প্লাস্টিকের বোতলে জল পান কোনও বিষের চেয়ে কম নয়, গর্ভবতী মহিলাদের ঝুঁকি সবচেয়ে বেশি

ছোট প্লাস্টিকের কণার কারণে মানুষের টিস্যু ঝুঁকিতে রয়েছে। পূর্ববর্তী গবেষণায়, এটি প্রকাশিত হয়েছিল যে প্লাস্টিকের মাইক্রো কণা মানুষের রক্ত ​​​​প্রবাহ এবং প্লাসেন্টাতেও প্রবেশ করতে পারে।

 

Web Desk - ANB | Published : Mar 4, 2023 11:24 AM IST

প্লাস্টিকের ক্ষুদ্র কণা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই বিপজ্জনক এবং এটি প্রমাণিত। এই জন্য বিশেষজ্ঞরা কাঁচ বা ধাতব বোতল থেকে জল বা অন্যান্য পানীয় পান করার পরামর্শ দিয়েছেন। রোম টোর ভার্গাটা বিশ্ববিদ্যালয়ের হিস্টোলজি এবং ভ্রূণবিদ্যার বিশেষজ্ঞ ড. লুইসা ক্যাম্পাগনোলো সতর্ক করেছেন যে ছোট প্লাস্টিকের কণার কারণে মানুষের টিস্যু ঝুঁকিতে রয়েছে। পূর্ববর্তী গবেষণায়, এটি প্রকাশিত হয়েছিল যে প্লাস্টিকের মাইক্রো কণা মানুষের রক্ত ​​​​প্রবাহ এবং প্লাসেন্টাতেও প্রবেশ করতে পারে।

আমেরিকান অ্যাসোসিয়েশন ফর দ্য অ্যাডভান্সমেন্ট অফ সায়েন্সের বার্ষিক সম্মেলনে ইঁদুরের ওপর একটি নতুন গবেষণার কথা জানানো হয়। এই গবেষণায় বলা হয়েছে, প্লাস্টিকের ছোট কণা গর্ভবতী মহিলাদের ভ্রুণকে ধ্বংস করতে পারে। ডাঃ লুইসার মতে, এমন ইঙ্গিত রয়েছে যে প্লাস্টিকের কণার লক্ষ্যবস্তু হতে পারে ভ্রূণ।

মাইক্রোপ্লাস্টিক কি?

মাইক্রোপ্লাস্টিক হল প্লাস্টিকের ছোট টুকরা যার ব্যাস ০.২ ইঞ্চি ৫ মিমি থেকে কম। এছাড়া প্লাস্টিকের কিছু মাইক্রো কণা এতই ছোট যে খালি চোখে দেখা সম্ভব নয়। বিশেষজ্ঞদের মতে, নিষ্পত্তি করা প্লাস্টিকের বোতলগুলি তাদের ধ্বংসাবশেষ ছেড়ে যেতে পারে, বিশেষত যখন প্লাস্টিক সূর্যের আলোর সংস্পর্শে আসে। ডাঃ লুইসা বলেছেন যে প্লাস্টিকের বোতল থেকে জল না খাওয়াই আমাদের স্বাস্থ্যের জন্য ভালো।

আরও পড়ুন-  কাবুলি চানা নাকি কালো ছোলা, কোনটা বেশি উপকারী এবং কেন, জেনে নিন বিশেষজ্ঞদের মত

আরও পড়ুন-  রাম কাপুর কীভাবে ফ্যাট টু ফিট হলেন, রাতে ঘুমানোর আগে এমন কৌশল আপনিও চেষ্টা করতে পারেন

আরও পড়ুন- জেনে নিন এই খাবারগুলি বাড়ায় মানসিক চাপ, জেনে নিন এই ধরনের খাবার সম্পর্কে

 গবেষণায় যা বেরিয়ে এসেছে

নিউ জার্সির রুটগার্স ইউনিভার্সিটির পরিবেশ ও ন্যানোসায়েন্স বায়োইঞ্জিনিয়ারিং বিশেষজ্ঞ ডক্টর ফিলিপের মতে, প্রাণীদের ওপর করা এই গবেষণা সত্যিই উদ্বেগজনক। গত মাসে তার একটি গবেষণা অনুসারে, ২৪ ঘন্টা পরে, একটি গর্ভবতী প্রাণীর নাভিতে মাইক্রো- এবং ন্যানো-প্লাস্টিক পাওয়া যায়। শুধু তাই নয়, ভ্রূণের প্রতিটি অংশেই এই প্লাস্টিকের কণা পাওয়া গেছে। ডক্টর ফিলিপ বলেছেন যে প্রত্যেক ব্যক্তি প্রতি সপ্তাহে প্রায় ৫ গ্রাম মাইক্রো এবং ন্যানো-প্লাস্টিক খায়, যা উদ্বেগজনক।

Share this article
click me!