এই কয়েকটি অভ্যাস শিশুদের মধ্যে টাইপ ২ ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপের কারণ, বাবা মায়েরা সতর্ক থাকুন

শৈশবকালীন স্থূলতা শনাক্ত করা হয় যখন একটি শিশুর বডি মাস ইনডেক্স (BMI) তাদের বয়স এবং লিঙ্গের জন্য নির্দিষ্ট সীমা অতিক্রম করে, যার ফলে শরীরে অতিরিক্ত চর্বি জমে এবং অনেক স্বাস্থ্য জটিলতা দেখা দেয়।

Parna Sengupta | Published : Dec 18, 2023 2:50 PM IST

শৈশবে স্থূলতা অনেক মারাত্মক রোগের কারণ হয়। এরমধ্যে টাইপ ২ ডায়াবেটিস এক নম্বরে রয়েছে এবং এর পরে উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল এবং ক্যান্সারের মতো রোগের একটি সিরিজ আসে। যেসব শিশু খালি বিশ্রাম চায় এবং মোবাইল ও টিভিতে সময় কাটায় তারা দ্রুত স্থূলতার শিকার হচ্ছে। শারীরিক পরিশ্রমের অভাবে চোখের সমস্যা থেকে শুরু করে বাতের সমস্যা দেখা দিচ্ছে শিশুদের শরীরে।

শৈশবকালীন স্থূলতা শনাক্ত করা হয় যখন একটি শিশুর বডি মাস ইনডেক্স (BMI) তাদের বয়স এবং লিঙ্গের জন্য নির্দিষ্ট সীমা অতিক্রম করে, যার ফলে শরীরে অতিরিক্ত চর্বি জমে এবং অনেক স্বাস্থ্য জটিলতা দেখা দেয়। দীর্ঘক্ষণ বসে থাকা এবং ন্যূনতম শারীরিক কার্যকলাপ শিশুদের ওজন বাড়াতে থাকে।

দীর্ঘক্ষণ বসে থাকা এবং শারীরিক কার্যকলাপের অভাব

শিশুদের দীর্ঘক্ষণ বসে থাকা এবং অপর্যাপ্ত শারীরিক কার্যকলাপ তাদের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে। এই বসে থাকা জীবনধারা স্থূলতার ঝুঁকি বাড়ায়। এই অভ্যাস হাড়ের স্বাস্থ্যের ক্ষতি করে।

শিশুদের মধ্যে টাইপ ২ ডায়াবেটিসের প্রাথমিক লক্ষণগুলি কী কী?

ঘন ঘন প্রস্রাব: গ্লুকোজের মাত্রা বৃদ্ধির ফলে প্রস্রাবের আউটপুট বৃদ্ধি পায়।

অত্যধিক তেষ্টা : ঘন ঘন প্রস্রাবের কারণে তরল ক্ষয়ের কারণে তৃষ্ণা বৃদ্ধি পায়।

ওজন কমে যাওয়া: স্বাভাবিক বা বর্ধিত খাদ্য গ্রহণ সত্ত্বেও, শিশুরা গ্লুকোজ নিয়ন্ত্রণের সমস্যার কারণে ওজন হ্রাস অনুভব করতে পারে। ক্লান্তি: রক্তে শর্করার মাত্রা কম এবং গ্লুকোজ নিয়ন্ত্রণের অসুবিধার ফলে ক্লান্তি দেখা দিতে পারে।

ঝাপসা দৃষ্টি: উচ্চ রক্তে শর্করার মাত্রা চোখের রক্তনালীগুলিকে ক্ষতি করতে পারে, যার ফলে দৃষ্টি ঝাপসা হয়।

বাচ্চাদের মন দিয়ে সুষম খাবার খেতে উত্সাহিত করতে হবে। এর জন্য প্রক্রিয়াজাত খাবার, চিনিযুক্ত পানীয় এবং অত্যধিক স্যাচুরেটেড/ট্রান্স ফ্যাটজাতীয় খাবার কম দিতে হবে। ফল, সবজি, গোটা শস্য এবং চর্বিহীন প্রোটিন সমৃদ্ধ খাদ্যের উপর জোর দিন।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!