Health Tips: পিরিয়েডের সময় স্তনে ব্যাথা কমাতে রইল ১০টি ঘরোয়া উপায়, এগুলি অনেকটাই স্বস্তি দেবে

এশিয়ান প্যাসিফিক জার্নাল অফ ট্রপিক্যাল বায়োমেডিসিনে প্রকাশিত গবেষণায় আরও দেখানো হয়েছে যে এর মধ্যে ২২.৫ শতাংশ এবং ৩৭.৫ শতাংশ যথাক্রমে হালকা এবং মাঝারি থেকে গুরুতর ব্যথা অনুভব করেছেন।

Saborni Mitra | Published : Jan 1, 2024 6:08 PM IST

মাসিক ঋতুস্রাবের দিনগুলি অনেক মহিলার কাছেই কষ্টদায়ক। কিন্তু অনেক মহিলা রয়েছে যাদের সমস্যা পিরিয়েনের আগেই শুরু হয়ে যায়। যারমধ্যে অন্যতম হল স্তনে ব্যাথা অনুভব হওয়া। এটি চিকিৎসার পরিভাষায় সাইক্লিক ম্যাস্টালজিয়া নামে পরিচিত। স্তনে ব্যাথার লক্ষণগুলি একেকজন মহিলার একেক রকম হয়। লক্ষণগুলির মধ্যে রয়েছ-স্তনে ব্যথা, কোমলতা, ভারী হওয়া, ফোলাভাব এবং স্তনের সংবেদনশীলতা। কেউ কেউ আন্ডারআর্মেও ব্যথা অনুভব করেন। যদিও এটি কয়েক দিন স্থায়ী হয়, এটি অনেক অস্বস্তির কারণ হতে পারে। তাই পিরিয়ডের আগে স্তনে ব্যথা কমানোর উপায়গুলো জেনে নিন।

পিরিয়ডের আগে মহিলারা যে লক্ষণগুলি অনুভব করেন তার মধ্যে স্তনে ব্যথা একটি সাধারণ লক্ষণ। এশিয়ান প্যাসিফিক জার্নাল অফ ট্রপিক্যাল বায়োমেডিসিনে প্রকাশিত গবেষণায় আরও দেখানো হয়েছে যে এর মধ্যে ২২.৫ শতাংশ এবং ৩৭.৫ শতাংশ যথাক্রমে হালকা এবং মাঝারি থেকে গুরুতর ব্যথা অনুভব করেছেন। চিকিৎসকদের মতে ইস্ট্রোজেন এবং প্রোজেস্টেরন হরমোনের পরিবর্তনের কারণে পিরিয়ডের আগে স্তনে ব্যথা হয়। ভারসাম্যহীনতা স্তনের টিস্যুতে তরল ধারণ এবং প্রদাহ সৃষ্টি করে, যার ফলে স্তনের কোমলতা দেখা দেয়।

পিরিয়ডের আগে স্তনে ব্যথা কমানোর উপায় কী কী?

১. সহায়ক ব্রা

আন্ডারওয়্যার সহ ব্রা পরার পরিবর্তে, স্তনের ব্যথা কমাতে আরামদায়ক এবং সহায়ক ব্রা বেছে নিন। এটি বিশেষত বড় স্তনযুক্ত মহিলাদের জন্য সহায়ক হবে।

২। খাদ্যাভ্যাস

লবণ, ক্যাফিন এবং অ্যালকোহল তরল ধরে রাখার ফলে স্তনে প্রদাহ হতে পারে। সুতরাং, আপনার মাসিকের দিনগুলিতে এগুলি এড়িয়ে চলাই ভাল।

৩। ঠান্ডা শেক নিতে পারে

কোল্ড কম্প্রেস বা আইস প্যাক ব্যবহার করা আঘাতগুলি পরিচালনা করতে বেশ কার্যকর হতে পারে। অল্প সময়ের জন্য আপনার স্তনে একটি বরফের প্যাক প্রয়োগ করা প্রদাহ এবং ব্যথা কমাতে পারে।

৪। গরম জলে স্থান

গরম জলে স্থান পেশী শিথিল করতে পারে। এটি অস্বস্তি কমাতে সাহায্য করে। তবে খুব বেশি গরম জলে স্থান করবেন না। তা ত্বকের জন্য ক্ষতিকর হতে পারে।

৫। মৃদু ম্যাসেজ

আরামদায়ক ম্যাসাজের জন্য আপনাকে স্পা-এ যেতে হবে না। স্ব-ম্যাসেজ মহান সাহায্য হতে পারে। একটি মৃদু স্ট্রোক রক্ত ​​প্রবাহ উন্নত করতে পারে এবং স্তনের উত্তেজনা কমাতে পারে।

৬। ব্যায়াম

স্তনের ব্যথা কমাতে এবং আপনার মেজাজ উন্নত করতে হাঁটা খুবই জরুরি। পাশাপাশি হালকা ব্যায়াম করতে পারে। তাতে উপকার পাবেন।

৭। স্ট্রেস কমানো

স্ট্রেস ব্যাথা বাড়ায়। স্তনের ব্যাথার করণও অনেক সময় স্ট্রেস হতে পারে। ব্যথা কমাতে সাহায্য করার জন্য ধ্যান বা গভীর শ্বাসের মতো শিথিলকরণ কৌশলগুলি অনুশীলন করুন।

৮। ইভিনিং প্রিমরোজ

সন্ধ্যায় প্রাইমরোজ তেল স্তন ব্যথা উপসর্গ কমাতে পারে। এটি আপনার চায়ে কয়েক ফোঁটা যোগ করে ব্যবহার করা যেতে পারে। গরম জলেও দিয়েও এটি খেতে পারেন।

৯। হলুদ

হলুদ একটি সাধারণ রান্নাঘরের উপাদান যা এর অ্যান্টিঅক্সিডেন্ট কার্যকলাপের জন্য পরিচিত যা প্রদাহ কমাতে পারে। গরম দুধে সামান্য হলুদ গুঁড়ো মিশিয়ে পান করলে স্তনের ব্যথা কম হয়।

১০। Flaxseed

পিরিয়ডের আগে স্তনের ব্যথা কমাতে ভুনা ফ্ল্যাক্সসিড সাহায্য করতে পারে। সকালে এটি আপনি খেতেই পারেন।

তবে পিরিয়েডের আগে স্তনে ব্যাথা যদি হয় তাহলে চিকিৎসকের পরামর্শ নিতেই পারে। এটি সবথেকে কার্যকর। বর্তমানে একাধিক ওষুধ রয়েছে, যা ব্যাথা কমাতে পারে।

 

Share this article
click me!