুর সংখ্যা হ্রাসের জন্য অন্য ব্যাখ্যা থাকতে পারে।

আরও পড়ুনঃ

ভোটের জন্য ৫০৮ কোটি টাকা বেআইনি লেনদেন, ইডির নজরে এবার মুখ্যমন্ত্রী

Healthy food: শেষপাতে খাওয়া মিষ্টি ডিমের থেকেও বেশি উপকারী, এই সাতটি খাবার নিয়মিত খেতেই পারেন

Relationship Tips: সম্পর্ক ভাঙার পরে এই ৭টি মানসিক সমস্যার সম্মুখীন হতে হয় প্রত্যেককে

 

Share this article
click me!