Dengue Prevention: রক্ষা পাবেন ডেঙ্গু থেকে, মাথায় রাখুন এই কয়েকটা টিপস, রইল বিস্তারিত

ডেঙ্গুতে রোগীর রক্তে প্লেটলেটের সংখ্যা দ্রুত কমতে থাকে। প্লেটলেটের অত্যধিক হ্রাস বিপজ্জনক প্রমাণিত হতে পারে। অনেক সময় এর কারণে একজন মানুষ মারাও যায়।

Parna Sengupta | Published : Sep 27, 2023 12:25 PM IST

এডিস মশার কামড়ে ডেঙ্গু হয়। এর সাধারণ লক্ষণ হল জ্বর, তবে এই আপাতদৃষ্টিতে স্বাভাবিক জ্বর মারাত্মক হতে পারে। ডেঙ্গুতে, রক্তের প্লেটলেট সংখ্যা দ্রুত কমতে শুরু করে। ডেঙ্গুর অন্যান্য উপসর্গ যেমন মাথাব্যথা, পেশীতে ক্র্যাম্প, দুর্বলতা ইত্যাদি রয়েছে। দেশের বিভিন্ন স্থানে ডেঙ্গুর ঝুঁকি বেড়েছে। আবহাওয়া পরিবর্তনের কারণে বিভিন্ন স্থানে বাড়ছে ডেঙ্গু রোগী। এডিস মশার কামড়ে ডেঙ্গু হয় যার কারণে একজন ব্যক্তি জ্বর, মাথাব্যথা, ক্লান্তি এবং দুর্বলতার মতো উপসর্গ অনুভব করেন। ডেঙ্গুতে রোগীর রক্তে প্লেটলেটের সংখ্যা দ্রুত কমতে থাকে। প্লেটলেটের অত্যধিক হ্রাস বিপজ্জনক প্রমাণিত হতে পারে। অনেক সময় এর কারণে একজন মানুষ মারাও যায়। এমন পরিস্থিতিতে ডেঙ্গু প্রতিরোধ করা খুবই জরুরি। এর জন্য আপনাকে অনেক বিষয় মাথায় রাখতে হবে। আজ আমরা আপনাকে ডেঙ্গু প্রতিরোধের টিপস সম্পর্কে বলব।

ডেঙ্গু প্রতিরোধে এই সতর্কতা অবলম্বন করুন

- ডেঙ্গু মশার বংশবৃদ্ধি রোধ করতে, কাছাকাছি জল খোলা রাখবেন না, সব জায়গায় জল ঢেকে রাখুন। ডেঙ্গু মশা পানিতে বংশবৃদ্ধি শুরু করে।

- মশার কামড় এড়াতে ফুল হাতা কাপড় পরুন। বর্ষাকালে হাফ হাতা কাপড় পরিধান করা থেকে বিরত থাকুন। ডেঙ্গু প্রতিরোধ করতে হলে মশার কামড় এড়িয়ে চলাই ভালো।

- বাড়িতে কুলারে জল বদলাতে থাকুন, পাত্রে জল জমতে দেবেন না। বৃষ্টির জল ভাঙ্গা বালতি বা ছাদে অন্য কোনো জিনিসে জমা হতে দেবেন না। দীর্ঘ সময় কোথাও জল স্থির হতে দেবেন না।

- ঘুমানোর সময় মশারি ব্যবহার করতে হবে। এমন পরিস্থিতিতে মশার কামড় থেকে নিরাপদ থাকতে পারেন। এর পাশাপাশি মশার কামড় এড়াতে মশা তাড়ানোর ওষুধ ব্যবহার করুন।

ডেঙ্গুর লক্ষণ

ডেঙ্গু থেকে নিজেকে রক্ষা করার জন্য আপনার নেওয়া উচিত এমন ব্যবস্থা। ডেঙ্গুর পর অনেক উপসর্গ দেখা যায়। পেশী ব্যথা, মাথাব্যথা, জ্বর, চোখে ব্যথা এবং মাথা ঘোরার মতো এই লক্ষণগুলি দেখা দিলে অবিলম্বে ডাক্তারের সাথে যোগাযোগ করুন।

Share this article
click me!