Children's Asthma: শীতকালে শিশুদের অ্যাজমার সমস্যা এড়াতে রইল ৬টি টিপস

ঋতু পরিবর্তন সম্পর্কে বেশি কিছু পর্যবেক্ষণ করা হয়েছে। বিশেষজ্ঞদের মতে পরিবেশে অ্যালার্জেনের সংখ্যাও বাতাসে প্রায় ২০০ টি ভাইরাসকে স্পাইক করে।

 

Saborni Mitra | Published : Dec 21, 2023 6:45 PM IST

18
শীতে শিশুদের অ্যাজমা

শীতকালে খুবই আনন্দের। শীতকাল মানেই উৎসবের , বেড়ানোর। কিন্তু এই সময়টাই অনেক শিশু অ্যাজমার সমস্যায় ভোগে। অনেক শিশুর সর্দিকাশির সমস্যা হয়। শ্বাসকষ্টের সমস্যা শুধুমাত্র শিশুদের জন্যই যে সমস্যা তৈরি করে তা নয়, এই টি বাবা মায়ের জন্যও দুঃশ্চিন্তা তৈরি করতে পারে।

28
ঋতু পরিবর্তন কারণ

ঋতু পরিবর্তন সম্পর্কে বেশি কিছু পর্যবেক্ষণ করা হয়েছে। বিশেষজ্ঞদের মতে পরিবেশে অ্যালার্জেনের সংখ্যাও বাতাসে প্রায় ২০০ টি ভাইরাসকে স্পাইক করে। যার বেশিরভাগই অবহাওয়ার টার্গেট করে শিশুদের। বিশেষজ্ঞদের কথায় শ্বাসকষ্টের সমস্যা থেকে মুক্তির জন্য বা অ্যাজমার সমস্যা থেকে মুক্তির জন্য কতগুলি সহজ নিয়ম মেনে চলা জরুরি।

38
ভ্যাক্সিনেশন

টিকা বা প্রতিষেধক এজাতীয় রোগ মোকাবিলার জন্য খুবই গুরুত্বপূর্ণ। শিশুদের সবধরনের টিকা দেওয়ার ব্যবস্থা প্রথম থেকেই করতে হয়। টিকা ভাইরাস প্রতিরোধ করতে সাহায্য করে।

48
হাইজিন

অ্যাজমা বা শ্বাসকষ্টের সমস্যা থেকে মুক্তির জন্য অত্যান্ত জরুরি হল হাইজিন রাখা। হাত পা মুখ পরিষ্কার আর পরিচ্ছন্ন রাখা। শিশুদের হাঁচি কাশি হলে একটি নির্দিষ্ট দূরত্ব বজায় রাখা জরুরি। পাশাপাশি এই সমস্যার সময় পরিষ্কার রুমাল ব্যবহার করা।

58
সুষম খাদ্য

সঠিক খাদ্যের সঙ্গে পুষ্টিকর খাবার অত্যান্ত জরুরি এজাতীয় রোগের মোকাবিলা করার জন্য। শাকসবজি, দানা শস্য খেতে হবে। পর্যাপ্ত ঘুমের প্রয়োজন।

68
শারীরিক কার্যকলাপ

শিশুকে ব্যায়াম, যোগব্যায়াম এবং নাচের মতো শারীরিক ক্রিয়াকলাপের প্রতি আরও বেশি নিযুক্ত করা শিশুটির সামগ্রিক মঙ্গলকে বাড়িয়ে তুলতে সহায়তা করতে পারে।

78
শীতের জামা-কাপড়

ঠাণ্ডা শীতের সময়, জামাকাপড় দিয়ে স্মার্টভাবে লেয়ার আপ করার চেষ্টা করুন এবং ছোট কান, নাক এবং আঙুলগুলি ঢাকার ব্যবস্থা অবশ্য কর্তব্য।

88
ওষুধ

অসুস্থতার সময় একটি নির্ধারিত ওষুধ খেতে হবে। জ্বর, কাশি এবং সর্দির জন্য প্রয়োজনীয় সতর্কতা অবশ্য জরুরি।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos