ভারতীয় মহিলাদের মধ্যে শাড়ি থেকে দ্রুত ছড়াচ্ছে ক্যান্সার! জেনে নিন কীভাবে নিজেকে বাঁচাবেন

এই শাড়ি ক্যান্সার শুধুমাত্র ভারতে দেখা যায়, কারণ ভারতে মহিলারা সবচেয়ে বেশি শাড়ি পরেন। আসুন জেনে নিই ভারতীয় মহিলাদের শাড়িতে ক্যান্সার হওয়ার কারণ কী এবং তা কীভাবে প্রতিরোধ করবেন।

Parna Sengupta | Published : Apr 15, 2024 8:56 AM IST

আপনি কি জানেন যে শাড়ি পরলে আপনি ক্যান্সারে আক্রান্ত হতে পারেন? হ্যাঁ, শুধু শাড়ি নয়, আরও অনেক ধরনের জামাকাপড় আছে যা ভুলভাবে পরলে ক্যান্সার হতে পারে, ডাক্তারি ভাষায় একে বলে স্কোয়ামাস সেল কার্সিনোমা (SCC)। এই শাড়ি ক্যান্সার শুধুমাত্র ভারতে দেখা যায়, কারণ ভারতে মহিলারা সবচেয়ে বেশি শাড়ি পরেন। আসুন জেনে নিই ভারতীয় মহিলাদের শাড়িতে ক্যান্সার হওয়ার কারণ কী এবং তা কীভাবে প্রতিরোধ করবেন।

শাড়ির ক্যান্সার শুধু ভারতেই পাওয়া যায়

ভারতের অনেক অঞ্চলে, মহিলারা বছরের ১২ মাস এবং সপ্তাহের সাত দিন শাড়ি পরেন, মহিলারা সুতির সুতো দিয়ে কোমরে সুতির পেটিকোট বেঁধে রাখেন। দিল্লির পিএসআরআই হাসপাতালের ক্যান্সার সার্জন ডাঃ বিবেক গুপ্তা বলেছেন যে দীর্ঘ সময় ধরে পেটিকোটের দড়ির বাঁধা থাকে বলে ওই অংশে কালশিটে পড়ে যায় কারও কারও। দীর্ঘ দিন ধরে এমনটা হতে থাকলে ঘা পর্যন্ত হতে পারে। সাধারণের কাছে যা ‘শাড়ি বা ধুতি ক্যানসার’ নামে পরিচিত।

গবেষণায় বিষয়টি উঠে এসেছে

প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় মহিলাদের মধ্যে পাওয়া মোট ক্যান্সারের মধ্যে ১ শতাংশ ক্ষেত্রেই শাড়ির ক্যান্সার। মুম্বাইয়ের আরএন কুপার হাসপাতালেও এ নিয়ে গবেষণা হয়েছে। শাড়ি ছাড়াও ধুতিও ছিল এই গবেষণায়। এই শাড়ি ক্যান্সারের নামটি মুম্বই হাসপাতালের ডাক্তাররা দিয়েছিলেন যখন এরকম কেস প্রথম সেখানে দেখা যায়। সেসময় এই ধরণের ক্যান্সারে আক্রান্ত হন ৬৮ বছর বয়সী এক মহিলা, যিনি ১৩ বছর বয়স থেকে শাড়ি পরেছিলেন।

কাংরি ক্যান্সার

এমন একটি ক্যান্সার কাশ্মীরে পাওয়া যায় এবং এটিও ত্বকের ক্যান্সার এবং এর প্রধান কারণ হল শীতের দিনে, সেখানকার পুরুষ এবং মহিলারা তাদের কাপড়ের ভিতরে একটি মাটির পাত্রে আগুনের মতো গরম সেঁক দিয়ে বসে থাকে, যা তাদের উষ্ণ রাখে। পাকস্থলী ও উরুতে ক্রমাগত তাপ পাওয়া এই ক্যান্সারের কারণ হয়ে দাঁড়ায়।

টেস্টিকুলার ক্যান্সার

এ ছাড়া টাইট এবং ফিট জিন্স পুরুষদের মধ্যে এই ক্যান্সারের জন্য দায়ী। ঘণ্টার পর ঘণ্টা টাইট পোশাক পরলে শরীরের ক্ষতি হয়। এ কারণে পুরুষদের পিঠের নিচের দিকের তাপমাত্রা বেড়ে যায়, যার কারণে শুক্রাণুর সংখ্যাও কমে যায় এবং টেস্টিকুলার ক্যান্সার অর্থাৎ ডিম্বাশয়ের ক্যান্সারও হতে পারে। তবে এই গবেষণার সুনির্দিষ্ট ফলাফল এখনও আসেনি।

কি ধরনের পোশাক টাইট বলে মনে করা হয়?

কাপড়টি যদি ত্বকে দাগ সৃষ্টি করে তাহলে তা পরা এড়িয়ে চলুন

যদি আপনার ত্বক কোনও পোশাক পরার কারণে লাল হয়ে যায় তবে এটি পরবেন না।

যদি শ্বাসকষ্ট হতে শুরু করে

আপনার ত্বক ঘষা খেতে শুরু করেলে, এই ধরনের পোশাক পরা এড়িয়ে চলুন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!