Smoking: ধূমপানের ৫টি ক্ষতিকার প্রভাবের সঙ্গে জেনে নিন বদ অভ্যাস ছাড়ার সহজ ৫টি উপায়

বিশেষজ্ঞদের কথায় ধূমপানের কারণে ফুসফুসের কার্যকারিতা দ্রুত হ্রাস পায়। হার্টের সমস্যাও তৈরি হয়ে।

 

Saborni Mitra | Published : Sep 25, 2023 1:01 PM IST / Updated: Sep 25 2023, 06:47 PM IST

ধূমপান খুবই অস্বাস্থ্যকর। যে বা যিনি ধূমপান করছেন তার যেমন ক্ষতি হয় তেমনই তার পাশে বা সঙ্গে যে বা যারা থাকে তাদেরও স্বাস্থ্যের ক্ষতি হয়। বিশেষজ্ঞদের কথায় ধূমপানের কারণে ফুসফুসের কার্যকারিতা দ্রুত হ্রাস পায়। হার্টের সমস্যাও তৈরি হয়ে। আসুন আজ জেনেনি ধূমপানের পাঁচটি ক্ষতি স্বাস্থ্যের জন্যঃ

১, ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (COPD)

বিশেষজ্ঞদের মতে ধূমপান হল COPD এর প্রধান কারণ। ফুসফুসের গুরুতর রোগ হয়। যারমধ্যে সবথেকে সাধারণ হল ক্রনিক ব্রঙ্কাইটিস, এমফিসিমা। এর কারণ হল- ধূমপান শ্বাসনালী ও ফুসফুসের ট্যুসির ক্ষতি করতে পারে। তাই দীর্ঘদিন ধরে কাশি , শ্বাসকষ্ট ও অতিরিক্ত শ্লেষ্টার মত লক্ষণগুলি ধীরে ধীরে বাড়তে থাকে।

২. ফুসফুসের ক্যান্সার

ধূমপানের কারণে ফুসফুসে ক্যান্সার হয়। এটি সবথেকে মারাত্মক ক্যান্সার। তামাকের ধোঁয়ায় থাকা রাসায়নিক ফুসফুসের কোষ পরিবর্তন করে। টিউমার বৃদ্ধির কারণ হয়। ধূমপান ত্যাগ করলে ক্যান্সার হওয়ার সম্ভাবনা অনেকটাই কম হয়ে যায়।

৩.ফুসফুসের কার্যকারিতা হ্রাস

সিগারেটের ধোঁয়া জ্বালা ও গ্রদাহের কারণে শ্বাস গ্রহণের পথগুলিকে ধীরে ধীরে সরু করে দেয়। তাই ফুসফুসের কার্যকারিতা ধীরে ধীরে হ্রাস পায়। তাই নিশ্বাসে সমস্যা হয়। অনেক সময়ে ধূমপানে অত্যন্ত অভ্যস্ত ব্যক্তি কোনও গন্ধও পায় না।

৪. সংক্রমণের ঝুঁকি

ধূমপান শ্বাসযন্ত্রের সহ্য শক্তি কমিয়ে দেয়। নিউমোনিয়া ও ব্রঙ্কাইটিসের মত সংক্রমণ হওয়ার সম্ভাবনা বাড়িয়ে দেয়। ধূমপায়ীদের সঙ্গে যারা ধূমপান করে না তাদেরও এজাতীয় সমস্যায় পড়তে হয়। দীর্ঘস্থায়ী অসুস্থতারণ মুখোমুখি দাঁড়াতে হয়।

৫. ফুসফুসের সমস্যা

ধূমপান ফুসফুসকে দ্রুত বার্ধক্যের দিকে ঠেলে দেয়। ফুসফুসের নমনীয়তা হ্রাস করতে পারে। কার্যকরভাবে বায়ু ও কার্বন ডাই অক্সাইজ বিনিময় করার ক্ষমতাকে দ্রুত দুর্বল করে দেয়।

ধূমপান যদি ছাড়তে চান তাহলে রইল কতগুলি টিপস

১.ধূমপানের বদ অভ্যাস ছাড়ার জন্য একটি নির্দিষ্ট দিন স্থির করুন। সেই দিন থেকে আর একটিও বিড়ি বা সিগারেট খাবেন না। প্রতিজ্ঞা করতে তা রাখার দায় কিন্তু সম্পূর্ণ আপনার।

২. সাহায্য চান

ধূমপানের বদ অভ্যাস ছাড়ার জন্য পরিবারের সদস্য ও বন্ধুদের সহযোগিতা চান। তারা অবশ্যই আপনাকে সাহায্য করবে। কেউ যদি সাহায্য না করে তাহলে বুঝবেন তিনি আপনার হিতাকাঙ্খী নন।

৩. নিকোটিন রিপ্লেসমেন্ট থেরাপি

ধূমপান ছাড়ার জন্য প্যাচ, গাম, লজেন্সের মত খাবারগুলির বেছে নিতে পারেন। তবে অবশ্যই চিকিৎসকের সিদ্ধান্ত নিন।

৪. আচরণগত থেরাপি

আসক্তির মানসিক দিকগুলির সঙ্গে মোকাবিলা করার জন্য একাধিক স্বেচ্ছেসেবী সংস্থা রয়েছে। তাদের সঙ্গে যোগাযোগ করলে উপকার পাবেন।

৫. ব্যায়াম

ধূপমান বন্ধ করলে শারীরিক ও মানসিক চাপ বাড়তে থাকে। এই চাপ কাটানোর জন্য যোগব্যায়ম করতেই পারে। তাতে ধূমপানের বদ অভ্যাস কাটবে।

Share this article
click me!