Benefits of Amlaআবহাওয়া বদলের সমস্য ও দূষণ থেকে রক্ষা পেতে প্রতিদিন আমলা খান, সপ্তাহের মধ্যেই ফল পাবেন

কাঁচা খাওয়া সবথেকে ভালো। অনেকে আবার এর শুকনো গুঁড়ো হিসাবে বা জুস হিসাবেও খায়। অনেকেই মনে করেন টাটকা আমলকির জুস পান করা সবচেয়ে উপকারি।

 

deblina dey | Published : Nov 9, 2023 9:03 AM IST

Benefits of Amla: শীত শুরু হওয়ার আগে থেকেই বাতাসের শুষ্কতা বেড়ে যায়, এই সময় আমাদের শরীরের ভেতর থেকে প্রচুর পুষ্টির প্রয়োজন হয়। খাদ্যাভ্যাস পরিবর্তন করা এবং ওয়ার্কআউট করা ছাড়াও, সর্দি, কাশি মতো মৌসুমী স্বাস্থ্য সমস্যার শিকার না হওয়াই ভালো। আমলকি আপনাকে এই বিষয়ে সাহায্য করার জন্য সবচেয়ে ভালো। যদিও সকলে আমলকি আচার এবং মুরাব্বা বা ক্যান্ডির আকারে খেতে পছন্দ করে। তবে আমলকি, কাঁচা খাওয়া সবথেকে ভালো। অনেকে আবার এর শুকনো গুঁড়ো হিসাবে বা জুস হিসাবেও খায়। অনেকেই মনে করেন টাটকা আমলকির জুস পান করা সবচেয়ে উপকারি।

আমলকি শটের রেসিপি

বড় ৩ টে আমলকি নিন, সেগুলি কেটে নিন এবং একটি গ্রাইন্ডার/ছোট ব্লেন্ডারের জারে রাখুন। এরপর ভালো ভাবে পেস্ট করে নিন, তারপর একটি চালুনিতে মসৃণ পেস্টটি রাখুন এবং এটির থেকে রস বের করে নিন।

অনেকের মতে এই জুস থাইরয়েডের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে এবং চুল পড়া রোধ করে। শীতের ঠান্ডা, শুষ্ক বাতাস ত্বকের উপর বিরূপ প্রভাব ফেলতে পারে, শুষ্কতা এবং নিস্তেজতা সৃষ্টি করে। আমলকির এই জুস ত্বককে পুনরুজ্জীবিত করতে পারে এবং একটি স্বাস্থ্যকর, উজ্জ্বল বর্ণকে করতে সাহায্য করে।

এছাড়া আমলকি অ্যাসিডিটি, ফোলাভাব বা অন্য কোনও গ্যাস্ট্রিক সমস্যায়ও সাহায্য করে। আমলকি হজম উন্নত করে, যা শীতকালে খাদ্যতালিকাগত পরিবর্তনের কারণে প্রভাবিত হতে পারে। এটি পরিপাকতন্ত্রকে ভালোভাবে কাজ করতে সাহায্য করে। এটি উচ্চ শর্করা এবং কোলেস্টেরল কমাতে সাহায্য করে। “তাই এটা হার্টের জন্য ভালো। সেজন্য আমলকি শীতকালে বেশি করে খাওয়া উচিত।

আমলকিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে যা শক্তি এবং রোগ প্রতিরোধ ক্ষমতার একটি পাওয়ার হাউস। এটি একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা ফ্রি র‌্যাডিকেল দ্বারা সৃষ্ট অক্সিডেটিভ স্ট্রেস থেকে ত্বককে রক্ষা করতে সহায়তা করে। এটি রক্তকে বিশুদ্ধ করে তাই সব চর্মরোগের জন্য খুবই ভালো। আমলকি তার প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্যের জন্য পরিচিত, যা শ্বাসযন্ত্রের স্বাস্থ্যের জন্য বিশেষভাবে উপকারী হতে পারে, কাশি এবং গলা ব্যথার মতো অবস্থাকে সহজ করতে সাহায্য করে। এতে ভিটামিন এ থাকায় এটি চোখের জন্য ভালো।

ওজন বাড়াতে, এভাবে ব্যবহার করুন: ১ চা চামচ আমলকির গুঁড়া নিন, এতে ১ চা চামচ ঘি মিশিয়ে নিন - পাঁচ মিনিট পর, এটি হালকা গরম জলে চুমুক দিয়ে খান।

ওজন কমাতে এইভাবে ব্যবহার করুন: আমলকি শটে ১ চামচ মধু মিশিয়ে প্রতিদিন সকালে খান।

আপনার যদি এই সমস্যাগুলির মধ্যে কোনটি থাকে বা আপনার ত্বক, চোখ, চুল এবং রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে চান, তবে এগিয়ে যান এবং প্রতিদিন আমলকি খান, বিশেষ করে শীতকালে। পাটিল বলেন, “শীতকালে আমলকি শট একটি প্রাকৃতিক এবং পুষ্টিকর উপায় হিসেবে কাজ করে অনাক্রম্যতা শক্তিশালী করতে, মৌসুমি রোগ থেকে রক্ষা করতে, ত্বকের পুষ্টি জোগায়, শ্বাসযন্ত্রের স্বাস্থ্য বজায় রাখতে এবং হজমে সাহায্য করে। এই সবই ঠান্ডা, চ্যালেঞ্জিং শীতের মাসগুলিতে বিশেষভাবে মূল্যবান।

Share this article
click me!