সুপারফুড স্পিরুলিনা কি? কিভাবে এটি কাজ করে! এর ম্যাজিকের মত উপকারিতা জানলে অবাক হবেন

ভিটামিন এ, আয়রন, ক্যালসিয়াম, ক্যারোটিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট পায়। পুষ্টিগুণে ভরপুর বলে একে সুপারফুড বলা হয়। এটি অনেক আয়ুর্বেদিক ওষুধেও ব্যবহৃত হয়।

deblina dey | Published : Sep 2, 2024 11:48 AM IST

113

স্পিরুলিনা হল একটি শেওলা অর্থাৎ জলে পাওয়া একটি উদ্ভিদ। এই গাছপালা হ্রদ, জলপ্রপাত বা নোনা জলে জন্মে। আয়ুর্বেদে এর গুরুত্ব অনেক। আয়ুর্বেদের অনেক ওষুধেও স্পিরুলিনা ব্যবহার করা হয়। স্পিরুলিনায় প্রচুর পরিমাণে প্রোটিন এবং ভিটামিন পাওয়া যায়।

213

স্পিরুলিনার প্রায় ৬০ শতাংশ শরীরে প্রোটিন এবং অন্যান্য প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড সরবরাহ করে। এতে ১৮টিরও বেশি ভিটামিন এবং খনিজ পাওয়া যায়। স্পিরুলিনা থেকে শরীর ভিটামিন এ, আয়রন, ক্যালসিয়াম, ক্যারোটিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট পায়। পুষ্টিগুণে ভরপুর বলে একে সুপারফুড বলা হয়। এটি অনেক আয়ুর্বেদিক ওষুধেও ব্যবহৃত হয়। স্পিরুলিনা সেবন শরীরের অনেক উপকার করে।

313

স্পিরুলিনার উপকারিতা

১) ব্লাড সুগার কন্ট্রোল (ডায়াবেটিস কন্ট্রোল)- স্পিরুলিনার সবচেয়ে বড় সুবিধা হল এটি রক্তে শর্করা নিয়ন্ত্রণে সাহায্য করে। স্পিরুলিনা ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। এটি রক্তচাপ নিয়ন্ত্রণে এবং ফোলা সমস্যা দূর করতে সাহায্য করে। স্পিরুলিনা আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য একটি ভাল উৎস।

413

২) ওজন কমানো (ওজন কমানোর জন্য স্পিরুলিনা)- স্পিরুলিনা সেবনও ওজন কমাতে সাহায্য করে। এতে বিটা ক্যারোটিন, ফ্যাটি অ্যাসিড, ক্লোরোফিল এবং অন্যান্য পুষ্টি উপাদান পাওয়া যায়, যা চর্বি কমাতে সাহায্য করে। রোজার সময় এটি খেলে দীর্ঘক্ষণ ক্ষুধা লাগে না।

513

৩) ত্বকের যত্ন (ত্বকের যত্নের জন্য স্পিরুলিনা)- ভিটামিন এ, ভিটামিন বি-12, আয়রন, ভিটামিন ই, ক্যালসিয়াম এবং ফসফরাসের মতো পুষ্টি উপাদান স্পিরুলিনায় পাওয়া যায়, যা ত্বককে উজ্জ্বল করে তোলে। স্পিরুলিনা ত্বককে টোন করে এবং আপনাকে দীর্ঘ সময়ের জন্য তরুণ রাখে। স্পিরুলিনা খেলে চোখের নিচের কালো দাগের সমস্যা দূর হয়।

613

৪) ক্যান্সার প্রতিরোধ (স্পিরুলিনা ক্যানসার নিরাময়)- স্পিরুলিনা ক্যান্সারের মতো গুরুতর রোগের ঝুঁকি দূর করতে সাহায্য করে। পুষ্টিগুণে ভরপুর স্পিরুলিনা একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট এজেন্ট, যা শরীরে উপস্থিত ক্ষতিকারক ফ্রি র‌্যাডিক্যালকে ধ্বংস করে।

713

৫) লিভারকে সুস্থ করে তোলে (লিভারের জন্য স্পিরুলিনা)- স্পিরুলিনায় প্রচুর প্রোটিন এবং ফাইবার থাকে, যা লিভারকে সুস্থ ও শক্তিশালী করে। স্পিরুলিনা হেপাটাইটিস এবং সিরোসিসের মতো লিভারের রোগের ঝুঁকি থেকে রক্ষা করে।

813

৬) হার্টকে সুস্থ রাখে (স্বাস্থ্যকর হার্টের জন্য স্পিরুলিনা)- স্পিরুলিনা খারাপ কোলেস্টেরল কমাতে এবং ভাল কোলেস্টেরল বাড়াতে সাহায্য করে। যার ফলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে এবং হার্টও সুস্থ থাকে। স্পিরুলিনার নিয়মিত ব্যবহার শরীরে স্বাস্থ্যকর পুষ্টি সরবরাহ করে, যা হৃৎপিণ্ডে রক্ত ​​প্রবাহ উন্নত করে এবং হৃদরোগের ঝুঁকি কমায়।

913

৭) রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে (রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়)- স্পিরুলিনা রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে খুবই উপকারী। স্পিরুলিনা সেবন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এর সেবন রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে এবং কোষ তৈরির ক্ষমতা বাড়ায়।

1013

৮) স্ট্রেস দূর করে (বিষণ্নতার জন্য স্পিরুলিনা)- স্পিরুলিনা বিষণ্নতা দূর করতে সাহায্য করে এবং মস্তিষ্ককে পুষ্ট করে। এতে প্রচুর পরিমাণে ভিটামিন B12 এবং ফলিক অ্যাসিড পাওয়া যায়, যা মস্তিষ্কে শক্তি জোগায় এবং নতুন রক্তকণিকা তৈরি করে। এতে বিষন্নতার মতো মারাত্মক রোগের ঝুঁকিও কমে।

1113

৯) চোখের জন্য উপকারী (চোখের জন্য স্পিরুলিনা)- স্পিরুলিনায় ভিটামিন এ রয়েছে যা চোখের রোগ নিরাময় করে। স্পিরুলিনা রেটিনাইটিস, জেরিয়াট্রিক ক্যাটারাক্ট, নেফ্রাইটিক রেটিনাল ক্ষতির চিকিৎসায়ও সাহায্য করে। এটি দৃষ্টিশক্তি উন্নত করে এবং চোখের পেশী শক্তিশালী করে।

1213

১০) গর্ভাবস্থায় উপকারী (গর্ভাবস্থায় স্পিরুলিনা)- স্পিরুলিনায় প্রচুর পরিমাণে আয়রন এবং ফাইবার থাকে। এর সাহায্যে গর্ভাবস্থায় আয়রনের ঘাটতি পূরণ করা যায়। স্পিরুলিনা দিয়ে শরীরের রক্তশূন্যতা দূর করা যায়। এটি রক্তস্বল্পতার সমস্যাও দূর করে। স্পিরুলিনা গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য দূর করতেও সাহায্য করে।

1313

 দাবিত্যাগ: এশিয়ানেট নিউজ বাংলা এই প্রতিবেদনের উল্লিখিত পদ্ধতি এবং দাবিগুলি নিশ্চিত করে না। এগুলিকে শুধুমাত্র পরামর্শ হিসাবে নিন। এই ধরনের কোনও চিকিৎসা/ঔষধ/খাদ্য অনুসরণ করার আগে, অনুগ্রহ করে একজন ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos