অনেকদিন ধরে রান্না না করা আলু ঠিক কতটা অপকরার করে আপনার? দেখুন ছবিতে

আলুর উপকারিতা : অনেকদিন ধরে ব্যবহার না করা আলু রান্না করে খাওয়া যাবে কিনা তা নিয়ে এখানে আলোচনা করা হলো।
 

Saborni Mitra | Published : Oct 3, 2024 1:09 PM IST

19
আলু খাওয়া

আলু সকলেরই প্রিয় খাবার। বিশেষ করে বাচ্চাদের ক্ষেত্রে আলুর প্রতি আলাদা টান। আলু দিয়ে যে কোন রেসিপি তৈরি করলেই তারা না করবে না। সাধারণত আলু দিয়ে তরকারি, ভাজা, ভাত, মশলা, তরকারি ইত্যাদি তৈরি করা হয়। এছাড়াও আলু দিয়ে চিপস, ফ্রেঞ্চ ফ্রাই ইত্যাদি তৈরি করা হয়।

29
আলুর পুষ্টিগুণ ও উপকারিতা:

আলুতে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম, ভিটামিন সি। এছাড়াও এতে অন্যান্য সবজির তুলনায় কম ক্যালোরি রয়েছে। আলু খোসাসহ খেলে উপকার পাওয়া যায়। তেমনি ভেজে, ভেজে খাওয়ার পরিবর্তে সেদ্ধ করে খেলে স্বাস্থ্যের জন্য খুবই উপকারীযাদের কোষ্ঠকাঠিন্য, পেটের সমস্যা, পেট ব্যথা, বদহজমের মতো সমস্যা রয়েছে তাদের জন্য আলু খুবই উপকারী।

39
আলুতে প্রচুর পরিমাণে পটাশিয়াম আছে

আলুতে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকায় এটি হৃদরোগীদের এবং উচ্চ রক্তচাপের রোগীদের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। আলুতে থাকা স্টার্চ পেট এবং অন্ত্রের নলকে ফুলে যাওয়া থেকে রক্ষা করতে সাহায্য করে। এবং শরীরে টক্সিন জমা হওয়াও প্রতিরোধ করে।

49
আলুতে রূপচর্চা

আপনি যদি আপনার ওজন নিয়ে চিন্তিত থাকেন তবে আপনার খাদ্যতালিকায় প্রচুর পরিমাণে আলু রাখুন। কারণ আলুতে কার্বোহাইড্রেট বেশি এবং প্রোটিন কম থাকে।এছাড়াও আলুর পেস্ট মধুর সাথে মিশিয়ে মুখে লাগালে ত্বক উজ্জ্বল হয় ব্রণ এবং ব্রণ দূর হয়।

59
আলু দীর্ঘদিন থাকে

এই ক্ষেত্রে, কিছু লোক তাদের বাড়িতে প্রচুর পরিমাণে আলু কিনে রাখে।  অনেকদিন ধরে রাখা আলুতে অঙ্কুরোদগম হবে এবং কাঁচাও হয়ে যাবে। এমন আলু রান্না করে খাওয়া যাবে কিনা তা নিয়ে অনেকের মনেই প্রশ্ন রয়েছে।

69
অঙ্কুরিত আলু

কেউ কেউ বলে অঙ্কুরিত আলু খাওয়া উচিত নয়। আবার কেউ কেউ বলেন অঙ্কুরোদগম স্বাভাবিক। তাই এটি রান্না করে খেলে কিছুই হবে না। তো, এর মধ্যে কোনটি সত্য তা জানতে গবেষণার আলোকে এখানে জেনে নেওয়া যাক।

79
আলুতে গ্লাইকোয়ালকালয়েড

আলুতে গ্লাইকোয়ালকালয়েড নামক একটি রাসায়নিক পাওয়া যায়। এটি কম পরিমাণে থাকলে মানুষের কোনো ক্ষতি হয় না। তবে অঙ্কুরিত আলুতে এর পরিমাণ বেশি থাকে, তাই এ ধরনের আলু খাওয়া বিপজ্জনক। অঙ্কুরিত আলু খেলে বমি বমি ভাব, পেট খারাপ, পেট ব্যথা, মাথা ঘোরা, বমি বমি ভাব হতে পারে।

কিছু ক্ষেত্রে জন্মগত ত্রুটি হতে পারে। এছাড়াও গর্ভবতী মহিলাদের অঙ্কুরিত আলু খাওয়া উচিত নয়। অঙ্কুরিত আলু ছাড়াও সবুজ আলু খাওয়া এড়িয়ে চলা উচিত।

89
কোন ধরনের আলু এড়িয়ে চলা উচিত?

ঝুঁকিপূর্ণ আলু, অনেকদিন ধরে রান্না না করার কারণে অঙ্কুরিত আলু, সবুজ হয়ে যাওয়া আলু রান্না করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

99
কেন খাবেন না

কেন খাবেন না : আপনি যদি ডায়াবেটিসে আক্রান্ত হন তবে আলু থেকে দূরে থাকাই ভালো।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos