গরমে শরীর রাখুন হাইড্রেটেড, এই কয় পদ্ধতি মেনে বৃদ্ধি করুন জল খাওয়ার পরিমাণ

গরমে জল পান করলেও অধিকাংশ ভোগেন এই সমস্যায়। এবছর গরম পড়ার আগেই সতর্ক হন। এই কয় পদ্ধতি মেনে বৃদ্ধি করুন জল খাওয়ার পরিমাণ। শরীরে পর্যাপ্ত জল থাকলে মুক্তি পাবেন এই সমস্যা থেকে। দেখে নিন কী করবেন কী নয়।

Web Desk - ANB | Published : Feb 25, 2023 1:47 AM IST

এবছর ফেব্রুয়ারি মাসেই সকল অনুভব করছেন গরমের আমেজ। আর গরম মানেই নানান জটিলতা। গরমের সময় অধিকাংশ ভোগেন নানান জটিলতায়। এই সময় ডিহাইড্রেসন সব থেকে সাধারণ সমস্যা। এর কারণে পেটের সমস্যা, বমি ভাব থেকে শুরু করে দেখা দেয় একাধিক জটিলতা। গরমে জল পান করলেও অধিকাংশ ভোগেন এই সমস্যায়। এবছর গরম পড়ার আগেই সতর্ক হন। এই কয় পদ্ধতি মেনে বৃদ্ধি করুন জল খাওয়ার পরিমাণ। শরীরে পর্যাপ্ত জল থাকলে মুক্তি পাবেন এই সমস্যা থেকে। দেখে নিন কী করবেন কী নয়।

অনেক সময় জল পান করতে অনেকেরই ভালো লাগে না। তাই জুস খেতে পারেন। শসা, তরমুজ, স্ট্রবেরি-র মতো ফল দিয়ে জুস তৈরি করে নিন। এমন জুস খেলে ফলের গুণে শরীরে পুষ্টির জোগা ঘটবে তেমনই এই জুসে থাকা জল শরীরে জলের ঘাটতি পূরণ করবে।

অ্যালার্ম সেট করে রাখুন। জল পান করতে অনেকেই ভুলে যান। তাদের জন্য এই টোটকা উপকারী। আধ ঘন্টা অন্তর অ্যালার্ম দিয়ে রাখুন। এতে জল খাওয়ার কম ভুলবেন না।

এমন সবজি খান যাতে জল আছে। লেটুস, সেলারি সহ একাধিক সবজিতে নির্দিষ্ট পরিমাণ জল থাকে। নিয়ম করে এই সকল সবজি দিয়ে স্মুদি বানিয়ে খেতে পারেন। অথবা স্যুপ বানিয়ে খেত পারেন। এতে মিলবে উপকার।

জলের বিকল্প বেছে নিতে পারেন। সব সময় জল পান অনেকেরই ভালো লাগে না। এক্ষেত্রে জুস, সোডা, স্যুপ এমন খাবারও খেতে পারেন। এতে শরীরে জলের ঘাটতি পূরণ হবে।

তবে, জল পানের আগে নিশ্চিত করুন তা জীবাণু মুক্ত কি না। অধিকাংশ এই ভুল করেন। আজ জলের মাধ্যমে দ্রুত শরীরে জীবাণু প্রবেশ করে। তাই একেবার এই ভুল নয়। তেমনই প্লাস্টিকের বোতলে জল খাবেন না। এটি শরীরের জন্য ক্ষতিকর। প্লাস্টিকের বোতলে জল পান করলে তার মধ্যে থেকে জীবাণু শরীরে প্রবেশ করে। তাই মেনে চলুন বিশেষ টিপস। সঙ্গে গরমে অনেকে ঠান্ডার জল পান করেন। এই অভ্যেস ত্যাগ করুন । গরমে সরাসরি ফ্রিজের জল পান করবেন না। ঠান্ডা জলে নির্দিষ্টি পরিমাণ গরম জল মিশিয়ে পান করুন। সঙ্গে রোজ ৭ থেকে ৮ গ্লাস জল পান করুন। এতে শরীর থাকবে সুস্থ। দূর হবে নানান জটিলতা।

 

আরও পড়ুন

ডায়েটিং-র সময় ত্যাগ করুন এই কয়টি অস্বাস্থ্যকর অভ্যেস, দ্রুত কমবে বাড়তি মেদ

Onion crisis: পেঁয়াজ কিনতে গিয়ে চোখে জল, বিশ্বব্যাপী খাদ্য সংকটের কারণ হতে পারে পেঁয়াজ

ইউরিক অ্যাসিড না গাঁটের ব্যথা, বুঝবেন কীভাবে, জেনে নিন বিশেষজ্ঞের পরামর্শ

Share this article
click me!