ঝেড়ে ফেলুন এই পাঁচটি ভুল ধারণা, ওজন কমাতে মেনে চলতে হবে সঠিক নিয়ম, তবেই মিলবে উপকার

বাড়তি ওজন নিয়ে সকলেই থাকেন চিন্তিত। বাড়তি মেদ কমাতে প্রত্যেকেই কোনও না কোনও পদ্ধতি মেনে চলেন। তবে, ডায়েটিং এর সময় অধিকাংশই ভুল কয়টি পদক্ষেপ নিয়ে থাকেন। এবার শুধরে নিন সেই ভুলগুলো।

Sayanita Chakraborty | Published : Mar 13, 2023 11:34 AM IST

110

ওজন কমানোর কথা মাথায় এলে কেউ কঠিন ডায়েট করেন। কেউ দিনের অধিকাংশ সময় জিমে কাটান তো কেউ বাড়িতেই এক্সারসাইজ করেন। বিশেষজ্ঞের মতে, ওজন কমাতে যেমন সঠিক এক্সারসাইজ করা প্রয়োজন তেমনই প্রয়োজন সঠিক ডায়েট মেনে চলা। তার আগে নিজের ধারণা স্পষ্ট করুন। ঝেড়ে ফেলুন এই পাঁচটি ভুল ধারণা, ওজন কমাতে মেনে চলতে হবে সঠিক নিয়ম, তবেই  মিলবে উপকার।

210

অনেকে ডায়েটিং এর সময় ক্যালোরি মেপে খান। এই সময় কত ক্যালোরি খাবার খেলেন তা হিসেব রাখা জরুরি। তাই বলে সব ক্যালোরি যুক্ত খাবার একেবারে বাদ দিলে হবে না। রোজ মত পরিমাণ ক্যালোরি খাওয়া প্রয়োজন তা মেপে খান। একেবারে ক্যালোরি বাদ দেবেন না।

310

অনেকে মনে করেন কার্বোহাইড্রেট খাওয়া খারাপ। এই ধারণা ভুল। শরীরে এনার্জি আনতে কার্বোহাইড্রেটের প্রয়োজন। এই সময় ওটস, ব্রাউন রাইস, মাল্টিগ্রেন ব্রেড খান। এতে মিলবে উপকার। শরীর সুস্থ থাকার সঙ্গে এনার্জি বজায় থাকবে।

410

অনেকে মনে করেন রাত ৮টার পর খাবার খেলে ওজন বাড়ে। যা একেবারে ভুল ধারণা। বেশি রাত করে খেলে তা হজম হতে চায় না। তাই সঠিক সময়ের মধ্যে খাবার খান। রাতে ঘুমাতে যাওয়ার অন্তত ২ ঘন্টা আগে খাওয়া শেষ করে নিন। এতে মিলবে উপকার। 

510

অনেকে ভাবেন শুধু ডায়েট করলেই হবে। ওজন কমানোর জন্য এক্সারসাইজের প্রয়োজন নেই। এই ধারণা একেবারে ভুল। ওজন কমাতে চাইলে ডায়েট ও এক্সারসাইজ দুই-ই করা প্রয়োজন। তা না হলে ওজন কমা কঠিন। তাই একদিকে যেমন হিসেব করে খাবার খেতে হবে। তেমনই নিয়মিত এক্সারসাইজ করতে হবে। 

610

ওজন কমানোর জন্য খাবার না খেয়ে বেশিরভাগ সময় চা – বিস্কুট খেয়ে থাকেন। অথবা জলখাবার হিসেবে চায়ের সঙ্গে বেশ কয়টি বিস্কুট খেয়ে নেন। কিন্তু, জানেন কি বিস্কুটের কারণেও বাড়ে মেদ। এই কথা আমরা অনেকেই জানি না। এতে আছে ময়দা ও চিনি। যা ওজন বৃদ্ধি করে থাকে। এবার থেকে ভুলও বারে বারে বিস্কুট খাবেন না। খেলে হলে সুগার ফ্রি বিস্কট খান। কিংবা স্বাস্থ্যের কথা মাথায় রেখে বাড়িতে বানিয়ে নিন বিস্কুট।   

710

তেমনই ওজন কমানোর কথা মাথায় এলে সবার আগে ত্যাগ করুন চিনি। চিনি নানান স্বাস্থ্য জটিলতা তৈরি করে। তেমনই বৃদ্ধি করে ওজন। তাই সবার আগে বন্ধ করুন চিনি খাওয়া। এটি একদিকে যেমন ওজন বৃদ্ধি করে তেমনই বাড়ায় শারীরিক জটিলতা। 

810

রোজ পুষ্টিকর খাবার খান। ১ বাটি করে সবজি সেদ্ধ খান। সঙ্গে প্রচুর পরিমাণে জল খান। দিনে ৭ থেকে ৮ গ্লাস জল পান প্রয়োজন। তেমনই এড়িয়ে চলুন ভাজাভুজি। খাবেন না ফাস্টফুড। এতে মিলবে উপকার। শরীর থাকবে সুস্থ। দূর হবে নানান শারীরিক জটিলতা। মেনে চলুন এই সকল বিশেষ টিপস।

910

তেমনই পর্যাপ্ত ঘুমের অভাবে বাড়ে ওজন। ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে রোজ ৭ থেকে ৮ ঘন্টা বিশ্রামের প্রয়োজন। এই সময় সঠিক বিশ্রাম না নিলে শরীরে নানান জটিলতা দেখা দেয়। এমনকী, পরিপাকতন্ত্রে খারাপ প্রভাব পড়ে। মেনে চলুন এই বিশেষ টিপস। রোজ ৭ থেকে ৮ ঘন্টা ঘুমান। তা না হলে ওজন কমানো কঠিন।  

1010

ডায়েট করতে গিয়ে অনেকেই ব্রেকফার্স্ট স্কিপ করে থাকেন। এই ভুল একেবারে নয়। ওজন কমাতে না খেয়ে থাকেন অনেকে। এতে বাড়ে বাড়তি মেদ। তাই ডায়েট করার সময় অবশ্যই সময় ধরে খাবার খান। আর দিনের শুরুতে ভারী ব্রেকফার্স্ট করুন। তা না হলে বাড়বে সমস্যা।

Share this Photo Gallery
click me!
Recommended Photos