ভাজাভুজি হতে পারে স্বাস্থ্যকর? সুস্বাদু তেলেভাজাকে বানান স্বাস্থ্যসম্মত খাবার-রইল কয়েকটা টিপস

কিন্তু এই খাবারগুলো খাবারে যতটা ভালো দেখায়, তাদের ক্ষতিও তার থেকে বহুগুণ বেশি। ভাজা খাবার খেলে আমাদের অনেক স্বাস্থ্য সমস্যা হতে পারে।

Web Desk - ANB | Published : Apr 24, 2023 5:22 PM IST

অফিস বিরতি হোক তা সন্ধ্যার জলখাবার- লোকেরা খুব আনন্দের সঙ্গে ভাজা খাবার খায়। সিঙ্গারা, চিপস বা পকোড়াও খেতেও সুস্বাদু। তাই এই খাবারগুলো দিয়েই মন ও পেট ভরান অধিকাংশ। আধুনিক জীবনে মানিয়ে নিতে গিয়ে সকলের জীবনযাত্রার বদল হয়েছে। বর্তমানে অধিকাংশের দিক কাটে ল্যাপটপে মুখ গুঁজে। এর ফলে রয়েছে শরীরচর্চা অভাব। অন্যদিকে, খাদ্যাতালিকায় স্বাস্থ্যকর খাবারের বদলে স্থান পেয়েছে জাঙ্ক ফুড। বর্তমানে জাঙ্ক ফুড খেতে অভ্যস্ত সকলেই। এটি আমাদের শরীরে নানান ক্ষতি করছে জেনেও সকলে জাঙ্ক ফুড খেয়ে থাকেন।

স্হূলতা বা ওবেসিটির প্রধান কারণ হল জাঙ্ক ফুড। এই ধরনের খাবারে অধিক তেল থাকে। যা স্বাস্থ্যহানীর প্রধান কারণ। তেমনই থাকে অধিক নুন ও চিনি। যা নানান শারীরিক জটিলতা তৈরি করে থাকে।

বদহজম, পেটের সমস্যা, গ্যাসের সমস্যা লেগে আছে নিত্য দিন। প্রায়শই অ্যাসিডে গলা জ্বালা করে অনেকের। জানেন কি এই রোগের প্রধান কারণ অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস। যারা নিয়মিত জাঙ্ক ফুড খান, তাদের এই সমস্যা দেখা দেয়। তাই যতটা পারবেন কম খান জাঙ্ক ফুড।

কিন্তু এই খাবারগুলো খাবারে যতটা ভালো দেখায়, তাদের ক্ষতিও তার থেকে বহুগুণ বেশি। ভাজা খাবার খেলে আমাদের অনেক স্বাস্থ্য সমস্যা হতে পারে। আসুন আপনাকে কিছু সহজ হ্যাকস বলি, যাতে আপনাকে ভাজা খাবার ছেড়ে দিতে হবে না। এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন ভাজা খাবার কীভাবে স্বাস্থ্যকর হতে পারে?

ঘি বা অলিভ অয়েল ব্যবহার করুন

বেশিরভাগ ভারতীয় বাড়িতে পরিশোধিত তেল ব্যবহার করা হয়। পরিশোধন প্রক্রিয়া চলাকালীন, এতে অনেক ক্ষতিকারক পেট্রোকেমিক্যাল ব্যবহার করা হয়। পরিশোধিত তেলের পরিবর্তে সরিষার তেল, ঘি বা অলিভ অয়েল ব্যবহার করা যেতে পারে। উচ্চ তাপমাত্রার মধ্যেও তারা স্থিতিশীল থাকে।

তাজা তেল ব্যবহার করুন

খাবার ভাজার সময় সবসময় তাজা এবং পরিষ্কার তেল ব্যবহার করুন। পুরনো তেলে এমন অনেক জিনিস আছে, যা বেশিক্ষণ রাখলে নষ্ট হয়ে যেতে পারে। এছাড়া ব্যবহৃত তেল পুষ্টিগুণও দূর করতে পারে।

স্বাস্থ্যকর ময়দা বেছে নিন

প্রায়শই আমরা আমাদের খাবারকে আরও খাস্তা করতে ব্রেড ক্রাম্বের সাথে ময়দা ব্যবহার করি। ভাজা খাবারের মান বাড়াতে আটার পরিবর্তে সুজি বা গ্লুটেন ফ্রি ময়দা ব্যবহার করা যেতে পারে।

বেকিং সোডা

আপনি শুনতে অদ্ভুত মনে হতে পারে, কিন্তু এটি সত্যিই কার্যকর। বেকিং সোডা যুক্ত খাবার বুদবুদ বের করে, যা আপনার খাবারে তেল শোষণ কমাতে সাহায্য করতে পারে।

তাপমাত্রা পরীক্ষা করতে থাকুন

অবশেষে, আপনার তেলের তাপমাত্রা ঠিক করুন। খাবার ভাজার জন্য আদর্শ তাপমাত্রা ৩২৫°F থেকে ৪০০°F এর মধ্যে হওয়া উচিত। সিয়ার অয়েলের তাপমাত্রা নিরীক্ষণ করার জন্য রান্নাঘরের থার্মাইট সবচেয়ে ভাল উপায়।

Share this article
click me!