প্রাকৃতিক উপায় বৃদ্ধি করুন রোগ প্রতিরোধ ক্ষমতা, জেনে নিন কোন পুষ্টি উপাদান সুস্থ থাকতে প্রয়োজনীয়

শারীরিক জটিলতা থেকে মুক্তি পেতে রইল বিশেষ টোটকা। সুস্থ থাকতে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করুন। এবার প্রাকৃতিক উপায় বৃদ্ধি করুন রোগ প্রতিরোধ ক্ষমতা, জেনে নিন কোন পুষ্টি উপাদান সুস্থ থাকতে প্রয়োজনীয়।

Web Desk - ANB | Published : Jan 18, 2023 7:19 AM IST

শীতের মরশুমে একের পর এক শারীরিক জটিলতা লেগেই থাকে। এই সময় কখনও সর্দি, কখনও কাশি তো কখনো জ্বরে ভুগে থাকেন অনেকে। তেমনই শীতের মরশুমে দেখা যায় ডিহাইড্রেশনের সমস্যা। সঙ্গে দেখা দেয় পেটের সমস্যা। এই সমস যাবতীয় শারীরিক জটিলতা থেকে মুক্তি পেতে রইল বিশেষ টোটকা। সুস্থ থাকতে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করুন। এবার প্রাকৃতিক উপায় বৃদ্ধি করুন রোগ প্রতিরোধ ক্ষমতা, জেনে নিন কোন পুষ্টি উপাদান সুস্থ থাকতে প্রয়োজনীয়।

সুস্থ থাকতে খাদ্যতালিকায় রাখুন ভিটামিন, খনিজ। রাখুন ভিটামিন সি, ভিটামিন ডি, জিঙ্ক ও সেলেনিয়াম। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা হবে উন্নত। বারে বারে অসুস্থ হয়ে পড়ার সমস্যা থেকে পাবেন মুক্তি।

সুস্থ থাকতে ভেষজ ও মশলা যোগ করুন খাদ্যতালিকাতে। আদা, হলুদ ও রসুন যোগ খাদ্যতালিকাতে। এই সকল মশলা ও ভেষজ উপাদান রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এতে মিলবে উপকার।

প্রোবায়োটিকস উপাদান যোগ করুন খাদ্যতালিকায়। এটি হল উপকারী উপাদান। যা অন্ত্রের ব্যাকটেরিয়া ভারসাম্য বজায় রাখতে পারে। অন্ত্রের কাজ উন্নত করতে ও রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে এমন উপাদান যোগ করুন খাদ্যতালিকায়।

রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে নিয়মিত ব্যায়াম করুন। সারাদিন যতটা পারবেন শারীরিক ভাবে সক্রিয় থাকুন। এতে মিলবে উপকার। শরীর সুস্থ রাখতে চাইলে রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে রোজ ব্যায়াম করুন। এতে মিলবে উপকার।

রোজ পর্যাপ্ত জল পান করুন। ডিহাইড্রেশনের সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে রোজ ডিহাইড্রেশনের সমস্যা থেকে মুক্তি থাকা প্রয়োজন। রোজ ৭ থেকে ৮ গ্লাস জল পান করুন। এতে মিলবে উপকার। শরীর সুস্থ থাকতে চাইলে পর্যাপ্ত জল পান করুন।

এরই সঙ্গে মানসিক স্বাস্থ্য ভালো থাকবে। রোজ ধ্যান করুন। নিয়মিত স্ট্রেস কমাতে ব্যায়াম করুন। একে রোগ প্রতিরোধ ক্ষমতা হবে উন্নত। ক্রনিক স্ট্রেস ইমিউন সিস্টেমকে খারাপ প্রভাব ফেলে। তাই স্ট্রেস রাখুন নিয়ন্ত্রণে। মেনে চলুন এই বিশেষ টিপস।

এবার থেকে সুস্থ থাকতে চাইলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করুন। প্রাকৃতিক উপায় বৃদ্ধি করুন রোগ প্রতিরোধ ক্ষমতা। এবার এই সকল পুষ্টি উপাদান যোগ করুন খাদ্যতালিকাতে। এবার থেকে সুস্থ থাকতে এই সকল টিপস মেনে চলুন মিলবে উপকার। দূর হবে যাবতীয় সমস্যা।

 

আরও পড়ুন- 

বেড়ে চলেছে বায়ু দূষণের মাত্রা, ঘরের ভিতরের বাতাস দূষণ মুক্ত রাখতে মেনে চলুন এই বিশেষ টিপস

পিঠ থেকে কোমর পর্যন্ত অসহ্য যন্ত্রণায় কাতরাচ্ছেন, গ্যাসের ব্যথা ভেবে এড়িয়ে গেলে চরম ভুল করবেন

রাতে ঘুমানোর আগে এই ছোট্ট কাজ করলেই সহবাসের সুখ মিলবে দ্বিগুণ, শারীরিক সমস্যাও মিটবে নিমেষে

Share this article
click me!