কেন শুকনো লঙ্কার গুঁড়ো খাওয়া উচিত নয়, জেনে নিন এর বিশেষ কারণগুলি

শুকনো লঙ্কার গুঁড়া একটি সাধারণ মশলা যা সারা বিশ্বের বিভিন্ন খাবারের অনেক খাবারে ব্যবহৃত হয়। তবে অতিরিক্ত শুকনো লঙ্কার গুঁড়া না খাওয়ার পরামর্শও দিচ্ছেন বিশেষজ্ঞরা।

 

Web Desk - ANB | Published : Mar 15, 2023 11:23 AM IST

যারা গরম এবং মশলাদার খান তাদের জন্য প্রতিটি সবজিতে শুকনো লঙ্কার প্রয়োজন। এটা ছাড়া তারা খাবারে স্বাদ পায় না। কিন্তু অনেক সময় আপনি নিশ্চয়ই লোকেদের বলতে শুনেছেন যে শুকনো লঙ্কা খাওয়া উচিত নয় বা তার চেয়ে কাঁচা লঙ্কা খাওয়া ভাল… তা সত্ত্বেও, আপনি যদি সবজি তৈরির সময় শুকনো লঙ্কার গুঁড়ো ব্যবহার করেন তবে সাবধান হন কারণ এটি আপনার ক্ষতি করতে পারে। অনেক উপায়ে ক্ষতি হতে পারে। শুকনো লঙ্কার গুঁড়া একটি সাধারণ মশলা যা সারা বিশ্বের বিভিন্ন খাবারের অনেক খাবারে ব্যবহৃত হয়। তবে অতিরিক্ত শুকনো লঙ্কার গুঁড়া না খাওয়ার পরামর্শও দিচ্ছেন বিশেষজ্ঞরা।

শুকনো লঙ্কার গুঁড়ো খাওয়ার এই ক্ষতির বিষয়গুলো জানেন কি-

অতিরিক্ত পরিমাণে শুকনো লঙ্কার গুঁড়ো খেলে পেটের আলসার এবং গ্যাস্ট্রাইটিসের মতো হজমের সমস্যা হতে পারে। শুকনো লঙ্কার গুঁড়ো ক্যাপসাইসিনের তীক্ষ্ণতার জন্য দায়ী যৌগ পেটের আস্তরণে জ্বালাতন করতে পারে এবং প্রদাহ সৃষ্টি করতে পারে, যা এই সমস্যাগুলির কারণ হতে পারে। এই নিবন্ধে, আমরা আপনাকে সেই কারণগুলি সম্পর্কে বলব যার কারণে এটি না খাওয়ার পরামর্শ দেওয়া হয়। অত্যধিক শুকনো লঙ্কা খাওয়া শরীরে প্রদাহ বাড়াতে পারে যা হৃদরোগ, ডায়াবেটিস এবং ক্যান্সারের মতো দীর্ঘস্থায়ী স্বাস্থ্য সমস্যার সঙ্গে যুক্ত।

আরও পড়ুন- ভারতে প্রায় এক কোটিরও বেশি মানুষ ডিমেনশিয়ায় আক্রান্ত, জানাচ্ছে গবেষণা

আরও পড়ুন- রাতে ঘুমের মধ্যে চিৎকার করলে বা কেঁদে ফেললে, সাবধান হোন কাটিয়ে উঠুন এই সমস্যা

আরও পড়ুন- স্ট্রেস হয়ে ওঠে এই মারাত্মক রোগের কারণ, ৭ আয়ুর্বেদিক উপায়ে মুক্তি পান টেনশন থেকে

শুকনো লঙ্কার গুঁড়োর অত্যধিক ব্যবহার অ্যাসিড রিফ্লাক্সের পাশাপাশি কিছু ব্যক্তির হাঁপানির আক্রমণও হতে পারে। এটি ত্বকের সংস্পর্শে এলে ত্বকে জ্বালা এবং লালভাবও হতে পারে, বিশেষ করে যদি ত্বক শুষ্ক থাকে। এছাড়াও, কিছু গবেষণায় শুকনো লঙ্কার গুঁড়ো নিয়মিত সেবনের সঙ্গে কোলন ক্যান্সারের মতো কিছু ক্যান্সারের ঝুঁকির সম্পর্ক রয়েছে। 

যদিও শুকনো লঙ্কার গুঁড়ো খাবারে স্বাদ যোগ করে, তবে এটি পরিমিতভাবে খাওয়া প্রয়োজন। এটি করার মাধ্যমে লোকেরা তাদের স্বাস্থ্যের ঝুঁকি ছাড়াই শুকনো লঙ্কার গুঁড়োর স্বাদ উপভোগ করতে পারে। এ ছাড়া খাবারের সঙ্গে কাঁচা লঙ্কা খাওয়ার চেষ্টা করুন।

Share this article
click me!