নিউমোনিয়া থেকে দ্রুত সেরে উঠতে এই ৫টি জিনিস অবশ্যই আপনার ডায়েটে রাখুন

নিউমোনিয়া একটি মারাত্মক রোগ যার কোন ঘরোয়া প্রতিকার নেই। এই ধরনের পরিস্থিতিতে, অবিলম্বে একজন ডাক্তারের সাথে পরামর্শ করা গুরুত্বপূর্ণ। তবে নিউমোনিয়া থেকে দ্রুত সেরে উঠতে এই কয়েকটি খাবার নিজের ডায়েটে রাখতে পারেন।

Parna Sengupta | Published : Dec 2, 2023 2:13 PM IST

গত কয়েকদিনে, চিন সহ বিশ্বের অনেক জায়গায় হঠাৎ করে নিউমোনিয়ার ঘটনা বেড়েছে এবং এটি বেশিরভাগই শিশুদের প্রভাবিত করছে। নিউমোনিয়া হল ফুসফুসের সংক্রমণ এবং এটি ফুসফুসের বায়ু থলিতে ফুলে যায়। শুধু তাই নয়, গুরুতর ক্ষেত্রে এটি ফুসফুসে পুঁজ বা তরল দিয়ে পূর্ণ হতে পারে, যা রোগীর মৃত্যুর কারণও হতে পারে। নিউমোনিয়া একটি মারাত্মক রোগ যার কোন ঘরোয়া প্রতিকার নেই। এই ধরনের পরিস্থিতিতে, অবিলম্বে একজন ডাক্তারের সাথে পরামর্শ করা গুরুত্বপূর্ণ। তবে নিউমোনিয়া থেকে দ্রুত সেরে উঠতে এই কয়েকটি খাবার নিজের ডায়েটে রাখতে পারেন।

দ্রুত সুস্থতার জন্য এই খাবারগুলো খান

কমলালেবু

কমলালেবু ভিটামিন সি-এর একটি ভাল উত্স হিসাবে বিবেচিত হয়। আসলে, ভিটামিন সি একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করতে সাহায্য করে। যেহেতু নিউমোনিয়া একটি সংক্রমণ, তাই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করা জরুরি। এমন পরিস্থিতিতে কমলার রস বা কমলা খেলে নিউমোনিয়া থেকে দ্রুত সেরে উঠতে সাহায্য করে।

গোটা শষ্য বা হোল গ্রেন

গোটা শস্য ফাইবারের একটি ভালো উৎস এবং ফাইবার হজমে সাহায্য করে এবং শরীরকে হাইড্রেটেড রাখে। নিউমোনিয়ার সময়, শরীরের পর্যাপ্ত পরিমাণে তরল প্রয়োজন। এমন পরিস্থিতিতে, গোটা শস্য খাওয়া নিউমোনিয়া থেকে দ্রুত পুনরুদ্ধারে সাহায্য করতে পারে।

উষ্ণ জল এবং তরল পান করুন

এ ছাড়া গরম জল এবং তরল শরীরকে হাইড্রেট রাখে এবং ফুসফুস পরিষ্কার করতে সাহায্য করে। নিউমোনিয়ার সময়, শরীর থেকে প্রচুর পরিমাণে তরল ক্ষয় হয়, তাই এমন পরিস্থিতিতে পর্যাপ্ত পরিমাণে তরল পান করা গুরুত্বপূর্ণ। এমন পরিস্থিতিতে জল, জুস, দুধ, স্যুপ এবং নারকেল জলের মতো তরল খাবার খান।

মধু

মধুতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে এবং এটি নিউমোনিয়ার লক্ষণগুলি কমাতে সাহায্য করে। মধু চা বা দুধে মধু মিশিয়ে পান করতে পারেন।

আদা

আদার অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য রয়েছে এবং এটি নিউমোনিয়ার লক্ষণগুলি কমাতে সাহায্য করে। এর জন্য আদার চা পান করতে পারেন বা আদার টুকরো জলে ফুটিয়ে নিতে পারেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!