অধিক পরিমাণে চিনি খাওয়ার কারণে বাড়ছে হার্টের রোগ, গবেষণায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য

একাধিক রোগের অন্যতম কারণ হল চিনি। আজ টিপস রইল হার্টের রোগ প্রসঙ্গে। বিশেষজ্ঞের মতে, অত্যাধিক চিনি খাওয়ার ফলে বাড়ছে হার্টের রোগের ঝুঁকি।

Sayanita Chakraborty | Published : Feb 28, 2023 2:34 AM IST

কোলেস্টেরল, ডায়াবেটিস, হার্ট কিংবা কিডনির মতো কঠিন রোগ এখন ঘরে ঘরে। বর্তমানে প্রায় সকলেই ভুগছেন নানান শারীরিক জটিলতায়। এই সব রোগ একবার শরীরে বাসা বাঁধলে ব্যক্তির জীবনে নেমে আসে সঠিন পরিস্থিতি। সঠিক সময় রোগ নিয়ন্ত্রণ করতে না পারলে তা মৃত্যুর কারণ পর্যন্ত হতে পারে। তবে, জানেন কি এই সকল রোগের অন্যতম কারণ হল চিনি। আজ টিপস রইল হার্টের রোগ প্রসঙ্গে। বিশেষজ্ঞের মতে, অত্যাধিক চিনি খাওয়ার ফলে বাড়ছে হার্টের রোগের ঝুঁকি। বিশেষজ্ঞের মতে, চিনিতে অধিক পরিমানে ক্যালোরি থাকে। যা হৃদরোগ ও স্ট্রোকের ঝঁকি বাড়ায়।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত চিনি খাওয়ার সঙ্গে শরীরের উচ্চতর ট্রাইদ্লিসারাইডের মাত্রা বেড়ে যায়। এটি হৃদরিন্ডে রক্ত প্রবাহকে কমিয়ে দেয়। অতিরিক্ত চিনি খেলে লাইপোপ্রোটিনের মধ্যে উচ্চ ট্রাইগ্লিসারাইডের ঘনত্ব বাড়ে। যার কারণে বাড়ে হৃদরোগের ঝুঁকি। সম্প্রতি, বিদেশে ১,১০,৯৪৭ জনের মধ্যে গবেষণা করা বয়। এই সকল ব্যক্তির বয়স ৩৭ থেকে ৭৩। ৯ বছর ধরে চলে এই গবেষণা। প্রতিটি ব্যক্তি কখন কত পরিমানে কোন খাবার খাচ্ছেন সব তথ্য নথিভুক্ত কার হয়। আর এই গবেষণাতেই দেখা যায় যারা অধিক চিনি বা চিনি যুক্ত খাবার খান, তাদের হৃদরোগের ঝুঁকি বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে নানান রোগ। দেখে নিন অত্যাধিক চিনি খাওয়ার কারণে কী কী ক্ষতি হচ্ছে শরীরে।

স্থূলতার প্রধান কারণ হল চিনি। চিনি আপনার শরীরে ক্যালোরির মাত্রা বৃদ্ধি করে। এর কারণে বাড়ে মেদ।

ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে চিনির কারণে। নিয়মিত চিনি খাওয়ার কারণে টাইপ ২ ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এটি রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দেয়। তাই সুস্থ থাকতে ত্যাগ করুন চিনি।

রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস হয় চিনির কারণে। বর্তমানে একের পর এক শারীরিক জটিলতায় ভুগছেন অনেকে। এই সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে চিনি ত্যাগ করুন। চিনি রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস করে। এটি নানান স্বাস্থ্য জটিলতা তৈরি করে। মেনে চলুন এই বিশেষ টিপস।

পুষ্টির ঘাটতি দেখা দেয় চিনির কারণে। চিনি শরীরে নেতিবাচক প্রভাব ফেলে। যা পুষ্টির ঘাটতির কারণ হতে পারে।

দাঁতের ক্ষয়, মুখে ব্যাকটেরিয়া বৃদ্ধির কারণ হল চিনি। চিনি মুখের স্বাস্থ্যের ওপর খারাপ প্রভাব ফেলে। এর থেকে একধরনের অ্যাসিড তৈরি হয় যা দাঁতের এনামেল ক্ষয় করে।

 

আরও পড়ুন

মেনে চলুন এই বিশেষ টিপস, নিয়ন্ত্রণে থাকবে কোলেস্টেরল, জেনে নিন সুস্থ থাকার সহজ উপায়

খুশকি দূর করতে এই কয় উপায় ব্যবহার করুন মেথি, দ্রুত মিলবে উপকার, জেনে নিন কী করবেন

মন খারাপ দূর করতে নিয়মিত খান এই কয়টি খাবার, বজায় থাকবে সেরোটোনিন হরমোনের মাত্রা

 

Share this article
click me!